আদালতের নির্দেশ অমান্য

বেআইনিভাবে রাতের অন্ধকারে বালু তুলছেন ‘বালুখেকো’ সেলিম

চাঁদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ সেপ্টেম্বর ২০২৩, ২২:৪৮

দেশের সর্বোচ্চ আদালতের নির্দেশে চাঁদপুরে বালু উত্তোলন বন্ধ রাখার কথা থাকা সত্বেও সেই আদেশকে অমান্য করে আবারও রাতের আধারে বেআইনিভাবে বালু উত্তোলন করছেন বিতর্কিত চাঁদপুর সদরের লক্ষ্মীপুর মডেল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সেলিম খান।

তিনি গত তিনমাস ধরে এক প্রকার বলতে গেলে প্রশাসনকে ফাঁকি দিয়েই রাতের আধারে চাঁদপুর নৌ-সীমানার সদর উপজেলা সংলগ্ন মেঘনা নদীর একাধিক স্থান থেকে নিজের দলবলের মাধ্যমে লাখ-লাখ টাকার বালু উত্তোলন করে যাচ্ছেন। এ বিষয়টি দেখার যেন কেউ নেই।

সরকারি তথ্য অনুযায়ী, চাঁদপুর জেলায় কোনো বালুমহাল নেই। ফলে সেলিম খানের বালু উত্তোলনে জাতীয় নদী রক্ষা কমিশন ও চাঁদপুর জেলা প্রশাসনের কোনো অনুমতি নেই।

একাধিক সূত্র গণমাধ্যমকে জানান, সেলিম খানের লোকজন রাত ১১টার পর থেকে মেঘনায় নদীতে তিনটি ড্রেজার দিয়ে বালু তুলছেন। বালু উত্তোলনের কাজ চলে ভোর রাত ৫টা পর্যন্ত। পরদিন রাত পোহানোর আগেই ড্রেজারগুলো গোপন স্থানে সরিয়ে নেয়া হয়। এতে করে মিডিয়ার সকলকে ফাঁকি দিয়ে কাজ করতে সহজ হচ্ছে।

স্থানীয়রা গণমাধ্যমকে জানান, লক্ষ্মীপুর ইউনিয়নে প্রস্তাবিত বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনের পশ্চিম পাশে অবৈধভাবে উত্তোলিত বালু মজুত করে রাখা হচ্ছে। এ ছাড়া চাঁদপুর পৌরসভার ৫ নাম্বর ওয়ার্ডের পূর্ব-দক্ষিণ দিকে ঢালীরঘাটেও বালু সংরক্ষণ করে রাখা হচ্ছে।

এ ব্যাপারে জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মনজুর আহমেদ চৌধুরী বলেন, মেঘনা নদীতে কোনো ধরনের বালুমহাল নেই। তাই এই নদী থেকে বালু উত্তোলন অবৈধ। বিগত কয়েক মাস হলো প্রশাসন অভিযান চালিয়ে সেলিম খানের ৩০০ ড্রেজার জব্দ করেছিল। আবারও তার বালু উত্তোলনের কোনো খবর পাওয়া গেলে তারা অভিযান চালাবেন।

চাঁদপুরের জেলা প্রশাসক কামরুল হাসান বলেন, চাঁদপুর জেলায় কোনো বালুমহাল নেই। তাই কাউকে বালু উত্তোলনের অনুমতি দেয়া হয়নি। আইন অনুযায়ী এই অনুমতি দেওয়ার কোনো সুযোগই নেই। মাসখানেক আগে গভীর রাতে মেঘনা থেকে বালু উত্তোলনের খবর পেয়ে তা বন্ধ করার জন্য কোস্টগার্ড ও নৌ পুলিশকে জানানো হয়েছিল।

চাঁদপুরের জেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র নাসির উদ্দিন আহমেদ বলেন, সেলিম খান প্রতিরাতে গোপনে মেঘনা নদী থেকে বালু উত্তোলন করছেন। আর লাখ-লাখ টাকা উপার্জন করছেন। স্থানীয় প্রশাসনসহ সবাইকে ম্যানেজ করে এ কাজ করছেন বলে তিনি বলে বেড়াচ্ছেন।

(ঢাকাটাইমস/১২ সেপ্টেম্বর/ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :