শেষ একনেক সভায় উঠছে ৪২ প্রকল্প

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ০৯ নভেম্বর ২০২৩, ০৮:২০ | প্রকাশিত : ০৯ নভেম্বর ২০২৩, ০৮:১৪

চলতি অর্থবছরের জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) ষষ্ঠ এবং বর্তমান সরকারের ৯৯তম সভা অনুষ্ঠিত হবে আজ বৃহস্পতিবার। আর এটিই হতে যাচ্ছে বর্তমান সরকারের শেষ একনেক সভা। শেষ সভায় বিভিন্ন মন্ত্রণালয় এবং সংস্থার ৩৬টি প্রকল্প অনুমোদন দিতে যাচ্ছে সরকার। এর বাইরেও অনুমোদন পাচ্ছে ৬টি প্রকল্প।

আগামী সপ্তাহে দ্বাদশ জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা করার কথা জানিয়েছে নির্বাচন কমিশন। আর তফসিলের পর আইনি বাধা না থাকলেও রেওয়াজ হিসেবে সাধারণত একনেক সভা করা হয় না। এ হিসেবে এটা সরকারের শেষ একনেক সভা হচ্ছে বলে জানিয়েছে পরিকল্পনা কমিশন।

এ প্রসঙ্গে একজন কর্মকর্তা বলেন, আগামী ৯ নভেম্বর ষষ্ঠ একনেক সভা অনুষ্ঠিত হবে। নির্বাচনের আগে আর একনেক সভা হবে কিনা সেটা বলা যাচ্ছে না। তফসিল ঘোষণা করা হলে পরে আর একনেক সভা হবে না। তফসিল হওয়ার আগে যদি সময় পাওয়া যায় তাহলে প্রধানমন্ত্রী করতেও পারেন। তবে মনে হয় আর হবে না।

এদিকে সাধারণত মঙ্গলবার হলেও প্রথা ভেঙ্গে এবার একনেক সভা অনুষ্ঠিত হচ্ছে বৃহস্পতিবার। এ বিষয়ে পরিকল্পনা কমিশনের কর্মকর্তারা জানান, নিয়মিত একনেক সভা না হওয়া এবং অনেকগুলো প্রকল্প প্রস্তাব জমা হয়ে গেছে। এছাড়া আগামী সপ্তাহে যেহেতু তফসিল ঘোষণার কথা রয়েছে, তাই একনেক হওয়ার সুযোগ থাকছে না। এ কারণে প্রথা ভেঙ্গে মঙ্গলবারের পরিবর্তে বৃহস্পতিবার একনেক সভা অনুষ্ঠিত হবে।

পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে, আজ সকাল ১০টায় রাজধানীর শেরেবাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষে চলতি ২০২৩-২৪ অর্থবছরের ষষ্ট একনেক সভা অনুষ্ঠিত হবে। সভায় সভাপতিত্ব করবেন একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সভায় উপস্থাপনের জন্য নতুন ও সংশোধিত মিলিয়ে ৩৬টি প্রকল্প চূড়ান্ত করা হয়েছে। এরে আগে গত একনেক সভায় ৩২টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়।

জানা গেছে, একনেক সভার জন্য যে প্রকল্পগুলো তোলা হচ্ছে সেগুলোর অধিকাংশেরই পিইসি সভা তাড়াহুড়া করে হয়েছে। দ্রুত সময়ে ডিপিপি যাচাই বাছাই করে কার্যপত্র তৈরি করে পিইসি সভা করতে হিমশিম খাচ্ছেন পরিকল্পনা কমিশনের কর্মকর্তারা। যার কারণে বেশিরভাগ প্রকল্পেই থেকে যাচ্ছে গলদ। কিছু প্রকল্প বেশি ব্যয়ের প্রস্তাব অনুমোদন পেয়ে যাচ্ছে। ফলে তাড়াহুড়ো করে প্রকল্প নিতে গিয়ে সরকারের অর্থের অপচয় হওয়ার শঙ্কা দেখা দিয়েছে।

পরিকল্পনা কমিশনের একাধিক কর্মকর্তা বলেন, গত একনেক যে প্রকল্পগুলো অনুমোদন হয়েছে তার মধ্যে কয়েকটির সঠিকভাবে পিইসি সভায় হয়নি। কয়েকটি প্রকল্পে যে পর্যবেক্ষণ দেওয়া হয়েছিল সেগুলো মানা হয়নি তারপরও অনুমোদন পেয়েছে। কয়েকটি প্রকল্পে নতুন করে অঙ্গ যুক্ত করা হয়েছে কিন্তু সেগুলো আর যাচাই-বাছাই করা হয়নি।

একনেক সভার উপস্থাপনের জন্য ৩৬টি প্রকল্পের মধ্যে ২৩টি নতুন এবং ১৩টি সংশোধিত। এর বাইরে ১টি প্রকল্পের মেয়াদ বৃদ্ধির প্রস্তাব উপস্থাপন করা হবে। এছাড়া পরিকল্পনা মন্ত্রী কর্তৃক অনুমোদিত ৫টি প্রকল্প একনেক সভাকে অবহিত করা হবে। যেসব প্রকল্প অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে তারমধ্যে ভৌত অবকাঠামো বিভাগের ১৬টি, আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগের ৯টি, কৃষি ও পানিসম্পদ ও পল্লী বিভাগের ৯টি এবং বাকি ২টি শিল্প ও শক্তি বিভাগের।

অনুমোদন পেতে যাওয়া প্রকল্পগুলোর মধ্যে স্থানীয় সরকার ও সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের। স্থানীয় সরকার বিভাগের ৮টি, সরকার ও সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ৬টি। এই দুই বিভাগের রয়েছে মোট ১৩টি প্রকল্প।

এছাড়া গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের ৪টি, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের ২টি, কৃষি মন্ত্রণালয়ের ২টি প্রধানমন্ত্রীর কার্যালয়ের ২টি প্রকল্প রয়েছে। এছাড়া একটি করে প্রকল্প রয়েছে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ, ভূমি মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, সুরক্ষা সেবা বিভাগ, পানিসম্পদ মন্ত্রণালয়ের।

পরিকল্পনা মন্ত্রী কর্তৃক অনুমোদিত প্রকল্প একনেক সভাকে অবহিত করা হবে সেগুলোর মধ্যে রয়েছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ৩টি এবং সমাজ কল্যাণ মন্ত্রণালয় ও কৃষি মন্ত্রণালয়ের একটি করে প্রকল্প প্রস্তাব। এছাড়া জননিরাপত্তা বিভাগের একটি প্রকল্প মেয়াদ বৃদ্ধির জন্য উপস্থাপন করা হবে।

এ বিষয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, সরকার জনগণের উন্নয়নের জন্য প্রকল্প নেয়। এগুলো কোনো জনপ্রিয় প্রকল্প নয়। আর নির্বাচন সামনে রেখে এসব প্রকল্প নেওয়া হচ্ছে না।

পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে, গত চার মাসে তিন শতাধিক প্রকল্পের মূল্যায়ন কমিটির (পিইসি) সভা হয়েছে। এত দ্রুত সময়ে ডিপিপি যাচাই-বাছাই করে কার্যপত্র তৈরিসহ পিইসি সভা করতে হিমশিম খাচ্ছেন পরিকল্পনা কমিশনের কর্মকর্তারা। তাড়াহুড়া করে প্রকল্প নিতে গিয়ে সরকারের অর্থের অপচয় হওয়ার শঙ্কা দেখা দিয়েছে।

পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে, চলতি অর্থবছরে একনেকের ছয়টি বৈঠকে ২০০টির মতো প্রকল্প অনুমোদন পেয়েছে। গত একনেকেই অনুমোদন পেয়েছে ৭৫টি প্রকল্প।

আগামী একনেকে অনুমোদন পেতে যাচ্ছে আরো ৪২ প্রকল্প। বাস্তবতা হলো, সরকার চলমান প্রকল্পগুলোতেই চাহিদা অনুযায়ী বরাদ্দ দিতে পারছে না।

জানা গেছে, চলতি অর্থবছরের জন্য দুই লাখ ৬৩ হাজার কোটি টাকার এডিপি নেওয়া হয়েছে। সব মিলিয়ে এক হাজার ৩০৯টি চলমান প্রকল্প রয়েছে। ৮২৫টি প্রকল্প বরাদ্দহীন নতুন প্রকল্প হিসেবে রাখা হয়েছে। সেই তালিকা থেকেই এখন প্রকল্প পাস করা হচ্ছে।

একনেকে অনুমোদন পেতে পারে যেসব প্রকল্প

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের ঢাকার শেরেবাংলানগর এলাকায় পার্ক নির্মাণ, শেরেবাংলানগর প্রশাসনিক এলাকায় বহুতল সরকারি অফিস ভবন নির্মাণ, তেজগাঁও শিল্পাঞ্চল এলাকায় সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের জন্য ১২৩টি ফ্ল্যাট নির্মাণ, চট্টগ্রাম শহরে জলাবদ্ধতা নিরসনকল্পে খাল পুনরুদ্ধার, সম্প্রসারণ, সংস্কার ও উন্নয়ন, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর অর্থনৈতিক অঞ্চলের সঙ্গে লক্ষ্মীপুর, নোয়াখালী ও ফেনী জেলার সংযোগকারী সড়ক যথাযথ মানে উন্নীতকরণ, মুরাদনগর রামচন্দ্রপুর বাঞ্ছারামপুর জেলা মহাসড়কটি যথাযথভাবে ও প্রশস্ততায় উন্নীতকরণ, ভাঙ্গা-যশোর-বেনাপোল মহাসড়ককে চার লেনে উন্নীতকরণের জন্য ভূমি অধিগ্রহণ, গাবতলী সিটিতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের ক্লিনারদের জন্য বহুতল আবাসিক ভবন নির্মাণ, বর্ধিত ঢাকা পানি সরবরাহে রেজিলিয়েন্স প্রকল্প, ঢাকা পানি সরবরাহ উন্নয়ন, ঢাকা স্যানিটেশন উন্নয়ন, বরিশাল সিটি করপোরেশন এলাকায় বিভিন্ন রাস্তা উন্নয়ন, জলাবদ্ধ নিদর্শন ও বর্জ্য ব্যবস্থাপনা উন্নয়ন।

এ ছাড়া মুগদা মেডিক্যাল কলেজের প্রয়োজনে অবকাঠামো নির্মাণ, মহেশখালী অর্থনৈতিক অঞ্চল-৩-এর গ্যাস, বিদ্যুৎ ও যোগাযোগ উন্নয়ন, যশোর রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা, সারা দেশে শহর ও ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ দ্বিতীয় পর্ব, বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক মৌলভীবাজার প্রথম পর্যায় প্রকল্প, পার্বত্য চট্টগ্রাম পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প ইত্যাদি অনুমোদন পেতে পারে।

(ঢাকাটাইমস/০৯নভেম্বর/এফএ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

ছয় দিনের সফর শেষে দেশের পথে প্রধানমন্ত্রী

সিলেট অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস

ভয় এখন হিট স্ট্রোকের

হাওরে ৮০ শতাংশ পরিপক্ব হলে ধান কাটার পরামর্শ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের

বনভূমি রক্ষায় কর্মকর্তাদের নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে: পরিবেশমন্ত্রী

বেইজিং পৌঁছে চীনা নগর-পল্লী মন্ত্রীর সঙ্গে এলজিআরডি মন্ত্রীর বৈঠক

শহীদ শেখ জামাল ছিলেন কৃতী খেলোয়াড় ও দক্ষ সংগঠক: ক্রীড়ামন্ত্রী

উপজেলা নির্বাচন: সারাদেশে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের নির্দেশ

ভরিতে ৩১৫ টাকা কমলো সোনার দাম

বঙ্গবন্ধুকে হত্যার পর দেশ আবারও পাকিস্তানি কায়দায় ধর্মভিত্তিক রাষ্ট্র হয়: মুক্তিযুদ্ধমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :