বিরামপুরে ধানকাটা ফাঁকা ফসলি মাঠে ঘোড়দৌড় প্রতিযোগিতা

বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৩ ডিসেম্বর ২০২৩, ১২:২৯

সদ্য ধানকাটা ফাঁকা ফসলি মাঠ। মাঠের মধ্যে গোলাকার সীমানার বাহির অংশ দর্শক দিয়ে কানায় কানায় পূর্ণ। সীমানার ভেতরে দ্রুতবেগে ছুটছে লাল, কালো আর সাদা রঙের টগবগে ঘোড়া। ঘোড়ার পীঠে চাবুক হাতে ঘোড়াকে তাড়া দিচ্ছে কিশোর বয়সী সব সাওয়ারী। দিনাজপুরের সুন্দরী রানী, নীলফামারীর রাজাবাবু, ঘোড়াঘাটের বাহাদুর, দুরন্ত, গোপালপুরের হিটলার ও রোবটসহ ৩২টি প্রতিযোগী ঘোড়ার দৌড়ে মুগ্ধ কয়েক গ্রামের বাসিন্দা।

গতকাল শুক্রবার বিকেল ৪টায় দিনাজপুরের বিরামপুর উপজেলার ৭নং পলিপ্রয়াগপুর ইউনিয়নের টাটকপুর গ্রামের মাঠে এ ঘোড়দৌড় প্রতিযোগিতা হয়।

স্থানীয় পলিপ্রয়াগপুর মৎস্যচাষি সমবায় সমিতি লিমিটেড এ ঘোড়দৌড় প্রতিযোগিতার আয়োজন করে। রংপুরের মিঠাপুকুর ও পীরগঞ্জ, দিনাজপুরের বিরামপুর, বিরল, ঘোড়াঘাট, চিরিরবন্দর ও ফুলবাড়ি উপজেলা থেকে ৩২ জন প্রতিযোগী ঘোড়া নিয়ে এ প্রতিযোগিতায় অংশ নেন। এ গ্রামে দ্বিতীয়বারের মতো ঘোড়াদৌঁড় খেলা দেখতে উৎসুক দর্শকের ছিল উপচেপড়া ভিড়। উপজেলা ও উপজেলার বাহির থেকে দর্শকরা খেলা দেখতে এসেছিলেন। ঘোড়দৌড় দেখতে কেউ এসেছিলেন স্ত্রী-সন্তান নিয়ে। আবার কেউ বাড়ির আদরের নাতি-নাতনিকে সঙ্গে নিয়ে মাঠে এসেছিলেন। পরিবার ও দূরদূরান্ত থেকে আত্মীয়স্বজনরা খেলা দেখতে আসায় মাঠে বসেছিল মিলনমেলা।

ঘোড়দৌড় প্রতিযোগিতার মাঠের চারপাশ ঘিরে বসেছে ফুচকা, চটপটি, জিলাপি, ঝালমুড়ি, বাদাম, পিয়াজু, চা, ছোটদের খেলনাসহ রকমারি দোকান। ঘোড়দৌড় দেখার পাশাপাশি মাঠের দোকান থেকে কেনাকাটা করেছেন আগত দর্শকরা।

দর্শকসারিতে বসে ছেলে আলমাসকে (৭) নিয়ে ঘোড়দৌড় প্রতিযোগিতা দেখছেন বিরামপুরের প্রস্তমপুর গ্রামের মো. শাকিল হোসেন (৪৫)। তিনি বলেন, এলাকায় মাইকিং হয়েছে শুনে আমার ছেলে বায়না ধরেছে ঘোড়দৌড় খেলা দেখবে বাধ্য হয়ে তাকে নিয়ে এসেছি। ঘোড়দৌড় দেখে ছেলে খুব খুশি হয়েছে।

ঘোড়দৌড় প্রতিযোগিতার আয়োজক পলিপ্রয়াগপুর মৎস্যচাষি সমবায় সমিতি লিমিটেডের সভাপতি শাহনেওয়াজ ফিরোজ শুভ শাহ বলেন, ঘোড়দৌড় প্রতিযোগিতা গ্রাম-বাংলা থেকে দিনদিন হারিয়ে যাচ্ছে। বাংলাদেশের ঐতিহ্যকে বাঁচিয়ে রাখতেই আমাদের সমিতির পক্ষ থেকে ঘোড়দৌড় প্রতিযোগিতার আয়োজন করা হয়। সেইসঙ্গে এলাকার যুবসমাজকে মাদকের ছোবল থেকে ফেরাতে ও তাদের সুস্থ বিনোদন দিতেই এ উদ্যোগ নেওয়া হয়েছে। উত্তরবঙ্গের তিন জেলার বিভিন্ন উপজেলা থেকে ৩২ জন প্রতিযোগী চারটি দলের মাধ্যমে এ খেলায় অংশ নিয়েছেন। দর্শকরা এ খেলা অত্যন্ত আনন্দের সঙ্গে উপভোগ করেছেন।

গোপালপুরের হিটলার ঘোড়া চ্যাম্পিয়ন ও ঘোড়াঘাটের বলগাড়ির বাহাদুর ঘোড়া রানার্স আপ হয়।

আয়োজক কমিটির সভাপতি আরও বলেন, আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ সদস্য নির্বাচনে আমি স্বতন্ত্র সংসদ সদস্য প্রার্থী হিসেবে লড়তে যাচ্ছি। এ আয়োজন আমার নির্বাচনি প্রচারণা হিসেবেও ধরা যায়। তিনি উপস্থিত দর্শকদের কাছে দোয়া ও সহযোগিতা কামনা করেন।

(ঢাকাটাইমস/২৩ডিসেম্বর/প্রতিনিধি/জেডএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :