দূষিত বায়ুর শহর: ছুটির দিনের সকালে শীর্ষে ঢাকা, ‘দুর্যোগপূর্ণ’ বায়ু

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৯ জানুয়ারি ২০২৪, ০৯:০১

বিশ্বের দূষিত বায়ুর শহরের তালিকায় আবার শীর্ষ স্থানে উঠেছে ঢাকা। শুক্রবার ছুটির দিনের সকালেও ঢাকার স্কোর দেখা যাচ্ছে ৩১১, যা দুর্যোগপূর্ণ বলে ধরা হয়। এখন দ্বিতীয় অবস্থানে রয়েছে পাকিস্তানের করাচি, শহরটির স্কোর ২৫১ এবং বায়ুমান ‍‘খুব অস্বাস্থ্যকর’।

শুক্রবার স্থানীয় সময় সকাল ৮টা ৫৫ মিনিটে বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ারের বাতাসের মান সূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই) এ তথ্য উঠে আসে।

এর আগে সর্বশেষ ১১ জানুয়ারি শীর্ষে উঠেছিল ঢাকা। সেদিন শহরটির স্কোর ছিল ২৮০, যা ‘খুব অস্বাস্থ্যকর’ বলে ধরা হয়। এরও আগে ৮ ও ৯ জানুয়ারি শীর্ষ দূষিত বায়ুর শহর ছিল ঢাকা।

তালিকায় এখন তৃতীয় অবস্থানে রয়েছে ভারতের দিল্লি, স্কোর ২০৮; চতুর্থ কলকাতা, স্কোর ২১৫; পঞ্চম পাকিস্তানের লাহোর, স্কোর ১৯২; ষষ্ঠ স্থানে ঘানার আক্রা, স্কোর ১৭১; সপ্তম ভারতের মুম্বাই, স্কোর ১৭০; অষ্টম থাইল্যান্ডের ব্যাংকক, স্কোর ১৬৫; নবম চীনের শেনইয়াং, স্কোর ১৬৩; দশম মিয়ানমারের ইয়াঙ্গুন, স্কোর ১৫৯।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

(ঢাকাটাইমস/১৯জানুয়ারি/এফএ)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :