অবৈধ অভিবাসীদের নাগরিকত্ব দেবে কানাডা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৮ ডিসেম্বর ২০২৩, ১১:১৮

কানাডায় বসবাসরত অবৈধ অভিবাসীদের নাগরিকত্ব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জাস্টিন ট্রুডোর সরকার। দেশটির অভিবাসনমন্ত্রী মার্ক মিলার স্থানীয় সংবাদমাধ্যম দ্য গ্লোব অ্যান্ড মেইলের সঙ্গে দেওয়া এক সাক্ষাৎকারে এ তথ্য জানিয়েছেন। খবর দ্য ইকোনমিক টাইমসের।

মিলার জানিয়েছেন, ২০২৫ সাল পর্যন্ত প্রতি বছর ৫ লাখ অভিবাসীকে আনার পরিকল্পনা করছে সরকার। এই পরিকল্পনার অংশ হিসেবেই অবৈধ অভিবাসীদের নাগরিকত্ব দেওয়া হবে।

তিনি বলেন, অধিকহারে অভিবাসী আসায় সাম্প্রতিক সময়ে কানাডার জনসংখ্যা বৃদ্ধি পেয়েছে, যা দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রেখেছে।

স্বাক্ষাতকারে মিলার আরও জানিয়েছেন, বর্তমানে কানাডায় ৩ থেকে ৬ লাখ অবৈধ অভিবাসী রয়েছেন, যারা নির্বাসনের ঝুঁকিতে রয়েছেন। তবে নাগরিকত্ব পাওয়ার ক্ষেত্রে কিছু শর্ত থাকবে। মূলত যারা অস্থায়ী কাজ ও স্টুডেন্ট ভিসা নিয়ে কানাডায় এসেছেন; কিন্তু ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরও নিজ দেশে ফিরে যাননি তারা নাগরিকত্ব পেতে পারেন।

তবে অভিবাসনমন্ত্রী জানিয়েছেন, সব অবৈধ অভিবাসীকে নাগরিকত্ব পাওয়ার আবেদন করতে দেওয়া হবে না। যারা সাম্প্রতিক সময়ে কানাডায় গেছেন তারাও নাগরিকত্বের আবেদনের সুযোগ পাবেন না।

আগামী বসন্তে মন্ত্রীসভায় এ ব্যাপারে একটি প্রস্তাব উত্থাপন করবেন বলেও জানিয়েছেন মিলার।

এরআগে চলতি মাসের শুরুতে অভিবাসনমন্ত্রী মার্ক মিলার জানিয়েছিলেন, কানাডায় যেতে ইচ্ছুক আন্তর্জাতিক শিক্ষার্থীদের স্টুডেন্ট ভিসার জন্য আগের তুলনায় দ্বিগুণ অর্থ ব্যাংকে দেখাতে হবে।

মার্ক মিলার জানিয়েছেন, আগে কানাডায় আসতে ইচ্ছুক শিক্ষার্থীদের জীবনব্যয় (কস্ট অব লিভিং) খরচ হিসেবে ব্যাংকে ১০ হাজার ডলার আছে এমন প্রমাণ দেখাতে হতো। ২০০০ সাল থেকেই এই অর্থের পরিমাণ একই রয়েছে। কিন্তু এখন জীবনব্যয়ের খরচ বেড়ে যাওয়ায় এটি ২০ হাজার ৬৩৫ ডলার করা হয়েছে। এর মধ্যে জীবনব্যয় খরচের সঙ্গে ভ্রমণ ও টিউশন ফিস অন্তভুক্ত থাকবে। এই খরচটি প্রতি বছর সমন্বয় করা হবে।

২০২৪ সালের ১ জানুয়ারি থেকে এটি কার্যকর হবে বলেও জানিয়েছেন মিলার।

উল্লেখ্য, কানাডা এ বছর ৪ লাখ ৬৫ হাজার অভিবাসীকে আনার পরিকল্পনা করছে। ২০২৪ সালে এ সংখ্যা হবে ৪ লাখ ৮৫ হাজার। আর ২০২৫ সালে নতুন অভিবাসীর সংখ্যা ৫ লাখ হবে।

(ঢাকাটাইমস/১৮ডিসেম্বর/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ইরানের প্রেসিডেন্ট রাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত, নিখোঁজ অনেকে

ইসরায়েলি সরকারে ভাঙনের সুর, যুদ্ধকালীন মন্ত্রীর পদত্যাগের হুমকি

রাফা ছেড়ে পালিয়েছে ৮ লাখ লোক: জাতিসংঘ

আফগানিস্তানে আকস্মিক বন্যায় অন্তত ৫০ জনের মৃত্যু

বুথিডং শহরের পূর্ণ নিয়ন্ত্রণ নিলো আরাকান আর্মি

এবার কোভ্যাক্সিনেও পার্শ্বপ্রতিক্রিয়া! যেসব উপসর্গ দেখা দিচ্ছে

ইসরায়েলের সঙ্গে দীর্ঘমেয়াদে লড়াইয়ের জন্য প্রস্তুত হামাস: আল-কাসাম ব্রিগেড

আফগানিস্তানে তিন স্প্যানিশ পর্যটককে গুলি করে হত্যা 

চলন্ত বাসে আগুন, ঘুমের মধ্যেই পুড়ে ৯ জনের মৃত্যু

‘পানির উৎস নিয়ে বিরোধ’ বিশ্বজুড়ে সংঘাত সৃষ্টি করছে: এরদোয়ান 

এই বিভাগের সব খবর

শিরোনাম :