২০ দিন পর চালু হলো মিয়ানমার-টেকনাফ স্থলবন্দরের কার্যক্রম

টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ০৫ ডিসেম্বর ২০২৩, ২০:২৮ | প্রকাশিত : ০৫ ডিসেম্বর ২০২৩, ২০:১৮

মিয়ানমারের রাখাইন রাজ্যে দেশটির নিরাপত্তা বাহিনীর সঙ্গে স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মির সংঘর্ষের কারণে ২০ দিন বন্ধ থাকার পর ফের বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত বাণিজ্য চালু হয়েছে।

মঙ্গলবার সকালে আদা, মাছ, আচার, নারিকেল ও সুপারি ভর্তি চারটি ট্রলার টেকনাফ স্থলবন্দরে এসে পৌঁছেছে ।

বিষয়টি নিশ্চিত করে টেকনাফ স্থলবন্দরের আমদানিকারক ওমর ফারুক সিআইপি জানান, প্রায় ২০ দিন বন্ধ থাকার পর ২৫২ টন সুপারি, ৩০ টন আদা, ৫৫ টন নারকেল ও ১০০ টন মাছ নিয়ে মিয়ানমার থেকে চারটি ট্রলার টেকনাফ স্থলবন্দর জেটিতে এসে পৌঁছেছে।

তিনি আরও জানান, মিয়ানমারে কিনে রাখা শত শত টন আদা, নারকেল, মাছ, সুপারি আকিয়াব বন্দরে রয়েছে। এগুলো আনা যাচ্ছিল না। ফলে অনেক ব্যবসায়ীর আদা পচে গেছে। এতে ব্যবসায়ীদের লোকসান গুনতে হচ্ছে।

টেকনাফ স্থলবন্দরের ইউনাইটেড ল্যান্ড পোর্ট ব্যবস্থাপক মোহাম্মদ জসীম উদ্দীন চৌধুরীও প্রায় ২০ দিন পর মিয়ানমারের আকিয়াব বন্দর থেকে কক্সবাজারের টেকনাফ স্থলবন্দরে চারটি পণ্যবোঝাই ট্রলার আসার বিষয়টি নিশ্চিত করেছেন।

উল্লেখ্য, গত ১৪ নভেম্বর থেকে মিয়ানমারের রাখাইনের মংডু শহর থেকে টেকনাফ স্থলবন্দরে কোনো পণ্য আসছে না। একইভাবে টেকনাফ থেকেও পণ্য মিয়ানমারে যায়নি। ফলে ২০ দিনে প্রায় ৬০ কোটি টাকার রাজস্ব আয় থেকে বঞ্চিত হয়েছে সরকার।

(ঢাকাটাইমস/০৫ডিসেম্বর/পিএস)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :