ক্যানসার ও হৃদরোগের যম আলু! কী এমন আছে এই সবজিতে?

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২০ নভেম্বর ২০২৩, ১৬:১০

দেশে হালকা শীত পড়তেই বাজার ছেয়ে গেছে হরেক রকম শাক-সবজিতে। সেগুলোর মধ্যে অবশ্যই আলাদা করে নজর কাড়ে গোল আলু। অতি পরিচিত এই সবজি সারা বছরই পাওয়া যায়। তবে শীতের মধ্যে মেলে একটু বেশি পরিমাণে।

আমাদের দেশে ব্যাপকভাবে খাওয়া আলু। ভর্তা, ভাজি, ঝোল, আলুর দম, আলুর পরোটা- হরেক রকম পদ বানানো হয় আলু দিয়ে। কিন্তু জানেন কি, এই সস্তার সবজিটিই হৃদরোগ ও ক্যানসারের মতো জটিল রোগের ঝুঁকি কমায়?

বিশেষজ্ঞরা বলছেন, আলুতে রয়েছে ভরপুর পটাশিয়াম। কিন্তু সোডিয়ামের পরিমাণ অত্যন্ত কম। উচ্চ রক্তচাপ এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়িয়ে তোলে সোডিয়াম। তাই হৃদ্‌যন্ত্র ভালো রাখতে ভরসা রাখতে পারেন আলুর উপরে।

আলুর মধ্যে থাকা ফোলেট ক্যানসার প্রতিরোধে সাহায্য করে। ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট-সমৃদ্ধ আলু মলাশয়ের ক্যানসার রোধে কার্যকরী।

এছাড়া আলুর মধ্যে থাকা ফাইবার হজম ক্ষমতা উন্নত করতে সহায়তা করে। ডায়েটারি ফাইবার হজমশক্তি বাড়ানোর পাশাপাশি ওজন নিয়ন্ত্রণেও সমান ভূমিকা রাখে।

অনেকেরই হয়তো অজানা, আলু কিন্তু হার্ট ভালো রাখতেও দারুণ সদর্থক ভূমিকা পালন করে।

চিকিৎসকরা জানাচ্ছেন, হৃদ্‌রোগ থাকলে প্রতিদিন পাতে রাখতে পারেন আলু। এতে কোলেস্টেরল বা স্যাচুরেটেড ফ্যাটের পরিমাণ একেবারে কম। নেই বললেই চলে। হার্ট অ্যাটাকের আশঙ্কা বাড়াতে এই দুটি উপাদানই অগ্রণী ভূমিকা পালন করে।

ফাইবার-সমৃদ্ধ আলু রক্তে গ্লুকোজের ভারসাম্য বজায় রাখে। ফলে অল্প পরিমাণে খেলেও আলু দীর্ঘক্ষণ পেট ভর্তি রাখতে সাহায্য করে। ফাইবার যত্ন নেয় হৃদযন্ত্রেরও। আবার ওজন নিয়ন্ত্রণেও আলুর ভূমিকা ফেলে দেওয়ার মতো নয়।

(ঢাকাটাইমস/২০নভেম্বর/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :