পশ্চিম তীরে বসতি স্থাপনকারী ইসরায়েলিদের ওপর যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০৬ ডিসেম্বর ২০২৩, ১০:৫৫ | প্রকাশিত : ০৬ ডিসেম্বর ২০২৩, ১০:৫২

অধিকৃত পশ্চিম তীরে ফিলিস্তিনিদের ওপর সাম্প্রতিক সহিংসতায় জড়িত ইসরায়েলি বসতি স্থাপনকারীদের ওপর ভিসা নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার রাতে এই ভিসানীতি ঘোষণা করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, মূলত পশ্চিম তীরে ইহুদি বসতি স্থাপনকারীদের সহিংসতা ঠেকানোর জন্য ইসরায়েলের কাছে একাধিক আবেদন জানানোর পর সর্বশেষ এই পদক্ষেপ নেওয়া হলো।

এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেছেন, উগ্রপন্থী বসতি স্থাপনকারী যারা পশ্চিম তীরে ফিলিস্তিনিদের ওপর সহিংস আক্রমণ করেছে, তাদের ওপর এটি কার্যকর হবে’।

ব্লিংকেন বলেন, যুক্তরাষ্ট্র পশ্চিম তীরে শান্তি, নিরাপত্তা বা স্থিতিশীলতা নষ্ট করার সঙ্গে জড়িত যেকোনো ব্যক্তি বা যারা বেসামরিক নাগরিকদের 'প্রয়োজনীয় পরিষেবা এবং মৌলিক প্রয়োজনগুলো গ্রহণ করতে অযৌক্তিকভাবে বাধা দেবে, তাদেরকে এই ভিসানীতির আওতায় নিয়ে আসা হবে।

এছাড়া নিষেধাজ্ঞার আওতায় আসা ব্যক্তিদের পরিবারের সদস্যরাও এই নিষেধাজ্ঞা আসতে পারে বলে ওই বিবৃতিতে জানানো হয়েছে।

এ বিষয়ে সামাজিক মাধ্যম এক্সে (সাবেক টুইটার) একটি পোস্ট করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। এতে তিনি লিখেছেন, ‘আজ পশ্চিম তীরে শান্তি, নিরাপত্তা এবং স্থিতিশীলতা নষ্ট করে এমন কাজে জড়িত বা অর্থপূর্ণভাবে অবদান রাখা ব্যক্তি এবং তাদের পরিবারের সদস্যদের লক্ষ্য করে একটি নতুন ভিসা বিধিনিষেধ নীতি ঘোষণা করছি।’

তিনি বলেন, অধিকৃত পশ্চিম তীরে বসতি স্থাপনকারীদের প্রতি সহিংসতা বন্ধ করার জন্য যথেষ্ট কাজ করছে না ইসরাইল। যার ফলে যুদ্ধ বেড়েছে বলে দাবি করেছে অধিকার গোষ্ঠীগুলো।

সম্প্রতি বাইডেন প্রশাসন পশ্চিম তীরে ফিলিস্তিনিদের ওপর সহিংসতাকারীদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে পারে - এ নিয়ে ইসরাইলকে সতর্ক করেছিল। অবশেষে ইসরাইলিদের বিরুদ্ধে এ পদক্ষেপ নিল ওয়াশিংটন।

এদিকে ভিসা নিষেধাজ্ঞার এই ঘোষণার পর মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার এক প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের বলেন, পররাষ্ট্রমন্ত্রী ব্লিংকেন গত সপ্তাহে সফরের সময় ইসরায়েলি কর্মকর্তাদের কাছে স্পষ্ট জানিয়েছিলেন, ‘ফিলিস্তিনিদের বিরুদ্ধে চরমপন্থি সহিংসতা বন্ধ করতে তাদের আরও কিছু করতে হবে এবং এর জন্য দায়ীদের জবাবদিহি করতে হবে।’

তিনি আরও বলেছেন, পশ্চিম তীরে ইসরায়েলিদের বিরুদ্ধে ফিলিস্তিনিদের আক্রমণ রোধেও ফিলিস্তিনি নেতাদের আরও বেশি কিছু করতে হবে। নতুন এই নীতির অধীনে প্রথম নিষেধাজ্ঞাগুলো মঙ্গলবার আরোপ করা হয়েছে এবং আগামী দিনে আরও অনেকের ওপর এটি আরোপ করা হবে। এছাড়া দায়ী কোনও ইসরায়েলির এখন মার্কিন ভিসা থাকলেও তাদের সেই ভিসা প্রত্যাহার করা হয়েছে বলেও জানিয়ে দেওয়া হবে।

উল্লেখ্য, হামাসের সঙ্গে গত ৭ অক্টোবর সংঘাত শুরু হওয়ার পর থেকে গাজায় নির্বিচারে বিমান হামলা ও স্থল অভিযান চালাচ্ছে ইসরায়েল। ইসরায়েলি হামলায় এ পর্যন্ত নিহতের সংখ্যা ১৫ হাজার ৮৯৯ জনে দাঁড়িয়েছে বলে নিশ্চিত করেছে ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়। একই সময়ের মধ্যে আহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪২ হাজারে।

(ঢাকাটাইমস/০৬ডিসেম্বর/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :