খুবিতে র‌্যাগিংয়ের অভিযোগ, অভিযুক্তদের তথ্য-প্রমাণ বলছে ভিন্ন কথা

খুবি প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৪ সেপ্টেম্বর ২০২৩, ২১:১২

শার্টের হাতা ভাঁজ করে ক্যাম্পাসে আসায় খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিনের প্রথম বর্ষের এক শিক্ষার্থীকে নির্যাতনের অভিযোগ উঠেছে। শনিবার (২৩ সেপ্টেম্বর) ১ম বর্ষ ১ম সেমিস্টারের মো. আমানুল্লাহ আমান নামে এক শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক পরিচালক বরাবর এ বিষয়ে লিখিত অভিযোগ করেন।

তবে অভিযুক্ত শিক্ষার্থীরা বলছেন, ওই শিক্ষার্থী ভুয়া মেডিকেল প্রতিবেদন দেখিয়ে পুরোপুরি মিথ্যা র‍্যাগিংয়ের অভিযোগ দায়ের করেছেন। পাশাপাশি অভিযুক্ত শিক্ষার্থীদের পক্ষ থেকে আমানুল্লাহ'র কন্ঠসদৃশ একটু অডিও রেকর্ড প্রতিবেদককে শোনানো হয়েছে। সেখানে অভিযোগকারী শিক্ষার্থীকে শারীরিক নির্যাতনের কোনো আলামত না থাকার পরও প্রভাবশালী এক ব্যক্তির সহায়তায় ভূয়া রিপোর্ট তৈরির আলোচনা করতে শোনা যায়। এই রিপোর্টের ভিত্তিতেই সে অভিযোগটি দায়ের করে। এছাড়াও বিভিন্ন মেসেঞ্জার চ্যাট গ্রুপে বিভিন্ন সময় গালাগালিসহ সিনিয়রদের শায়েস্তা করার কথা বলেছেন বলেও প্রমাণ পাওয়া গেছে।

অভিযোগপত্র থেকে জানা যায়, গত শুক্রবার (২২ সেপ্টেম্বর) অভিযোগকারী শিক্ষার্থী মো. আমানুল্লাহ আমান শার্টের হাতা ভাঁজ করে বিকেলে ক্যাম্পাসে ঘুরতে যান। ফলে ওইদিন আনুমানিক ৯:৩০ টায় ভুক্তভোগী শিক্ষার্থীর রুমমেট তামিম হাসানকে ফোন কল করে তাকে বিশ্ববিদ্যালয়ের পার্শ্ববর্তী শাহ-ই-শিরিন সড়কের শহীদুলের দোকানে একা আসার নির্দেশ দেয়। ভুক্তভোগী শিক্ষার্থী সেখানে উপস্থিত গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিনের ১ম বর্ষ ২য় টার্মের কয়েকজন শিক্ষার্থী প্রথমে তাকে ক্রমাগত গালাগালি এবং পরে পিঠে মাথায় ঘুসি দেয়, কান ধরে দাড় করিয়ে রাখে, মুখমণ্ডলে আঘাত করে। এক পর্যায়ে গলাটিপে ধরে বলে, "এইখানে সিসিটিভি নাই, তোরে মেরে ফেললেও কিছু হবে না।" পরে ভুক্তভোগী শিক্ষার্থীর রুমমেটরা তাকে রাত আনুমানিক ২ টা মিনিটে ছাড়িয়ে নিয়ে আসে।

অভিযোগ থেকে আরো জানা যায়, পরে ঐ শিক্ষার্থী তৎক্ষণাৎ ৯৯৯ ফোন দিয়ে সহায়তা নেন এবং খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে প্রাথমিক চিকিৎসা নিয়ে হরিণটানা থানায় রাত্রিযাপন করেন। সকালে দুই পুলিশ সদস্য তাকে বাসায় পৌঁছে দেন।

ভুক্তভোগী শিক্ষার্থী বলেন, রাত সাড়ে ৯ টা থেকে আড়াইটা পর্যন্ত আটকে রেখে বিভিন্নভাবে শারীরিক ও মানসিক নির্যাতন করা হয়েছে। আমি চাই বিশ্ববিদ্যালয় প্রশাসন তাদেরকে দৃষ্টান্তমূলক শাস্তি দিক, যাতে পরবর্তীতে কোনো জুনিয়র এর সাথে এমন ঘটনা না ঘটে। তবে শাস্তি ঘোষণার পর যদি তারা আমার কাছে এসে সরি বলে তাহলে আমি বিবেচনা করে দেখবো।

এবিষয়ে হরিণটানা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মনিরুল ইসলাম জানান, ভুক্তভোগী শিক্ষার্থী রাত ৪টা ১১ মিনিটে ৯৯৯ এ কল করে পুলিশের সহায়তা চান এবং তিনি তখন খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে আছেন বলে জানান। আমরা তাকে ঘটনাস্থলে আসতে অনুরোধ জানাই এবং আমাদের একটি মোবাইল গাড়ি সেখানে যায়। কিন্তু এর মধ্যে তিনি সরাসরি থানায় চলে আসেন এবং কয়েকজন সিনিয়র কর্তৃক নির্যাতনের ব্যাপারে জানান। পরবর্তীতে তিনি পুলিশের মাধ্যমে তার মেসে পৌঁছে দেওয়ার জন্য সহায়তা চান এবং আমরা তাকে সেই সহযোগিতা করি। পরবর্তীতে এটি আমরা বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক পরিচালককে জানাই। তারা বিধি মোতাবেক ব্যবস্থা নিবেন। তবে আমরা বিষয়টির দিকে নজর রাখছি, বড় কোনো ঘটনা ঘটলে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সাথে আলোচনা সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।

নির্যাতনের অভিযোগ ওঠা তিন শিক্ষার্থীর একজনের সাথে কথা বললে তিনি বলেন, "শ্বাসরোধ করে হত্যাচেষ্টাসহ আরো যেসকল অভিযোগ আনা হয়েছে সেগুলো পুরোপুরি ভিত্তিহীন ও উদ্দেশ্য প্রণোদিত। ঘটনার আগের দিন ২৩ ব্যাচের কিছু শিক্ষার্থী অভিযোগকারী শিক্ষার্থী আমানউল্লাহ আমানের বিরুদ্ধে তার মেয়ে সহপাঠীদের উত্যক্ত করার বিষয়ে জানালে আমরা তার অন্য সহপাঠীসহ তার সাথে কথা বলার চেষ্টা করি এবং তাকে সাধারণভাবে বোঝানোর চেষ্টা করি। এরপর সে রাজনৈতিক প্রভাব খাটিয়ে নকল মেডিকেল সার্টিফিকেট তৈরি করে আমাদের নামে মিথ্যা অভিযোগ দায়ের করে।"

ভুয়া মেডিকেল সার্টিফিকেট তৈরির ব্যাপারে আমানুল্লাহ বলেন, আমি কারো সাথে এমন কোনো কথা বলিনি। আমি ক্যাম্পাসে আসছি ৪ দিন, কাউকে চিনিও না। আমাকে নির্যাতনের পর আবার এমন ব্লেইম মোটেই কাম্য নয়।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক পরিচালক অধ্যাপক মো. শরীফ হাসান লিমন জানান, আমরা '২৩ ব্যাচের এক শিক্ষার্থীর থেকে র‌্যাগিং এর একটা লিখিত অভিযোগ পেয়েছি। ইতিমধ্যে একটা তদন্ত কমিটি গঠিত হয়েছে। তদন্ত প্রতিবেদন পেলে বিধি মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে।

(ঢাকাটাইমস/২৪সেপ্টেম্বর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :