বয়স ধরে রাখতে চান? প্রতিদিন আমলকীর রস খাচ্ছেন না কেন শুনি

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ০৭ ডিসেম্বর ২০২৩, ১৮:২৮ | প্রকাশিত : ০৭ ডিসেম্বর ২০২৩, ১৮:২৫

ত্বকের জেল্লা বাড়ানোর জন্যে আমলকীর রস বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আমলকীর রসে উপস্থিত ভিটামিন সি ত্বকের জৌলুস তো বাড়ায়ই, সেই সঙ্গে সহজে ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না। তাই আপনি যদি প্রতিদিন আমলকীর রস পান করেন, তাহলে ত্বকের স্বাস্থ্য ফিরবেই!

ত্বকের জেল্লা তখনই বাড়বে, যখন সঠিক উপায়ে স্কিনের যত্ন নেবেন। পাশাপাশি স্বাস্থ্যকর খাবার খাওয়াও যে গুরুত্বপূর্ণ, তাতে কোনও দ্বিমত নেই। কারণ যতই দামি ক্রিম মুখে ব্যবহার করুন না কেন, শরীরে উপকারী ভিটামিনের ঘাটতি থাকলে জেল্লা অধরাই থেকে যাবে। তাই তো ত্বকের স্বাস্থ্য ফেরাতে নিয়মিত ভিটামিন সমৃদ্ধ খাবার খেতেই হবে।

ত্বক ভালো রাখতে যে ভিটামিনগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, সেই তালিকায় একেবারে প্রথম সারিতে রয়েছে ভিটামিন সি। আমলকীর রসে এই ভিটামিনটিই প্রচুর পরিমাণে পাওয়া যায়। এই ফলের রস নিয়মিত পান করলে ত্বকের জেল্লা তো উপচে পড়বেই, সেই সঙ্গে অন্যান্য় ত্বকের সমস্যাও বাগে চলে আসবে।

ত্বকের যত্নে আমলকীর ভূমিকা

নিয়মিত আমলকী খেলে একাধিক শারীরিক সমস্যা যেমন দূরে পালাবে, তেমনই ত্বকের স্বাস্থ্য়ও ফিরবে। বিশেষ করে ত্বকের অন্দরে কোলাজেনের উৎপাদন বাড়বে, জেল্লা বাড়বে, ত্বকের টানটান ভাব বজায় থাকবে, মুখে সহজে বয়সের ছাপ পড়বে না এবং নানা সংক্রমণও নিয়ন্ত্রণে থাকবে।

ভিটামিনে ঠাসা এই ফল

আমলকীতে প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’র সন্ধান মেলে। এই ভিটামিনই আপনার ত্বকের জন্যে উপকারী। এর গুণে শুধু আপনার ত্বকের জেল্লা বাড়বে না, সেই সঙ্গে কোলাজেনের উৎপাদনও বৃদ্ধি পাবে। ফলে বজায় থাকবে ত্বকের টানটান ভাব।

এদিকে আমলকীর ভিটামিন ই অ্যান্টিঅক্সিড্যান্ট হিসেবেও কাজ করে, যা ত্বকের অন্দরে ফ্রিব়্যাডিকালের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে। ফলে অক্সিডেটিভ স্ট্রেসের মাত্রা কমে।

গবেষণায় যা পাওয়া গেছে

ন্যাশনাল লাইব্রেরি অব মেডিসিনে প্রকাশিত গবেষণায় উল্লেখ পাওয়া যায়, আমলকীতে রয়েছে অ্যান্টি-এজিং উপাদান। ফলে এই ফলের রস নিয়মিত পান করলে আপনার ত্বকের বয়স যে রুখে যাবেই, সে কথা বলাই বাহুল্য!

এছাড়াও আপনার ত্বকের উপর একটি সুরক্ষা স্তর তৈরি হবে। ফলে আপনার ত্বকের উপরে সরাসরি সূর্য রশ্মির ক্ষতিকারক প্রভাব পড়বে না। ত্বকের জেল্লাও হবে দেখার মতো। আমলকীতে উপস্থিত অ্যান্টিইনফ্ল্য়ামেটরি উপাদান আপনার ত্বকের প্রদাহ কমাতে সাহায্য করবে। এমনকি গবেষণাতেও এই কথা প্রমাণ হয়েছে।

আমলকীর জুস বানাবেন কীভাবে?

আমলকীর উপকারিতা পেতে এই ফলের রস বানিয়ে খেতে পারেন আপনি। বাড়িতে কীভাবে আমলকীর রস বানাবেন, ধাপে ধাপে শিখুন-

একটি আমলকী ছোট ছোট টুকরো কেটে নিন। এর থেকে বীজ আলাদা করে রাখুন। এরপরে সেই আমলকীর টুকরোগুলো জুসারে দিয়ে রস বানিয়ে নিন। এর সঙ্গে স্বাদের জন্যে সামান্য আদা কুচি মেশাতে পারেন। শেষে স্বাদ অনুযায়ী লবণ মিশিয়ে নিন। তাহলেই তৈরি আপনার আমলা জুস!

কখন পান করলে মিলবে উপকার

আপনি নিয়মিত আমলকীর রস খেতে পারেন। তবে ১০-২০ মিলির বেশি না পান করাই শ্রেয়। নাহলে হিতেবিপরীত হতে পারে। প্রতিদিন সকালে উঠে খালি পেটে আমলকীর রস পান করুন। তাহলেই মিলবে উপকার। সপ্তাহে অন্তত তিন দিন এই কাজটি করুন।

(ঢাকাটাইমস/০৭ডিসেম্বর/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :