ভূমিকম্পে বিধ্বস্ত নেপাল, অন্তত ১২৮ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৪ নভেম্বর ২০২৩, ১৪:২৯ | প্রকাশিত : ০৪ নভেম্বর ২০২৩, ০৮:১৪

ভয়াবহ ভূমিকম্প আঘাত হেনেছে হিমালয়কন্যা খ্যাত দেশ নেপালে। ৬ দশমিক ৪ মাত্রার এই ভূমিকম্পে এখন পর্যন্ত ১২৮ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন শত শত মানুষ। ক্ষতিগ্রস্ত হয়েছে হাজার হাজার ঘরবাড়ি। অনেক মানুষ ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ায় নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

শুক্রবার গভীর রাতের দিকে হওয়া এই ভূমিকম্পের এপিসেন্টার বা উৎপত্তিস্থল রাজধানী কাঠমান্ডু থেকে ২৫০ মাাইল উত্তরপূর্বে অবস্থিত জাজারকোট জেলায় ভূপৃষ্ঠের ১১ মাইল গভীরে। শনিবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় নেপালের ভূমিকম্প পর্যবেক্ষণ ও গবেষণা কেন্দ্র।

এদিকে নেপালের সীমান্ত থেকে ৮০০ কিলোমিটার দূরে ভারতের রাজধানী নয়াদিল্লিতেও ভূকম্পন অনুভূত হয়েছে বলে জানিয়েছে এনডিটিভি।

ভূমিকম্পে নেপালের বহু অঞ্চল যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। জাজারকোট জেলার উপ-পুলিশ সুপার সন্তোষ রোকা জানিয়েছেন, জাজারকোট ও পশ্চিম রুকুমে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে। শুধু জাজারকোটেই ৪৪ জন মারা গেছেন। সেখানে নিহতদের মধ্যে একজন মেয়রও রয়েছেন। আহত হয়েছেন অর্ধশতাধিক।

পশ্চিম রুকুমের পুলিশ সুপার জানিয়েছেন, তার এলাকায় ৩৬ জন নিহত হয়েছে। তাছাড়া আটবিস্কোট পৌরসভায় ৩৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আরও আটজন মারা গেছেন সানিভেরী পল্লী পৌরসভা এলাকায়।

সরকারি বাহিনীর উদ্ধার তৎপরতা চলছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছেন উদ্ধারকর্মীরা।

ঢাকাটাইমস/০৪নভেম্বর/ইএস

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :