২০৫০ সালের মধ্যে ক্যানসারে আক্রান্তের সংখ্যা বাড়বে ৭৭ শতাংশ: হু’র সতর্কতা  

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০২ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:৩২ | প্রকাশিত : ০২ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:১৯

বিশ্বব্যাপী ক্যানসার আক্রান্ত রোগীর সংখ্যা ক্রমেই বাড়ছে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। একইসঙ্গে ২০৫০ সালের মধ্যে সাড়ে তিন কোটি নতুন ক্যানসার আক্রান্ত রোগীর বৃদ্ধির আশঙ্কা করছে জাতিসংঘের এই সংস্থা, যা সংখ্যার হিসেবে ২০২২ সালের তুলনায় ৭৭ শতাংশ বেশি। খবর আনাদোলুর।

বিশ্ব ক্যানসার দিবসকে সামনে রেখে বৃহস্পতিবার ডব্লিউএইচও এবং ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সার (আইএআরসি) এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

আইএআরসি-এর প্রতিবেদনে বলা হয়, ২০২২ সালে আনুমানিক ২ কোটি মানুষ নতুন করে ক্যানসারে আক্রান্ত হয়েছেন এবং ৯৭ লাখ মানুষের মৃত্যু হয়েছে। এছাড়া ক্যানসার নির্ণয়ের পর পাঁচ বছরের মধ্যে আনুমানিক ৫ কোটি ৩৫ লাখ মানুষ এই মরণব্যাধির সঙ্গে লড়াই করে যাচ্ছেন।

এতে আরও বলা হয়, বিশ্বব্যাপী প্রায় পাঁচজনের মধ্যে একজন তাদের জীবদ্দশায় ক্যানসারে আক্রান্ত হন। অন্যদিকে এই রোগে আক্রান্ত নয়জন পুরুষের মধ্যে একজন এবং ১২ জন নারীর মধ্যে একজন মারা যান।

১৮৫টি দেশ এবং ৩৬ ধরনের ক্যানসারের ওপর গবেষণা চালিয়েছে আইএআরসি।

গবেষণায় দেখা গেছে, ২০২২ সালে তিনটি প্রধান ক্যানসারের ধরন মধ্যে রয়েছে- ফুসফুস, স্তন এবং কোলোরেক্টাল ক্যানসার। এরমধ্যে শুধুমাত্র ফুসফুসের ক্যানসারে বিশ্বব্যাপী আক্রান্ত হয়েছেন ২৫ লাখের বেশি মানুষ। এর পরে রয়েছে নারীদের স্তন ক্যানসার, এতে আক্রান্ত হয়েছেন প্রায় ২৩ লাখ এবং কোলোরেক্টাল ক্যানসারে আক্রান্ত ১৯ লাখ।

এদিকে ১১৫টি দেশের ওপর ডব্লিউএইচও-এর এক জরিপে দেখা গেছে, মাত্র ৩৯ শতাংশ দেশ তাদের সমস্ত নাগরিকের জন্য মূল স্বাস্থ্য পরিষেবার অংশ হিসাবে ক্যানসার ব্যবস্থাপনার মৌলিক বিষয়গুলোকে অর্ন্তভূক্ত করেছে।

ডব্লিউএইচও-এর অসংক্রামক রোগ বিভাগের পরিচালক বেন্টে মিকেলসেন বলেছেন, নতুন বৈশ্বিক জরিপটি বিশ্বজুড়ে ক্যানসারের জন্য অসমতা এবং আর্থিক সুরক্ষার অভাবের ওপর আলোকপাত করেছে। বিশেষ করে নিম্ন আয়ের দেশগুলোতে, যেখানে ক্যান্সার প্রতিরোধ ও চিকিৎসার প্রাথমিক বিষয়গুলো ব্যবস্থাপনায় অক্ষম।’

মিকেলসেন আরও বলেন, ‘ডব্লিউএইচও তার ক্যানসার উদ্যোগের আওতায় সকলের জন্য ক্যানসারের চিকিৎসা, অর্থায়ন এবং বাস্তবায়নের জন্য ৭৫টিরও বেশি দেশের সরকারের সঙ্গে নিবিড়ভাবে কাজ করছে৷ তবে এই কাজের জন্য বড় বিনিয়োগ জরুরিভাবে প্রয়োজন, যা ক্যানসার মোকাবিলায় ভালো একটি ফলাফল দেবে।’

(ঢাকাটাইমস/০২ফেব্রুয়ারি/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

জেলেনস্কিকে এক হাত নিলেন ট্রাম্প, বললেন ইতিহাসের শ্রেষ্ঠ সেলসম্যান

দক্ষিণ গাজায় ‘কৌশলগত বিরতি’ ঘোষণা ইসরায়েলের

ইসরায়েলি বর্বরতার মধ্যে যেমন কাটছে গাজাবাসীর ঈদ

সৌদি আরব-মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে উদযাপিত হচ্ছে ঈদুল আজহা

অরুন্ধতী রায়ের বিরুদ্ধে সন্ত্রাস দমন আইনে বিচার অনুমোদন

দক্ষিণ গাজায় হামাসের ক্ষেপণাস্ত্রের আঘাতে ৮ ইসরায়েলি সেনা নিহত

উত্তরাখণ্ডে টেম্পু খাদে পড়ে ১২ জনের মৃত্যু

লাব্বাইক ধ্বনিতে মুখরিত আরাফার ময়দান

সুইজারল্যান্ডে শুরু হচ্ছে ইউক্রেন শান্তি সম্মেলন, যোগ দিচ্ছে না চীন-রাশিয়া

গাজায় ত্রাণ প্রবেশে বাধা: ইসরায়েলি গ্রুপের ওপর মার্কিন নিষেধাজ্ঞা  

এই বিভাগের সব খবর

শিরোনাম :