অনৈতিক কর্মকাণ্ডের স্থান বাকৃবি ছাত্রলীগে নেই: সভাপতি রিয়াদ

বাকৃবি প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ১৩ ডিসেম্বর ২০২৩, ১৩:০৪ | প্রকাশিত : ১৩ ডিসেম্বর ২০২৩, ১২:৪৪

একবছরেরও বেশি সময় পার হলেও এখনও পূর্ণাঙ্গ কমিটি দেওয়া হয়নি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি)। এমতাবস্থায় বাকৃবিতে ছাত্রলীগের ভূমিকা, পূর্ণাঙ্গ কমিটি গঠন ও ভবিষ্যৎ পরিকল্পনাসহ নানা বিষয়ে ঢাকা টাইমসের সঙ্গে কথা বলেছেন শাখা সভাপতি কৃষিবিদ খন্দকার তায়েফুর রহমান রিয়াদ।

কমিটি গঠনের পর বাকৃবি ছাত্রলীগ বর্তমানে কেমন সক্রিয় এ বিষয়ে জানতে চাইলে খন্দকার তায়েফুর রহমান রিয়াদ বলেন, অতীতের সকল কমিটির তুলনায় বর্তমান কমিটির ছাত্রলীগ অনেক বেশি শিক্ষার্থী বান্ধব, সাংগঠনিক ও সুসংগঠিত। এর প্রমাণ হচ্ছে ইতিমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ন্যায় বাকৃবিতেও অনুষদীয় কমিটি করতে আমরা সক্ষম হয়েছি। যা এই প্রথম বিশ্ববিদ্যালয় কমিটি করতে সক্ষম হয়েছে। এছাড়া অনুষদগুলোতে স্বচ্ছ নির্বাচনের মাধ্যমে সকল অনুষদীয় ছাত্র সমিতির নির্বাচনে ছাত্রলীগের ফুল প্যানেল বিজয় লাভ করেছে যা প্রমাণ করে সাধারণ শিক্ষার্থীদের কাছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কতটা জনপ্রিয়।

সভাপতি ও সেক্রেটারির মধ্যে কোনো দ্বন্দ্ব আছে কী? এ বিষয়ে রিয়াদ বলেন, সভাপতি ও সাধারণ সম্পাদকের মধ্যে কোনো দ্বন্দ্ব, বিবেধ বা কোনো মতানৈক্য বা গ্রুপিং কিংবা প্রতিহিংসা নেই।

ক্যাম্পাসে ছাত্রলীগ কর্মীদের নীতিবাচক কর্মকাণ্ডে কি কি পদক্ষেপ নেয় শাখা ছাত্রলীগ এ বিষয়ে তিনি বলেন, অতীতের যে কোনো সময়ের চেয়ে বর্তমানে বাকৃবি ছাত্রলীগের কর্মী সংখ্যা অনেক বেশি। এজন্য কর্মীদের ব্যক্তিগত কারণে কিছু বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে যা সভাপতি ও সাধারণ সম্পাদক দ্রুত সমাধান করতে সক্ষম হয়েছি। কারও ব্যাক্তিগত দায় সংগঠন বহন করেনি এবং করবেও না। আজ পর্যন্ত কেউ ছাত্রলীগের নাম ভাঙিয়ে কোনো কর্মী কোনো নীতিবাচক কর্মকাণ্ডে জড়িত হয়েছে আমার কাছে প্রমাণ নেই। তবে আমরা প্রচুর শিক্ষার্থী বান্ধব, সাংস্কৃতিক ও খেলাধুলার মতো ইতিবাচক প্রোগ্রাম করতে সক্ষম হয়েছি।

নীতিবাচক কর্মকাণ্ডে জড়িত ছাত্রলীগ কর্মীদের ঠায় আছে কিনা শাখা ছাত্রলীগের কমিটিতে এ বিষয়ে রিয়াদ বলেন: আমি আগেই বলেছি কারও ব্যক্তিগত দায় ছাত্রলীগ বহন করবে না। সংগঠনের নাম ভাঙিয়ে কেউ একজন অনৈতিক কর্মকাণ্ডে জড়ালে ছাত্রলীগে তাদের কোনও স্থান নেই। ছাত্রলীগের নাম ভাঙিয়ে কেউ কোনো চাঁদাবাজি, সাধারণ শিক্ষার্থীদের হুমকি, র‍্যাগিংয়ের মতো কোনো অনৈতিক কর্মকাণ্ড এই কমিটি হবার পর কেউ করেনি বা করলেও তাকে বিন্দুমাত্র ছাড় দেওয়া হবে না। এই ব্যাপারে ছাত্রলীগ জিড়ো টলারেন্স নীতিতে অবস্থান করে।

পূর্ণাঙ্গ কমিটি গঠন করার বিষয়ে বাকৃবি ছাত্রলীগ সভাপতি বলেন, পূর্ণাঙ্গ কমিটি গঠনের জন্য ইতিমধ্যে জীবন বৃত্তান্ত নেওয়া হয়েছে। আগ্রহী প্রার্থীদের মধ্য থেকে আঞ্চলিকতা পরিহার করে পারিবারিক রাজনৈতিক পরিচয় ও মতাদর্শ যাচাই-বাছাই সম্পন্ন হলেই ত্যাগী কর্মীদের যোগ্য পদে প্রতিষ্ঠিত করার মাধ্যমে দ্রুতই কমিটি করা হবে।

দ্বাদশ সংসদ নির্বাচনের ভাবনা নিয়ে রিয়াদ বলেন, জননেত্রী শেখ হাসিনাকে পুনরায় প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত করার লক্ষ্যে তার সরকারের আমলে দেশের যে অভূতপূর্ব উন্নয়ন হয়েছে তা নির্বাচনের আগে সাধারণ মানুষের কাছে পৌঁছে দেয়াই আমার মূল ভাবনা।

বাকৃবি ছাত্রলীগ নিয়ে আপনার ভবিষ্যত পরিকল্পনা কী কী? এ প্রশ্নের জবাবে রিয়াদ বলেন, ছাত্রলীগ বাকৃবি শাখাকে কিভাবে আরও শক্তিশালী করা যায় এবং সাধারণ শিক্ষার্থীদের যে কোনো ন্যায্য দাবি আদায়ে সর্বদা সাহায্য সহযোগিতা করা যায়। আর যারা সন্ত্রাসী কার্যক্রম করে শিক্ষা ও গবেষণার সুষ্ঠু পরিবেশ নষ্ট করতে চায় তাদের কালো থাবা এই বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের পড়াশোনায় যেন হানা দিতে না পারে সেই ব্যাপারে সর্বদা সোচ্চার থাকা।

শিক্ষার্থীদের সমস্যা ও সঙ্কটে শাখা ছাত্রলীগের ভূমিকার বিষয়ে জানতে চাইলে রিয়াদ বলেন, সাধারণ শিক্ষার্থীদের পাশে সর্বদা ছাত্রলীগ ছিলো, আছে এবং থাকবে। সম্প্রতি বিএনপি-জামায়াতের আগুন সন্ত্রাস ও নৈরাজ্য সৃষ্টির পায়তারা করলেও এই বিশ্ববিদ্যালয়ে তাদের সন্ত্রাসী ছাত্র সংগঠন শিক্ষার্থীদের শিক্ষা ব্যাবস্থাকে বিন্দুমাত্র ব্যাহত করতে পারেনি। সাধারণ শিক্ষার্থীদের যেন যাতায়াতের অসুবিধা না হয় এই প্রথম হরতাল অবরোধের সময়েও বিশ্ববিদ্যালয়ের বাস সার্ভিস স্বাভাবিক ছিল। যা ছাত্রলীগের একান্ত প্রয়াসে হয়েছিল। এখনও সাধারণ শিক্ষার্থীদের যাতায়াত করতে কোনো অসুবিধা হচ্ছে না কারণ ছাত্রলীগ তাদের পাশে অতন্দ্র প্রহরী হিসেবে আছে এবং থাকবে।

উল্লেখ্য: ২০২২ সালের ২৯ এপ্রিল বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) শাখা ছাত্রলীগের কমিটির অনুমোদন দেওয়া হয়। ছাত্রলীগের কেন্দ্রীয় সংসদের সভাপতি আল নাহিয়ান খান জয় এবং সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ কমিটির অনুমোদন দেওয়া হয়। তবে ঘোষণা করা হয় সভাপতি-সেক্রেটারিসহ ১৯ সদস্যের আংশিক কমিটি।

(ঢাকাটাইমস/১৩ডিসেম্বর/প্রতিনিধি/জেডএম)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

ব্রাহ্মণবাড়িয়ার ঢাবি পড়ুয়াদের নেতৃত্বে মাহমুদ-রিয়াদ

রাবিপ্রবিতে ‘সি’ ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষায় উপস্থিতির হার ৭৫.৫০ শতাংশ

স্কুল-কলেজের সভাপতিকে হতে হবে এইচএসসি পাস, গেজেট জারি

ঢাবির সাংবাদিকতা বিভাগের নবীনবরণ ও অগ্রায়ন অনুষ্ঠিত

শেষ হলো ঢাবি অধিভুক্ত ৭ কলেজের প্রথমদিনের ভর্তি পরীক্ষা

ঢাবির সাংবাদিকতা বিভাগের নবীনবরণ ও অগ্রায়ন আজ

বেরোবিতে সাংবাদিকতা বিভাগের প্রধান হিসেবে নিয়োগ চেয়ে আইনি নোটিশ

বেরোবিতে বিশিষ্ট পরামাণু বিজ্ঞানী ড. ওয়াজেদ মিয়ার মৃত্যুবার্ষিকী পালিত

আইইউবিএটির প্রতিষ্ঠাতা অধ্যাপক ড. এম আলিমউল্যা মিয়ানের ৭ম মৃত্যুবার্ষিকী শুক্রবার

পৃথিবী যতদিন থাকবে বঙ্গবন্ধু ও রবীন্দ্রনাথের দর্শন-কর্ম বেঁচে থাকবে: ঢাবি উপাচার্য

এই বিভাগের সব খবর

শিরোনাম :