উপজেলা নির্বাচন ‘প্রতিযোগিতামূলক’ করতে দলীয় প্রতীক দিচ্ছে না আ. লীগ

জাফর আহমেদ, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ জানুয়ারি ২০২৪, ০৮:৫৮

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন শেষে উপজেলা পরিষদ নির্বাচন উন্মুক্ত রাখতে যাচ্ছে আওয়ামী লীগ। মূলত বিএনপি নির্বাচনে থাকছে না, এমন ধারণা থেকেই নির্বাচন উৎসবমুখর ও প্রতিযোগিতামূলক করতে দলীয় প্রতীক না দেওয়ার বিষয়ে আপাতত সিদ্ধান্ত নিয়েছে দলটি।

একাধিক নেতা বলছেন, জাতীয় সংসদ নির্বাচন কেন্দ্র করে দলীয় নেতাকর্মীদের মধ্যে যে বিভেদ বা দ্বন্দ্ব সৃষ্টি হয়েছে উপজেলা নির্বাচনে দলীয় প্রতীক দিলে সেই দ্বন্দ্ব হবে আগুনে ঘি ঢালার মতো। তাই দলীয় প্রতীক না দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। একইসঙ্গে সিটি করপোরেশন ও পৌরসভা নির্বাচনেও দলীয় প্রতীক না দেওয়ার সিদ্ধান্ত রয়েছে।

তবে, আওয়ামী লীগ নেতারা বলেছেন- বিএনপি নির্বাচনে অংশ নিলে এই সিদ্ধান্ত পরিবর্তন হতে পারে।

আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, জাতীয় সংসদ নির্বাচন কেন্দ্র করে দলীয় নেতাকর্মীদের মধ্যে যে বিভেদ তৈরি হয়েছে, তা সমাধান করতে তৃণমূল পর্যায়ে যাবেন দায়িত্বপ্রাপ্ত নেতারা। দলীয় নেতাকর্মীদের একত্রিত হয়ে মিটিং-মিছিল, সভা-সমাবেশ করার নিদের্শনা দিয়েছে আওয়ামী লীগ। এজন্য আওয়ামী লীগের দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিরা তৃণমূল পর্যায়ে সফর করবেন। তাতেও যদি তৃণমূলে দলীয় নেতাকর্মীদের দ্বন্দ্ব নিরসন না হয় তাহলে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা তাদের ডেকে বিভেদ মেটাতে নির্দেশনা দেবেন।

গত সোমবার সন্ধ্যায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে দলের কার্যনির্বাহী সংসদের বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে দলের মধ্যে দ্বন্দ্ব নিরসনসহ উপজেলা নির্বাচন, সিটি করপোরেশন নির্বাচন, পৌরসভার নির্বাচন নিয়ে আলোচনা হয়। এছাড়া সভায় রাজনৈতিক বিষয় গুরুত্ব দিয়ে আলোচনা করার পাশাপাশি দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে কঠোর পদক্ষেপের কথাও জানান তিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্পষ্ট বক্তব্য, কেউ যদি পণ্যদ্রব্য মজুত করে বা সিন্ডিকেটের মাধ্যমে দাম বাড়ায় তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এমনকি তাদের জেলে পাঠানোর মতো ব্যবস্থাও নিতে হবে।

স্থানীয় সরকার (উপজেলা) (সংশোধন) বিল-২০১৫ এ বলা হয়েছে, উপজেলা পরিষদ চেয়ারম্যান ও দুটি ভাইস চেয়ারম্যান (সাধারণ ও সংরক্ষিত) পদের নির্বাচনের জন্য প্রার্থীকে রাজনৈতিক দল কর্তৃক মনোনিত অথবা স্বতন্ত্রপ্রার্থী হতে হবে। আইনটি পাস হওয়ার পর ২০১৭ সালের মার্চে প্রথমবারের মতো দলীয় প্রতীকে ভোট হয় উপজেলায়। তারপর থেকে সব স্থানীয় সরকারের নির্বাচন দলীয় প্রতীকেই হচ্ছে। তবে ২০১৯ সালে উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদ সবার জন্য উন্মুক্ত রাখে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

নির্বাচন কমিশনার আনিছুর রহমান গত সোমবার সাংবাদিকদের বলেন, উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ আগামী ৩০ এপ্রিলের মধ্যে হবে। বাকিগুলো কয়েকটি ধাপে মে মাসে করা হবে।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আফজাল হোসেন ঢাকা টাইমসকে বলেন, বড় দল হিসেবে নেতাকর্মীদের প্রতিযোগিতা থাকবেই। এবার উপজেলা নির্বাচনে উন্মুক্ত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দলীয় প্রতীক দেবে না দল।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম ঢাকা টাইমসকে বলেন, আওয়ামী লীগের মতো একটি বড় দলে প্রতিযোগিতা থাকবেই। আওয়ামী লীগের কার্যনির্বাহী বৈঠকে উপজেলা নির্বাচন, সিটি করপোরেশন ও পৌরসভার নির্বাচন নিয়ে আলোচনা করা হয়েছে। এবার উপজেলা নির্বাচনে দলীয় প্রতীক না দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিকে উপজেলা নির্বাচনে দলীয় প্রতীক না দিলে আইনের ব্যত্যয় ঘটবে না জানিয়ে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য এবং বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক বলেন, উপজেলা নির্বাচনকে সর্বজনীন করার জন্যই দলীয় প্রতীকে নির্বাচন না করার সিদ্ধান্ত নিয়েছে আওয়ামী লীগ। সবার অংশগ্রহণমূলক নির্বাচনের মাধ্যমে সঠিক নেতৃত্ব বের হয়ে আসবে। উপজেলা নির্বাচনে দলীয় প্রতীক ব্যবহার বা দলীয় মনোনয়ন দেওয়া না হলে আইনি কোনো জটিলতা হবে না। কৌশলগত কারণে উপজেলা নির্বাচনে দলীয় প্রতীক দিচ্ছে না আওয়ামী লীগ। আওয়ামী লীগের কার্যনির্বাহী বৈঠক শেষে সোমবার রাতে গণভবনের গেটে সাংবাদিকদের দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, উপজেলা নির্বাচনে দলীয় প্রতীক না দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। ওয়ার্কিং কমিটির এই সিদ্ধান্ত পরবর্তী সময় দলের স্থানীয় মনোনয়ন বোর্ড ও সংসদীয় মনোনয়ন বোর্ডের যৌথসভায় চূড়ান্ত করা হবে। তবে ওয়ার্কিং কমিটির নেওয়া সিদ্ধান্তই বহাল থাকবে।

তিনি বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে স্বতন্ত্র প্রার্থী, দলীয় প্রার্থী সব মিলিয়ে নেতাকর্মীদের মধ্যে যে মনোমালিন্য তার রেশ এখনো রয়ে গেছে। তা দূর করতে আমাদের দলের যে আটটি বিভাগের দায়িত্বপ্রাপ্ত নেতা আছেন তারা সমাধান করবেন। প্রয়োজনে তৃণমূল নেতাকর্মীদের ঢাকায় ডেকে এনে তা সমাধানের কথা বলা হয়েছে।

(ঢাকাটাইমস/২৪জানুয়ারি/জেএ/আরআর)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

তীব্র তাপপ্রবাহে জাপার পানি ও স্যালাইন বিতরণ

উপজেলা নির্বাচনও বর্জন করবে জনগণ: প্রিন্স

কাল্পনিক কাহিনি বানিয়ে নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা দেওয়া হচ্ছে: মির্জা ফখরুল

ঝিনাইদহ-১ আসনে উপনির্বাচন: দুদিনে আ.লীগের ১৭টি মনোনয়ন ফরম বিক্রি

ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের পদ প্রাপ্তি নিয়ে নানা গুঞ্জন, প্রশ্ন

গরমে অতিষ্ঠ জনসাধারণের মাঝে জাপার পানি ও স্যালাইন বিতরণ

প্রধানমন্ত্রী ফ্যাসিবাদী শাসকগোষ্ঠীর রোল মডেল, অভিযোগ রিজভীর

নেত্রীর জন্য জান নয়, সিদ্ধান্ত মানুন: দীপু মনি

দুর্যোগে মানুষের পাশে দাঁড়ায় বিএনপি, আ. লীগ করে চুরি: ইশরাক

লুটপাট লুকিয়ে রাখতে বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা: রিজভী

এই বিভাগের সব খবর

শিরোনাম :