সুনামগঞ্জ-৪ আসনে জামানত হারালেন সাবেক এমপি শাহীনূর

নিজস্ব প্রতিবেদক সুনামগঞ্জ
 | প্রকাশিত : ০৮ জানুয়ারি ২০২৪, ১৪:৪৫

সুনামগঞ্জ- আসনে (জগন্নাথপুর শান্তিগঞ্জ) জামানত হারিয়েছেন তৃণমুল বিএনপির প্রার্থী সাবেক সংসদ সদস্য অ্যাডভোকেট শাহীনূর পাশা চৌধুরী।

এ আসনে ১ লাখ ২৬ হাজার ৯৯৮ ভোট পেয়ে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী পরকিল্পনামন্ত্রী এম মান্নান নির্বাচিত হয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী হিসেবে তৃণমুল বিএনপির প্রার্থী সাবেক সংসদ সদস্য অ্যাডভোকেট শাহীনূর পাশা চৌধুরী পেয়েছেন হাজার ভোট।

নির্বাচন কমিশনের বিধিমালা অনুযায়ী, কোনো প্রার্থী তার জামানত রক্ষা করতে হলে মোট বৈধ ভোটের (কাস্টিং ভোট) আট ভাগের এক ভাগ থেকে অন্তত একটি ভোট বেশি পেতে হবে। এ হিসেব অনুযায়ী তার জামানত রক্ষা হয়নি। জামানত রক্ষার জন্য শাহীনূর পাশার প্রয়োজন ছিল ১৫ হাজার ৮৭৬ ভোট।

জানা যায়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে জমিয়তে উলামায়ে ইসলাম থেকে পদত্যাগ করে তৃণমূল বিএনপিতে যোগ দেন শাহীনূর পাশা।

সংগঠনটির সহসভাপতি ছিলেন তিনি।

উল্লেখ্য, ১৯৯৯ সালে বিএনপি জামায়াতের সঙ্গে কওমি মাদ্রাসা কেন্দ্রিক ইসলামী ঐক্যজোট যে মোর্চা গঠন করে, সেই ঐক্যজোটের একটি দল ছিল জমিয়তে উলামায়ে ইসলামী। সেই দলের প্রার্থী হিসেবে ধানের শীষ নিয়ে ২০০১ সালে প্রথম নির্বাচনে অংশ নিয়ে আওয়ামী লীগের আবদুস সামাদ আজাদের কাছে হেরে যান। সামাদ আজাদ ২০০৫ সালে মারা গেলে বিএনপি জামায়াত জোট সরকারের আমলে উপনির্বাচনে জিতে সংসদে আসেন শাহীনুর।

(ঢাকাটাইমস/০৮জানুয়ারি/প্রতিনিধি/পিএস

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :