টাঙ্গাইলে মুক্তিযোদ্ধা ফারুক হত্যা: আত্মসমর্পণের পর কারাগারে সাবেক মেয়র মুক্তি

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২৮ নভেম্বর ২০২৩, ১৫:১৪ | প্রকাশিত : ২৮ নভেম্বর ২০২৩, ১৫:০৬

টাঙ্গাইলের বীর মুক্তিযোদ্ধা ও আওয়ামী লীগ নেতা ফারুক হত্যা মামলার আসামি সাবেক পৌর মেয়র সহিদুর রহমান খান মুক্তিকে কারাগারে পাঠিয়েছেন আদালত। মঙ্গলবার তিনি বিচারিক আদালতে আত্মসমর্পণ করলে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেওয়া হয়।

জালিয়াতির মাধ্যমে জামিন ও কারামুক্তি লাভ করেন এই সাবেক পৌর মেয়র। রবিবার তার জামিন বাতিল করেছেন চেম্বার আদালত। পাশাপাশি তাকে ৪৮ ঘণ্টার মধ্যে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেওয়া হয়েছে। তথ্য গোপন করে উচ্চ আদালতের জামিন নিয়ে কারাগার থেকে বের হওয়ায় এ নির্দেশ দেওয়া হয়।

রবিবার রাষ্ট্রপক্ষের আবেদনের শুনানি নিয়ে আপিল বিভাগের বিচারপতি এমআর হাসান ও বিচারপতি ফাহমিদা কাদেরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। ওই মামলায় কয়েক বছর ধরে কারাগারে আছেন মুক্তি।

গত আগস্টে এ মামলা ছয় মাসের মধ্যে নিষ্পত্তি করতে বিচারিক আদালতকে নির্দেশনা দিয়েছিলেন আপিল বিভাগ। কিন্তু এই নির্দেশনা গোপন রেখে হাইকোর্টে আসামির জামিন চাওয়া হয়। ২০ নভেম্বর মুক্তিকে জামিন দেন বিচারপতি মো. রেজাউল হাসান ও বিচারপতি ফাহমিদা কাদেরের হাইকোর্ট বেঞ্চ। এ জামিন আদেশ কারাগারে পৌঁছানোর পর বুধবার ছাড়া পান মুক্তি।

এদিকে এ আসামির ছাড়া পাওয়াতে তোলপাড় শুরু হয় সরকারের শীর্ষ মহলে। কীভাবে মুক্তি জামিনে মুক্তি পেলেন, তা জানতে চাওয়া হয়।

রাষ্ট্রের শীর্ষ আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন বলেন, মামলাটি টাঙ্গাইল জেলার হলেও হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চের কার্যতালিকায় ঢাকা জেলার নাম উল্লেখ করা রয়েছে। শুধু জেলার নাম ভুলই নয়, আসামির নামও ভুল লেখা হয়েছে। ছিল না কোনো টেন্ডার নম্বর।

তিনি বলেন, জামিন চাইতে পারেন যে কোনো আসামি। কারণ এটা আসামির অধিকার। জামিন পেতেও পারেন। তবে এভাবে ভুল তথ্য দিয়ে জামিন হাসিল করাটা কতটা ন্যায়সঙ্গত এ প্রশ্নও রাখেন তিনি।

এদিকে এ জামিন আদেশের বিরুদ্ধে আপিল বিভাগের চেম্বার বিচারপতি এমআর হাসানের কাছে আবেদন করে রাষ্ট্রপক্ষ। এতে জামিন স্থগিত চাওয়া হয়।

(ঢাকাটাইমস/২৮ নভেম্বর/কেএ)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

ভিকারুননিসার শিক্ষক মুরাদ দুই দিনের রিমান্ডে

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি আবু আহমেদ জমাদার

ভিকারুননিসার শিক্ষক মুরাদ হোসেনকে সাত দিনের রিমান্ডে চেয়েছে পুলিশ

ট্রান্সকমের ৫ কর্মকর্তার জামিন যে কারণে দুদিন পরই বাতিল

হাতির ওপর নির্যাতন ও বিনোদনের জন্য ব্যবহার বন্ধে হাইকোর্টের রুল

ভারত ও বাংলাদেশের বিচারের সংস্কৃতি একই রকম: ডি ওয়াই চন্দ্রচূড়

ফের পেছাল বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির তদন্ত প্রতিবেদন

গর্ভে থাকা শিশুর লিঙ্গ পরিচয় প্রকাশ করা যাবে না: হাইকোর্ট

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আলতাফের মুক্তিতে বাধা নেই

জি কে শামীমের জামিন, মামলা নিষ্পত্তির নির্দেশ

এই বিভাগের সব খবর

শিরোনাম :