তাজরিন ট্রাজেডির ১১ বছর, নিহত শ্রমিকদের প্রতি শ্রদ্ধা

সাভার (ঢাকা) প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ নভেম্বর ২০২৩, ১৬:২৫ | প্রকাশিত : ২৪ নভেম্বর ২০২৩, ১৬:২৪

সাভারের আশুলিয়ার তাজরিন ফ্যাশনে অগ্নিকাণ্ডের ১১ বছর পূর্তিতে কারখানার সামনে ফুল দিয়ে নিহত শ্রমিকদের প্রতি শ্রদ্ধা জানিয়েছে বিভিন্ন শ্রমিক সংগঠন ও নিহতদের স্বজনেরা। এ সময় শ্রদ্ধা জানান সে দিনের ঘটনায় আহত শ্রমিকরাও। এছাড়া শ্রদ্ধা নিবেদন করেছেন শিল্প পুলিশ সদস্যরা।

শুক্রবার সকাল থেকে আশুলিয়ার নিশ্চিন্তপুর এলাকার কারখানাটির সামনে নিহত শ্রমিকদের স্বজনরা ফুল হাতে এসে শ্রদ্ধা নিবেদন করেন।

পরে পোশাক শ্রমিক ট্রেড ইউনিয়ন ফেডারেশন, বাংলাদেশ গার্মেন্টস এন্ড শিল্প শ্রমিক ফেডারেশন, গার্মেন্টস শ্রমিক ঐক্য লীগ, ইউনাইটেড ফেডারেশন অব গার্মেন্টস ওয়ার্কাস, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট, গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরাম, গার্মেন্টস শ্রমিক মুক্তি আন্দোলন, বাংলাদেশ গার্মেন্ট ও সোয়েটার শ্রমিক ট্রেড ইউনিয়নসহ বিভিন্ন শ্রমিক সংগঠন মিছিল নিয়ে ব্যানার হাতে ফুল দিয়ে নিহত শ্রমিকদের শ্রদ্ধা জানায়।

শ্রদ্ধা নিবেদন শেষে শ্রমিক নেতাসহ সাধারণ শ্রমিকরা তাজরীন ফ্যাশনের মালিক দেলোয়ার হোসেনের শাস্তি এবং তাজরিনের ভবনটি ভেঙে এখানে শ্রমিকদের পুনর্বাসন অথবা হাসপাতালে তৈরি করার দাবি জানান।

এ বিষয়ে বাংলাদেশ গার্মেন্ট ও সোয়েটার্স শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের আইনবিষয়ক সম্পাদক খাইরুল মামুন বলেন, ১১ বছর পার হলেও তাজরীনের ঘটনায় কোনো বিচার হয়নি; বরং পত্রিকার মাধ্যমে জেনেছেন মালিক মোহাম্মদ দেলোয়ার হোসেনকে ঢাকা মহানগর উত্তর মৎস্যজীবী লীগের সভাপতির পদ দেওয়া হয়েছে। এটা এক ধরনের পুরস্কার।

তিনি আরও বলেন, বিভিন্ন সময়ে বলা হচ্ছে সাক্ষী পাওয়া না যাওয়ায় মামলা শেষ করা যাচ্ছে না। অথচ আহত শ্রমিক, স্থানীয়সহ সবাই আছেন সাক্ষ্য দিতে। এটি একধরনের বিচার না করার অজুহাতমাত্র।

এদিকে, তাজরীন ট্রাজিডির ১১ বছর পূর্তিতে যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে তাজরীন ফ্যাশনের সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন রাখা হয়েছে বলে জানিয়েছে শিল্প পুলিশ।

শিল্পাঞ্চল পুলিশ-১ এর পুলিশ সুপার মোহাম্মদ সারোয়ার আলম বলেন, তাজরীন অগ্নিকাণ্ডের ভয়াবহ ঘটনার পরিপ্রেক্ষিতে দায়ের করা মামলায় ইতিমধ্যে আদালতে প্রতিবেদন দাখিল করা হয়েছে। বিচার কার্যক্রম ত্বরান্বিত করার লক্ষ্যে সব প্রকার সহযোগিতা করা হচ্ছে। ভবিষ্যতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি যেন না ঘটে, সে বিষয়ে তারা সোচ্চার আছেন।

উল্লেখ্য, ২০১২ সালে ২৪ নভেম্বর তাজরীন পোশাক কারখানার অগ্নিকাণ্ডে অন্তত ১১৭ জন শ্রমিক প্রাণ হারান ও আহত হন কয়েক শতাধিক শ্রমিক।

(ঢাকাটাইমস/২৪ নভেম্বর/ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :