ইসরায়েল-ইউক্রেনকে সহায়তায় বাইডেনের প্রস্তাব আটকে দিলো মার্কিন সিনেট

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৭ ডিসেম্বর ২০২৩, ১৫:২৪

ইসরায়েল ও ইউক্রেনের জন্য ১০৫ বিলিয়ন ডলারের (১০ হাজার ৫০০ কোটি ডলার) সহায়তা দিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রস্তাব আটকে দিয়েছে দেশটির উচ্চকক্ষ সিনেট। বিপুল পরিমাণ এই অর্থ দিয়ে দেশ দুটিকে সামরিক ও মানবিক সহায়তা দেয়ার কথা ছিল। খবর আনাদুলুর।

বুধবার ডেমোক্রেট নিয়ন্ত্রিত ১০০ সদস্যের সিনেটকক্ষে এই প্রস্তাবটি ৪৯-৫১ ভোটে বাতিল হয়ে যায়। উচ্চকক্ষে পাস হতে হলে প্রস্তাবটির পক্ষে কমপক্ষে ৬০ ভোট থাকতে হতো।

সাবেক ডেমোক্রেট নেতা ও প্রেসিডেন্ট পদপ্রার্থী বার্নি সেন্ডার্স এই প্রস্তাবের বিরুদ্ধে কঠোর অবস্থান নেন। তিনি বলেন, নেতানিয়াহুর কট্টর ডানপন্থী দলকে গাজায় অমানবিক যুদ্ধ চালাতে ১ হাজার ১০০ কোটি ডলারের এই সহায়তা প্রস্তাব দিতে চাওয়া সম্পূর্ণ অনৈতিক। সশস্ত্র হামাসের বিরুদ্ধে দমননীতি চালানোর অধিকার ইসরায়েলের রয়েছে। কিন্তু নিরাপরাধ গাজাবাসীর ওপর এমন অমানবিক হত্যাযজ্ঞ চালানো কখনো বৈধতা পেতে পারে না।

এদিকে বুধবার সন্ধ্যায় সিনেটে এ বিষয়ে ভোটের কয়েক ঘণ্টা আগে বাইডেন বলেছিলেন, ‘রিপাবলিকানরা আমাদের জাতীয় নিরাপত্তা নিয়ে খেলেছে।’ ইউক্রেনের তহবিল নিয়ে তারা চরম পক্ষপাতমূলক আচরণের করছে বলেও অভিযোগ করেন তিনি।

উল্লেখ্য, ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়ার আক্রমণের পর থেকে ইউক্রেনকে সহায়তায় প্রায় ১১১ বিলিয়ন ডলারের তহবিল অনুমোদন করেছে মার্কিন কংগ্রেস। এছাড়াও গত ৭ অক্টোবর ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের সঙ্গে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইসরায়েলকেও সারিক সহায়তা দিয়ে আসছে যুক্তরাষ্ট্র।

চলতি বছরে ২১ অক্টোবর আনুষ্ঠানিকভাবে এই তহবিল চেয়ে কংগ্রেসের কাছে আবেদন পাঠায় হোয়াইট হাউস। নভেম্বরের শেষ দিকে ইসরায়েলের জন্য অতিরিক্ত তহবিল অনুমোদনের জন্য একটি স্বতন্ত্র পাস করেছিল হাউস অফ রিপ্রেজেন্টেটিভস, কিন্তু ডেমোক্র্যাটরা সেনেটে ইসরায়েলের এ সহায়তা প্রস্তাব আটকে দিল।

(ঢাকাটাইমস/০৭ডিসেম্বর/এমআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

কানাডা-যুক্তরাষ্ট্রে ভারতীয় রাষ্ট্রদূতদের হুমকি দেওয়া হয়: জয়শঙ্কর

হার্ট অ্যাটাকে স্বামীর মৃত্যু, ভবন থেকে লাফিয়ে আত্মহত্যা করেন স্ত্রী

গাজায় ইসরায়েলি হামলায় প্রাণহানি ৩০ হাজার ছুঁইছুঁই

রাশিয়ায় অস্ত্রবোঝাই ৬৭০০ কনটেইনার পাঠিয়েছে উত্তর কোরিয়া, দাবি দ. কোরিয়ার

পাকিস্তানের প্রথম নারী মুখ্যমন্ত্রী কে এই মরিয়ম?

‘মৃত্যুর অপেক্ষা করছি’, স্বামী হারিয়ে সন্তানদের নিয়ে ঘরবন্দি স্ত্রী!

বুরকিনা ফাসোতে নামাজের সময় মসজিদে হামলা, নিহত বহু

নীল নদে নৌকাডুবি, ১০ শ্রমিকের মৃত্যু

ইসরায়েলি দূতাবাসের সামনে শরীরে আগুন দেয়া মার্কিন বিমান সেনার মৃত্যু

আইসক্রিম খেতে খেতে বাইডেন বললেন ‘সোমবারের মধ্যে গাজায় যুদ্ধবিরতি’

এই বিভাগের সব খবর

শিরোনাম :