মাদক নিয়ন্ত্রণের কাজ ফেলে দিনভর পিকনিকের ঘটনায় বিতর্ক

​​​​​​​হাসান মেহেদী, ঢাকা টাইমস
| আপডেট : ০৪ মার্চ ২০২৪, ২২:০৩ | প্রকাশিত : ০৪ মার্চ ২০২৪, ২০:০৮

নিরবচ্ছিন্নভাবে ২৪ ঘণ্টা মাদক নিয়ন্ত্রণ যাদের সরকারি দায়িত্ব, সেই মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের কর্মকর্তারা কর্তব্য ফেলে দিনভর পিকনিকের আনন্দে মেতে থাকায় নানা বিতর্ক উঠেছে। চলছে সমালোচনা।

গত শনিবার গাজীপুরের ছুটি রিসোর্টে অর্ধকোটির বেশি টাকা ব্যয়ে জমকালো আয়োজনে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের প্রধান কার্যালয়, ঢাকা মেট্রো দক্ষিণ-উত্তর, গাজীপুর জেলা কার্যালয়ে দায়িত্বরত প্রায় সব কর্মকর্তা এবং বিভাগীয় পর্যায়ে অতিরিক্ত পরিচালক উপপরিচালকরা উপস্থিত ছিলেন। আর একসঙ্গে অধিদপ্তরের তিন শতাধিক সদস্য কর্তব্যপালন থেকে বিরত থাকায় বিভিন্ন এলাকা হয়ে ওঠে মাদকের অভয়ারণ্য। নিয়ে নানা প্রশ্নও উঠেছে।

তবে অধিদপ্তরের পরিচালক পদমর্যাদার কয়েকজন কর্মকর্তা পিকনিকে উপস্থিত ছিলেন না বলে দাবি করলেও ঢাকা টাইমসের কাছে আসা ছবিতে তাদেরকে পিকনিকের আনন্দে মেতে থাকতে দেখা গেছে।

অধিদপ্তরের তথ্য বলছে, পিকনিকের দিন শনিবার সারাদেশে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর থেকে মামলা হয়েছে ১৩টি, মোবাইল কোর্ট পরিচালিত হয়েছে ২১টি। এ সময় আসামি করা হয়েছে ৩৫ জনকে। অথচ নিয়মিত অভিযানে এর আগের দিন শুক্রবার অধিদপ্তরটির মামলার সংখ্যা ছিল ২৭টি।

গত শনিবার মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সব কর্মকর্তার সরকারি ছুটি ছিল কি না- এমন প্রশ্নের জবাবে অধিদপ্তরের জনসংযোগ কর্মকর্তা শেখ মুহাম্মদ খালেদুল করিম ঢাকা টাইমসকে বলেন, ‘অধিদপ্তর শুক্র-শনিবার বন্ধের দিন। প্রধান কার্যালয়ে কর্মকর্তাদের ছুটি ছিল।

অন্য অফিসগুলোতে কর্মরতদের কি ছুটি ছিল, সবার ছুটি থাকলে ওই দিন কি অধিদপ্তরের কার্যক্রম বন্ধ ছিল- এমন প্রশ্নের জবাব দিতে রাজি হননি তিনি।

তবে সূত্র বলছে, এসব কর্মকর্তা ওই দিন কোনো ছুটিও নেননি। ঢাকার কর্মরত কর্মকর্তাদের ঢাকার বাইরে যেতে হলে অধিদপ্তরের যে অনুমতি লাগে তাও তারা নেননি।

এদিকে পিকনিকে অর্ধকোটি টাকা ব্যয় হয়নি দাবি করে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের অতিরিক্ত পরিচালক মো. মজিবুর রহমান পাটওয়ারী বলেন, পিকনিকে কোনো ধরনের কনসার্ট হয়নি।

তবে ঢাকা টাইমসের হাতে আসা ভিডিও এবং ছবি বলছে সেই পিকনিকে প্রায় ১৫ জন শিল্পীর একটি দল ঢাকা থেকে গিয়ে পিকনিকের কনসার্টে উপস্থিত হন। সেখানে বাহারি গানের তালে জমকালো কনসার্ট অনুষ্ঠিত হয়।

একটি ছবিতে দেখা গেছে, অধিদপ্তরের সিলেট বিভাগীয় কার্যালয়ের অতিরিক্ত পরিচালক জাহিদ হোসেন মোল্লা কনসার্টে নিজেই গান গেয়ে স্টেজ মাতাচ্ছেন। জাহিদ হোসেন মোল্লা এক সময় ভোলার বিএনপির সাবেক এমপি নাজিম উদ্দিনেরক্যাডার ছিলেন।

বিষয়ে জানতে জাহিদ হোসেনকে একাধিকবার ফোন করা হলেও তার কোনো বক্তব্য পাওয়া যায়নি।

গাজীপুরের ভাওয়াল জাতীয় উদ্যান ঘেঁষা সুগন্দি গ্রামে প্রায় ৫০ বিঘা জমির ওপর অবস্থিত ছুটি রিসোর্টে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের প্রায় অর্ধকোটি টাকার বেশি ব্যয়ে এই পিকনিক কনসার্ট অনুষ্ঠিত হয়। সেখানে আয়োজন ছিল আট শতাধিক লোকের। তবে পিকনিকে উপস্থিত হয়েছিলেন প্রায় ৭০০ জন। অধিদপ্তরের কর্মকর্তাদের অনেকেই সেখানে গিয়েছেন পরিবার নিয়ে।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের পরিচালক (অপারেশনস গোয়েন্দা) অ্যাডিশনাল ডিআইজি তানভীর মমতাজ ঢাকা টাইমসকে বলেন, কর্মকর্তাদের সরকারি চাকরির নিয়ম অনুযায়ী সাপ্তাহিক ছুটি থাকে। তবে প্রতিদিনই মাদকদ্রব্য নিয়ন্ত্রণে অধিদপ্তরের কার্যক্রম চালু থাকে।

গাজীপুরে পিকনিকে তিনি গিয়েছিলেন কিনা এমন প্রশ্নের জবাবে জানান, গাজীপুরে একটি মিটিংয়ে তিনি গিয়েছিলেন, পিকনিকে যাননি।

তবে ঢাকা টাইমসের কাছে আসা ছবি বলছে, তানভীর মমতাজ গাজীপুরের ছুটি রিসোর্টের পিকনিকে ছিলেন। ছবিতে দেখা যায়, তিনি লাল রঙের একটি প্লাস্টিকের চেয়ারে সাদা শার্ট এবং কালো জুতা পরে বসে আছেন। তার পাশের চেয়ারটি ফাঁকা। বাম পাশে শাড়ি পরা এক নারীকেও দেখা গেছে চেয়ারে বসে পিকনিক উপভোগ করতে। এছাড়াও আরেক ছবিতে দেখা গেছে, তানভীর মমতাজ প্যান্ডেলের প্রথম সারিতে সোফায় বসে পিকনিক উপভোগ করছেন।

একটি সূত্র টাকা টাইমসকে জানিয়েছে, অধিদপ্তরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের অতিরিক্ত পরিচালক মো. মজিবুর রহমান পাটওয়ারী এবং গাজীপুর জেলা কার্যালয়ের উপপরিচালক মেহেদী হাসানের সার্বিক তত্ত্বাবধানেই এত টাকা খরচ করে ডিউটি রেখে সকলকে নিয়ে পিকনিকের আয়োজন করা হয়েছিল।

সংশ্লিষ্ট সূত্রের দাবি, এই দুই কর্মকর্তা তাদের পদোন্নতির জন্য সিনিয়র কর্মকর্তাদের এবং অধিদপ্তরের সব কর্মকর্তাকে খুশি করতেই এই পিকনিকের আয়োজন করে। পিকনিকের আর্থিক সহায়তায় অধিদপ্তরের কেউই চাঁদা দেননি।

এদিকে ঢাকা টাইমসের অনুসন্ধানে পিকনিকের টাকা কোথা থেকে এসেছে তার বেশকিছু প্রমাণও পাওয়া গেছে।

এ বিষয়ে ঢাকা বিভাগের ঢাকা বিভাগীয় কার্যালয়ের অতিরিক্ত পরিচালক মো. মজিবুর রহমান পাটওয়ারী গাজীপুরের উপপরিচালক মেহেদী হাসানকে একাধিকবার ফোন করেও তাদের বক্তব্য পাওয়া যায়নি।

(ঢাকাটাইমস/০৪মার্চ/এইচএম/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বিশেষ প্রতিবেদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ

সোনার ধানের মায়ায় হাওরে নারী শ্রমে কৃষকের স্বস্তি

উপজেলা নির্বাচন নিয়ে কঠোর বার্তা দেবে আ. লীগ 

গরমে অতিষ্ঠ জনজীবন: চাহিদা বেড়েছে তরমুজের, ক্রেতা কম ডাবের

গাছ কাটার অপরাধে মামলা নেই 

কথায় কথায় মানুষ পেটানো এডিসি হারুন কোথায়? থানায় ছাত্রলীগ নেতাদের মারধরের তদন্ত কোথায় আটকে গেল?

মজুত ফুরালেই বাড়তি দামে বিক্রি হবে সয়াবিন তেল

কোন দিকে মোড় নিচ্ছে ইরান-ইসরায়েল সংকট

ছাদ থেকে পড়ে ডিবি কর্মকর্তার গৃহকর্মীর মৃত্যু: প্রতিবেদনে আদালতকে যা জানাল পুলিশ

উইমেন্স ওয়ার্ল্ড: স্পর্শকাতর ভিডিও পর্নোগ্রাফিতে গেছে কি না খুঁজছে পুলিশ

জাবির হলে স্বামীকে বেঁধে স্ত্রীকে জঙ্গলে ধর্ষণ, কোথায় আটকে আছে তদন্ত?

এই বিভাগের সব খবর

শিরোনাম :