৪ ফেব্রুয়ারি থেকে ইরান ভ্রমণে ভিসা লাগবে না যে ৩২ দেশের নাগরিকের

​​​​​​​ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০২ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:৫০

আগামী ফেব্রুয়ারি হতে ৩২টি দেশের নাগরিকদের জন্য ইরানে ভিসামুক্ত প্রবেশের সিদ্ধান্ত কার্যকর শুরু হচ্ছে।

বুধবার কনস্যুলার, পার্লামেন্টারি এবং ইরানি প্রবাসী বিষয়ক উপ-পররাষ্ট্রমন্ত্রী মোঃ আলিরেজা বিগডেলি বলেছেন, ‘পূর্বে ঘোষণা করা নির্ধারিত দেশের নাগরিকদের জন্য আগামী ফেব্রুয়ারি থেকে ইরানে ভ্রমণের জন্য আর ভিসার প্রয়োজন হবে না। ভিসার পরিবর্তে তারা কেবল দেশটি দেখার জন্য একটি টিকিট কিনলেই যথেষ্ট।

তিনি বলেন, এই পদক্ষেপটি পর্যটনের প্রসার বাড়ানো এবং নির্বাচিত দেশগুলির দর্শনার্থীদের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা সহজ করার লক্ষ্যে একটি উদ্যোগের অংশ।

ইরানি এই কর্মকর্তা আরও উল্লেখ করেন, পররাষ্ট্র মন্ত্রণালয় নির্দিষ্ট কিছু দেশের সাথে একতরফা ভিসা মওকুফের জন্য নির্বাহী নির্দেশিকা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানিয়ে দিয়েছে। ফলে এখন থেকে এসব দেশের নাগরিকরা ভিসা ছাড়াই কেবল টিকিট করে ইরান ভ্রমণ করতে পারবেন।

যেসব দেশের নাগিরিকদের জন্য ইরানে যেতে ভিসা লাগবে না সেসব দেশগুলি হলো- ভারত, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, সৌদি আরব, কাতার, কুয়েত, ইন্দোনেশিয়া, ব্রুনাই, জাপান, সিঙ্গাপুর, কম্বোডিয়া, মালয়েশিয়া, ভিয়েতনাম, ব্রাজিল, পেরু, কিউবা, মেক্সিকো, বলিভিয়া, ভেনেজুয়েলা, বসনিয়া হার্জেগোভিনা, সার্বিয়া, ক্রোয়েশিয়া, বেলারুশ, লেবানন, উজবেকিস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান, তিউনিসিয়া, মৌরিতানিয়া, তানজানিয়া, জিম্বাবুয়ে, মরিশাস এবং সেশেলস। সূত্র: তেহরান টাইমস

(ঢাকাটাইমস/০২ফেব্রুয়ারি/কেএম)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :