মুশফিককে খোঁচা দিয়ে ‘বিশেষ ক্লাবে’ স্বাগত জানালেন মাইকেল ভন

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০৬ ডিসেম্বর ২০২৩, ১৮:১৪ | প্রকাশিত : ০৬ ডিসেম্বর ২০২৩, ১৭:৪২

চিরচেনা ক্যাচ, বোল্ড বা অন্য কোন আউট নয়, নিউজিল্যান্ডের বিপক্ষে ঢাকা টেস্টে মুশফিকুর রহিম আউট হয়েছেন হাত দিয়ে বল আটকে দিয়ে। বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’আউট হলেন মুশি।

টেস্ট ক্রিকেটে ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’ আউট হওয়া দ্বিতীয় ব্যাটার মুশফিক। ১৯৫১ সালে ওভাল টেস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম এভাবে আউট হয়েছিলেন ইংলিশ ওপেনার লেন হাটন। অবশ্য ‘হ্যান্ডলড দ্য বল’ আউট ২০১৭ সালে ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ডে’ একীভূত হয়ে যাওয়ার আগে টেস্টে আরও বেশ কয়েকজন ব্যাটার এমন আউট হয়েছেন।

হ্যান্ডলড দ্য বল আউটের হিসেব ধরলে মুশফিকের আগে সর্বশেষ এভাবে আউট হয়েছিলেন ইংলিশ তারকা ব্যাটার মাইকেল ভন। ২০০১ সালে বেঙ্গালুরু টেস্টে ভারতের বিপক্ষে এমন বিরল আউট হন তিনি। মুশফিকের এমন আউটের দিনে খোঁচা দিতেও ভুললেন না ইংলিশ সাবেক এই অধিনায়ক। এক্সে (সাবেক টুইটার) মুশফিককে মেনশন করে তিনি লিখেছেন, হ্যান্ডলড বলের এক্সক্লুসিভ ক্লাবে স্বাগত। শুধু যোগ্য খেলোয়াড়ররাই এর সদস্য হয় (হ্যান্ডলড দ্য বল)। সেই সঙ্গে হাসির ইমোজি জুড়েও দিয়েছেন ভন।

নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টে ৪১তম ওভারে কাইল জেমিসনের বল সলিড ডিফেন্স করেছিলেন মুশফিক। এরপর অহেতুক বলটি ডান হাত দিয়ে ধরে ফেলেন অভিজ্ঞ এই ক্রিকেটার।

নিউজিল্যান্ডের খেলোয়াড়েরা এতে ‘অবস্ট্র্যাক্ট দ্য ফিল্ড’ আউটের আবেদন করেন। তৃতীয় আম্পায়ার ভিডিও রিপ্লে দেখে মুশফিককে আউট ঘোষণা করেন। বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে এমন আউট হলেন মুশফিক।

ক্রিকেটের আইনে ৩৭.১.১ ধারায় এই আউট সম্পর্কে বলা হয়েছে, ‘ব্যাটার যদি যে হাতে ব্যাট ধরা নেই সেই হাত দিয়ে বল ধরেন, তবে এই আউট হবেন। কিন্তু যদি চোটের হাত থেকে বাঁচতে বল ধরেন তবে তিনি আউট হবেন না।’ এই আইনটি এক সময় ‘হ্যান্ডলড দ্য বল’ আউট নামে পরিচিত ছিল। কিন্তু ২০১৭ সালে ‘হ্যান্ডলড দ্য বল আউট’ বাদ দিয়ে এই আউটকে ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’ আউটের অর্ন্তভুক্ত করা হয়।

ছেলেদের আন্তর্জাতিক ক্রিকেটে ১২তম ব্যাটসম্যান হিসেবে ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’ আউট হলেন মুশফিক। টেস্টে এই আউট হলেন দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে। ১৯৫১ সালে ইংলিশ ব্যাটসম্যান লিওনার্ড হুটন এমনভাবে আউট হয়েছিলেন। এছাড়া ওয়ানডেতে সবশেষ অবস্ট্র্যাক্ট আউটের শিকার দানুশকা গুনাথিলাকা। ২০২১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এই আউট হন গুনাথিলাকা।

(ঢাকাটাইমস/০৬ডিসেম্বর/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

টাইগারদের বোলিং কোচ অ্যাডামস, ব্যাটিং কোচ হ্যাম্প

দ্রুততম সেঞ্চুরির বিশ্বরেকর্ড গড়লেন নামিবিয়ান ব্যাটার

এক সেঞ্চুরিতে প্রায় কোটি রুপির গাড়ি উপহার পেলেন বাবর আজম

ফাইনালের আগে বড় সুখবর পেল কুমিল্লা ভিক্টোরিয়ান্স

বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজের চূড়ান্ত সূচি প্রকাশ বিসিবির

পাপনের জন্য অটোগ্রাফসহ জার্সি পাঠিয়েছেন বিশ্বকাপজয়ী ডি মারিয়া

একাদশে মিলবে না সুযোগ, কান্নাভেজা চোখে অবসরের ঘোষণা কিউই পেসারের

‘মেসি, মেসি’ স্লোগান শুনে অশ্লীল অঙ্গভঙ্গি, শাস্তির শঙ্কায় এবার রোনালদো

মিরপুরে শান্তদের নিয়ে চন্ডিকা হাথুরুসিংহের রুদ্ধদ্বার অনুশীলন

বিপিএল: ফাইনালে কুমিল্লা, দ্বিতীয় কোয়ালিফায়ারে মুখোমুখি সাকিব-তামিম

এই বিভাগের সব খবর

শিরোনাম :