ভোটের হার ৪১ দশমিক ৮ শতাংশ: সিইসি

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ০৮ জানুয়ারি ২০২৪, ২১:৪৫ | প্রকাশিত : ০৮ জানুয়ারি ২০২৪, ১৭:০২
ইসি কার্যালয়ে ব্রিফিং করছেন প্রধান নির্বাচন কমিশনার

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীকে ২২৫ আসনে বিজয়ী নিরঙ্কুশভাবে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে ক্ষমতাসীন দল বাংলাদেশ আওয়ামী লীগ। অন্যান্য দলের মধ্যে জাতীয় পার্টি ১১টি ও বাংলাদেশ কল্যাণ পার্টি (সৈয়দ ইব্রাহিম) ১টি আসনে জয়লাভ করেছে। এছাড়া স্বতন্ত্র প্রার্থীরা জয়লাভ করেছেন ৬১ আসনে।

সোমবার নির্বাচন কমিশনে সংবাদ ব্রিফিংয়ে এসব তথ্য জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

ব্রিফিংয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ২৯৮ আসনের চূড়ান্ত ফলাফল ঘোষণা করেন। এসময় তিনি জানান, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মোট ভোট পড়েছে ৪১ দশমিক ৮ শতাংশ।

এ সময় সিইসি বলেন, ‘গতকাল (রবিবার) সংসদ নির্বাচনে ২৯৮টি আসনের বেসরকারি ফলাফল অনুযায়ী ২২৩টি আসনে আওয়ামী লীগ প্রার্থীরা বিজয়ী হয়েছে। জাতীয় পার্টি জিতেছে ১১টি আসনে। এছাড়া বাংলাদেশ ওয়ার্কার্স পার্টি ও জাতীয় সমাজতান্ত্রিক দল নৌকা প্রতীক নিয়ে একটি করে আসনে জয়ী হয়েছে। অর্থাৎ নৌকা প্রতীকে জয়লাভ করেছেন মোট ২২৫ জন প্রার্থী। এছাড়া বাংলাদেশ কল্যাণ পার্টি হাতঘড়ি প্রতীক নিয়ে একটি আসনে এবং স্বতন্ত্র প্রার্থীরা জয়লাভ করেছেন ৬১টি আসনে।

সিইসি বলেন, ‘এবারের নির্বাচনে প্রদত্ত ভোটের শতকরা হার ৪১ দশমিক ৮ শতাংশ। মোট ভোটার ১১ কোটি ৯৫ লাখ ১ হাজার ৫৮৫ জন। তাদের মধ্যে ৪ কোটি ৯৯ লাখ ৫৫ হাজার ৪৪৫ জন ভোটার ভোট দিয়েছেন। এর শতকরা হার ৪১ দশমিক ৮ ভাগ।’

কাজী হাবিবুল আউয়াল আরও বলেন, ‘ভোটগ্রহণ শুরুর পর সকাল ১০টায়, ১২টায়, ২টায় ভোটগ্রহণের হার গণমাধ্যমকে জানানো হয়েছে।’

প্রসঙ্গত, ৩০০ আসনের মধ্যে ১টি আসনে একজন প্রার্থী মৃত্যুবরণ করায় নির্বাচন স্থগিত রয়েছে এবং ব্যালট বাক্স ছিনতাই ও অনিয়মের অভিযোগে ময়মনসিংহ-৩ আসনের ফলাফল স্থগিত করা হয়েছে। দুটি আসন বাদে ২৯৮ আসনের ফলাফল ঘোষণা করা হয়েছে।

(ঢাকাটাইমস/০৮জানুয়ারি/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :