কোনো বল না খেলেই আউট হলেন অ্যাঞ্জেলো ম্যাথিউস! কীভাবে সম্ভব?

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০৬ নভেম্বর ২০২৩, ১৭:১২ | প্রকাশিত : ০৬ নভেম্বর ২০২৩, ১৭:০৩

ভারতে চলমান ক্রিকেট বিশ্বকাপের বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচে ঘটে গেল বিরল এক ঘটনা। ব্যাট হাতে মাঠে নেমে কোনো বল মোকাবিলা না করেই আউট হয়ে গেলেন শ্রীলঙ্কান অলরাউন্ডার অ্যাঞ্জেলো ম্যাথিউস।

ভাবছেন, এটা কীভাবে সম্ভব? একজন ব্যাটসম্যানকে আউট হতে হলে একটি বল হলেও ফেস করতে হয়। প্রথম বলেই যদি তিনি আউট হয়ে যান, তাহলেও তো একটি বল খেললেন। প্রথম বলে আউট হওয়ার ঘটনাও আছে প্রচুর।

তাই বলে কোনো বল না খেলেই কীভাবে আউট হওয়া সম্ভব? হ্যা, সম্ভব। চলুন আর দেরি না করে জেনে আসি সেই রহস্য।

এদিন চতুর্থ ব্যাটসম্যান হিসেবে সামারাবিক্রমা সাজঘরে ফেরার পর উইকেটে আসেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। তিনি যে হেলমেট নিয়ে উইকেটে আসেন, সেটিতে স্বাচ্ছন্দবোধ করছিলেন না। পরে নতুন আরেকটি হেলমেট নিয়ে আসা হয়।

কিন্তু সেটিতেও খানিকটা সমস্যা ছিল। তাই আবারও হেলমেট পরিবর্তন করতে চান ম্যাথিউস। কিন্তু ততক্ষণে খেলা শুরুর জন্য নির্ধারিত তিন মিনিট পার হয়ে গেছে।

আইসিসির নিয়ম অনুযায়ী, একজন ব্যাটসম্যান আউট হয়ে যাওয়ার পর পরবর্তী ব্যাটসম্যানকে তিন মিনিটের মধ্যে খেলার জন্য প্রস্তুত হতে হয়। কিন্তু ম্যাথিউস হতে পারেননি। এক্ষেত্রে ফিল্ডিংয়ে থাকা বিপক্ষ দল আবেদন জানালে ওই ব্যাটসম্যান আউট হয়ে যাবেন। হলোও তাই।

সে সময় বোলিংয়ে ছিলেন বাংলাদেশি অলরাউন্ডার সাকিব আল হাসান। তিনি আবেদন জানালেন মাঠ আম্পারদের কাছে। আম্পায়ারদ্বয় আলোচনা করে নিয়ম অনুযায়ী ম্যাথিউসকে আউট ঘোষণা করলেন। এটিকে বলে টাইম আউট।

এরপর অবশ্য নিজের পক্ষে নানা যুক্তিতর্ক উপস্থাপন করেন শ্রীলঙ্কান এই অলরাউন্ডার। কিন্তু আম্পায়ারদের সিদ্ধান্ত বদলাতে পারেননি। ফলে আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসে প্রথমবার কোনো বল না খেলেই আউট হয়ে গেলেন ম্যাথিউস।

ওই সময় ইনিংসের ২৫তম এবং নিজের সপ্তম ওভার করছিলেন সাকিব আল হাসান। দ্বিতীয় বলে তিনি সবে আউট করেছেন সাদিরা সামারাবিক্রমাকে। তারপরই ঘটে এই বিরল ঘটনা।

যদিও ম্যাথিউসের এই আউটটি সাকিবের নামের পাশে যোগ হয়নি। রান আউটের মতো এটি দলীয় আউট হিসেবে গণ্য হয়েছে। এই রিপোর্ট লেখা পর্যন্ত শ্রীলঙ্কা ৩৩ ওভার থেকে পাঁচ উইকেটে ১৮১ রান সংগ্রহ করেছে।

(ঢাকা টাইমস/০৬নভেম্বর/এনবিডব্লিউ/এজে)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :