সন্ধ্যায় মুখোমুখি হচ্ছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ও সিলেট স্ট্রাইকার্স

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৯ জানুয়ারি ২০২৪, ১৮:৫৩

বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএলের বিপিএলের প্রথম দিনেই মাঠে গড়াবে দুইটি ম্যাচ। মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে দুপুর আড়াইটায় প্রথম ম্যাচে দুর্দান্ত ঢাকা মোকাবিলা করে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের। সন্ধ্যা সাড়ে ৭টায় চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের মুখোমুখি হবে সিলেট স্ট্রাইকার্স। দিনের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ও সিলেট স্ট্রাইকার্স। এই দুই দল এখন পর্যন্ত শিরোপার দেখা পায়নি।

বিপিএলের ইতিহাসে কখনোই শিরোপা জিতেনি চট্টগ্রামের কোনো ফ্র্যাঞ্চাইজি। এর আগে একবারই ফাইনাল খেলেছিল দলটি। গেল আসরে অবশ্য আরও ভয়াবহ ছিল চট্টগ্রামের পারফরম্যান্স। লিগ পর্বের ১২ ম্যাচে মাত্র তিনটিতে জিতে সাত নম্বরে থেকে আসরে ইতি টানে তারা।এবারের মৌসুমে অবশ্য সেই ব্যর্থতা কাটিয়ে উঠতে চায় চট্টগ্রাম।

এদিকে গতবারের মতো প্রথম শিরোপার খোঁজে খেলতে নামা চট্টগ্রাম চ্যালেঞ্জার্স এর অধিনায়কের দায়িত্বে থাকবেন ঘরোয়া ক্রিকেটের পরিচিত মুখ শুভাগত হোম চৌধুরী। এছাড়া দলে আছেন ফিল সল্ট, মোহাম্মদ হারিস, নাজিবুল্লাহ জাদরান, মোহাম্মদ হাসনাইন, কুর্তিস ক্যাম্ফারের মতো বিদেশি ক্রিকেটার।

এবারের বিপিএলে চট্টগ্রামের মূল শক্তি বিদেশি ক্রিকেটাররা। বিদেশি ক্রিকেটারের মধ্যে চট্টগ্রামের মূলশক্তি উইকেটরক্ষক ব্যাটসম্যান ফিল সল্ট। যিনি সর্বশেষ ক্যারিবীয় সফরের টি-টোয়েন্টি সিরিজে টানা দুই শতক হাঁকিয়েছিলেন। ২৭ বছর বয়সী এই ব্যাটার প্রথমবার বিপিএল খেলতে আসছেন। এছাড়াও রয়েছেন মোহাম্মদ হারিস, আবদুল্লাহ শফিক, কুর্তিস ক্যাম্ফার, লঙ্কান আভিস্কা ফার্নান্ডো, আফগান হার্ড হিটার নাজিবউল্লাহ জাদরান, কুশল মেন্ডিসের মতো ক্রিকেটাররা।

ব্যাটিংয়ে সমস্যা না থাকলেও চট্টগ্রামের মূল চিন্তার নাম বোলিং। ব্যাটিংয়ের মতো বোলিংয়ে অবশ্য একেবারেই বিদেশি ক্রিকেটারের ওপর নির্ভরতা নেই চট্টগ্রামের। ইনজুরি কাটিয়ে ফেরা পাকিস্তানি ফাস্ট বোলার মোহাম্মদ হাসনাইনকে দলে নিয়েছে চট্টগ্রাম। দলটির দেশীয় পেসারদের তালিকায় আছেন আল আমিন হোসেন এবং সালাউদ্দিন শাকিল। ঘরোয়া ক্রিকেটে বরাবরই সফল তারা। কিন্তু বিপিএলের মতো বড় মঞ্চে নিজেদের কীভাবে মেলে ধরেন সেটাই দেখার বিষয়।

অন্যদিকে গতবার সাদামাটা দল গড়েও রানার্সআপ হওয়া সিলেট স্ট্রাইকার্সের অধিনায়কের দায়িত্বে থাকবেন বাংলাদেশের সবচেয়ে সফলতম অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। জাদুকরী এই অধিনায়কের অধীনে খেলবেন নাজমুল হোসেন শান্ত, তানজিম হাসান সাকিব, রায়ান বার্ল, হ্যারি টেক্টর, বেন কাটিং, বেনি হাওয়েল, জর্জ গ্রিনশো, মোহাম্মদ মিঠুন, আরিফুল হক, ইয়াসির আলী চৌধুরী, দুশান হেমন্ত, নাজমুল ইসলাম অপুর মতো দেশি-বিদেশি ক্রিকেটাররা।

সিলেটের সবচেয়ে বড় শক্তির জায়গাটা নেতৃত্বে। বিপিএলের সবচেয়ে সফলতম অধিনায়ক মাশরাফি আছেন তাদের দলে। গত মৌসুমে কাগজে-কলমে শক্তিশালী না হলেও তরুণদের থেকে পারফরম্যান্স বের করে এনে সবাইকে চমকে দিয়েছিলেন বাংলাদেশের সাবেক অধিনায়ক। এবারও সিলেটের নেতৃত্বে দেখা যাবে তাকেই। এমনটা হলে নেতৃত্বগুনে সিলেটকে আরও একবার শিরোপার স্বপ্ন দেখাতে পারেন মাশরাফি। তবে মাঠের ক্রিকেটে ব্যাটে-বলের লড়াইয়েও অন্যদের সঙ্গে পাল্লা দিতে হবে। ব্যাটিংয়ে সিলেটের সবচেয়ে বড় তারকা নাজমুল শান্ত এবং জাকির হাসান।

এছাড়া সিলেটে আছেন রায়ান বার্ল, বেন কাটিং এবং বেনি হাওয়েলের মতো ক্রিকেটাররা। যারা কিনা ব্যাটে-বলে যেকোনো সময় ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারেন। ফিনিশারের দায়িত্বটাও পালন করবেন তাদের তিনজনের যেকোনো দুজন। কাটিং ও হাওয়েল পেস বোলিং করতে পারায় সিলেটের সুযোগ থাকবে একজন পেসার কমিয়ে একজন বেশি ব্যাটার খেলানোর। যা সিলেটকে আল্টিমেটলি এগিয়েই দেবে। তবে সিলেটের সবচেয়ে শক্তির জায়গা তাদের পেস বোলিং। পেস বোলার হিসেবে মাশরাফির সঙ্গে আছেন দেশি তানজিম হাসান সাকিব, রেজাউর রহমান রাজা এবং শফিকুল ইসলাম।

নাজমুল শান্ত, জাকির, মিঠুনদের নিয়ে গড়া ব্যাটিং ইউনিট সিলেটের যেমন শক্তির জায়গা তেমনি দূর্বলতার জায়গাও এটি। একাদশে খেলানোর মতো যথেষ্ট ব্যাটার থাকলেও সিলেটের ব্যাটিং ইউনিটে নেই ভালো মানের ব্যাক আপ। এছাড়া পেস বোলিংয়ে এগিয়ে থাকলেও টি-টোয়েন্টির নামকরা স্পিনার না থাকায় এখানে অন্যদের চেয়ে খানিকটা পিছিয়েই থাকবে সিলেট। (ঢাকাটাইমস/১৯জানুয়ারি/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

ভেজা চোখে চেলসি ছাড়ার ঘোষণা দিলেন থিয়াগো সিলভা

নারী আম্পায়ার বিতর্ক: মুখ খুললেন মুশফিক, রিয়াদ ও সেই নারী আম্পায়ার

ভারতকে নিয়েই চ্যাম্পিয়নস ট্রফির খসড়া সূচি চূড়ান্ত, তিন ভেন্যুতে হবে ম্যাচ

সিরি আতে ইতিহাস: এই প্রথম এক ম্যাচের ৩ রেফারিই নারী

মোনাকোর হারে ফরাসি লিগ ওয়ানের শিরোপা জিতল পিএসজি

১৯৯৯ বিশ্বকাপের মতো জার্সিতে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলবে নিউজিল্যান্ড

যে কারণে পার্পল ক্যাপ পাচ্ছেন না মুস্তাফিজ

জিম্বাবুয়ের বিপক্ষে মুস্তাফিজ-সাকিবের দলে না থাকা নিয়ে যা বললেন নির্বাচক

সবার আগে টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা নিউজিল্যান্ডের

চমক রেখে জিম্বাবুয়ের বিপক্ষে শক্তিশালী দল ঘোষণা বাংলাদেশের

এই বিভাগের সব খবর

শিরোনাম :