ইসরায়েলে সামরিক সরঞ্জাম রপ্তানি বন্ধ করল অস্ট্রেলিয়া

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০১ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:০৮ | প্রকাশিত : ০১ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:০২
গাজায় বিধ্বস্ত বেসামরিক স্থাপনা

ইসরায়েলে অস্ত্রসহ সামরিক সরঞ্জাম রপ্তানি বন্ধ করেছে মিত্রদেশ অস্ট্রেলিয়া। বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার জাতীয় সংবাদ সংস্থা এবিসি ব্রডকাস্টিং কমিশন এ খবর দিয়েছে।

‘অস্ট্রেলিয়ার সরকার ইসরায়েলে সামরিক রপ্তানি বন্ধ করে দিয়েছে’ শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে এবিসি জানায়, গাজা যুদ্ধের উদ্বেগ নিয়ে ইসরায়েলের কাছ থেকে সামরিক রপ্তানির অনুরোধ প্রক্রিয়াকরণে অস্ট্রেলিয়া ‘ধীরগতি’ নীতি অবলম্বন করছে।

তবে প্রকাশ্যে বিষয়টি নিয়ে কথা বলতে চাননি সরকারে কোনো দায়িত্বশীল ব্যক্তি বা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কেউ।

খবরে বলা হয়, ইসরায়েল অস্ট্রেলিয়ায় তৈরি সরঞ্জাম কেনার চেষ্টা করেছে। কাউন্টার ড্রোন সিস্টেমসহ স্থানীয়ভাবে তৈরি সামরিক প্রযুক্তি কেনার প্রস্তাব দিয়েছে ইসরায়েল। কিন্তু এ বিষয়ে অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা বিভাগ কয়েক মাস ধরে আনুষ্ঠানিক কোনো প্রতিক্রিয়া দেয়নি।

অস্ট্রেলিয়ার প্রতিরক্ষামন্ত্রী রিচার্ড মার্লেস (বামে) ও পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং (ডানে) সম্প্রতি এক অনুষ্ঠানে

দেশটির সরকারি এই সংবাদ সংস্থা বলছে, সরকার ইসরায়েলে সামরিক সরঞ্জাম সরবাহের ব্যাপারে কথা বলতে চায় না। কারণ ইসরায়েলে সামরিক সরঞ্জাম বিক্রিকে অনুমোদন বা প্রত্যাখ্যান করার বিষয়টি আলবেনিজ সরকার প্রকাশ্যে দেখাতে চায় না।

গাজায় যুদ্ধ চলতে থাকাকালীন ইসরায়েলের সাথে লেনদেন-কেনাবেচা করার বিষয়ে ইচ্ছাকৃতভাবে সরকার ধীর গতি অবলম্বন করছে।

অক্টোবরের শুরুতে ইসরাইল-গাজা যুদ্ধ শুরু হওয়ার পর থেকে অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা বিভাগের অস্ত্র রপ্তানি নিয়ন্ত্রকের কাছে করা ইসরায়েলের বেশ কয়েকটি আবেদনের উত্তর দেয়নি দেশটির সরকার।

এবিসিকে একজন প্রতিরক্ষা মুখপাত্র বলেছেন, সরকার স্পষ্ট করেছে, সংঘর্ষ শুরু হওয়ার পর থেকে এবং অন্তত গত পাঁচ বছর ধরে অস্ট্রেলিয়া ইসরায়েলকে অস্ত্র সরবরাহ করেনি। অস্ট্রেলিয়ার একটি কঠোর রপ্তানি নিয়ন্ত্রণ কাঠামো রয়েছে যা আমাদের সামরিক এবং দ্বৈত-ব্যবহারের সরঞ্জামগুলো অস্ট্রেলিয়ার বাইরে এমনভাবে দায়িত্বশীলভাবে ব্যবহার করা হয় যাতে মানবাধিকার লঙ্ঘন না হয় তা নিশ্চিত করার জন্য রপ্তারনি কাঠামো তৈরি করা হয়েছে।

(ঢাকাটাইমস/০১ফেব্রুয়ারি/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :