আগামী বাজেটে কর্মসংস্থান সৃষ্টির ওপর জোর দেওয়া হবে: অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১১ মার্চ ২০২৪, ১২:৪২
ফাইল ফটো

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, “পরবর্তী জাতীয় বাজেটে কর্মসংস্থান সৃষ্টির ওপর বেশি জোর দেওয়া হবে এবং বিভিন্ন ক্ষেত্রে সংস্কারের প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে।”

তিনি বলেন, “আমাদের কর্মসংস্থান সৃষ্টিকে বৃহত্তর পরিমাণে বাড়াতে হবে কারণ বৈদেশিক মুদ্রার রিজার্ভের সমস্যা কাটিয়ে উঠতে প্রচেষ্টা চলছে।”

রবিবার রাতে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় দেশের বরেণ্য অর্থনীতিবিদদের সঙ্গে অর্থবছরের জন্য দীর্ঘ প্রাক-বাজেট বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন মন্ত্রী।

মাহমুদ আলী বলেন, “বৈঠকে উপস্থিত বিশিষ্ট অর্থনীতিবিদরা বেশ কিছু ভালো পরামর্শ দিয়েছেন এবং তাদের সবাই মতামত দিয়েছেন যে বর্তমান অর্থনৈতিক পরিস্থিতি কাটিয়ে উঠতে সরকার সঠিক পথে রয়েছে।”

তিনি বলেন, “আমি কখনই বলিনি যে কোনো সমস্যা নেই। তবে, আমরা প্রশংসা পেয়েছি যে আমরা পরিস্থিতি ভালোভাবে পরিচালনা করেছি এবং এখন পর্যন্ত সবকিছুই ভালো।”

অর্থমন্ত্রী বলেন, “সবাই জানেন অন্তর্নিহিত সমস্যাগুলি কী...। তাই তারা (অর্থনীতিবিদ) মন্তব্য করেছেন যে এখন পর্যন্ত সবকিছু ঠিক আছে। তবে আমাদের সমস্যাগুলো সম্পর্কে সতর্ক থাকতে হবে।”

তাদের সুনির্দিষ্ট পরামর্শের বিষয়ে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, “চলমান সংস্কার উদ্যোগগুলো বিভিন্ন ক্ষেত্রে অব্যাহত রাখতে হবে।”

অর্থনীতিবিদদের পরামর্শের পরিপ্রেক্ষিতে ঋণখেলাপিদের তালিকা প্রকাশের বিষয়ে অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “দেখা যাক কী করা যায়।”

মন্ত্রী আরও বলেন, “এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকের (এআইআইবি) ভাইস প্রেসিডেন্ট তার সঙ্গে সাম্প্রতিক বৈঠকে আশ্বস্ত করেছেন যে তারা বাংলাদেশকে আরও আর্থিক সহায়তা দিতে প্রস্তুত।”

“তারা (এআইআইবি) আমাদের জানিয়েছে যে তহবিল প্রস্তুত এবং এটি গ্রহণ করুন...,” অর্থমন্ত্রী বলেন।

বৈঠক থেকে উঠে এসে অর্থনীতিবিদ ও কেন্দ্রীয় ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ বলেন, “বাজেটের মূল বিষয় হওয়া উচিত সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা।”

তিনি শিক্ষা ও স্বাস্থ্য খাতে বরাদ্দ বাড়ানোর পাশাপাশি এ ধরনের প্রকল্পের সংখ্যা কমিয়ে ফল পেতে অনেক সময় লাগে এমন পরামর্শ দেন।

বাজেট বাস্তবায়নে কঠোর মনিটরিং, ভ্যাটের মতো পরোক্ষ করের পরিবর্তে প্রত্যক্ষ করের ওপর নির্ভরতা বাড়ানো, অগ্রাধিকার ভিত্তিতে বিভিন্ন খাতে বরাদ্দ নিশ্চিত করা এবং অপচয় কমানোর পরামর্শ দেন বিশিষ্ট এ অর্থনীতিবিদ।

“মুদ্রানীতি এবং রাজস্ব নীতির মধ্যে একটি সূক্ষ্ম সমন্বয় থাকা উচিত... মূল্যস্ফীতি বেশির ভাগই সরবরাহ-চালিত হওয়ায় সরবরাহ শৃঙ্খলা বাড়ানো প্রয়োজন। প্রকৃত খাতকেও উন্নীত করা উচিত “ তিনি যোগ করেন।

কেন্দ্রীয় ব্যাংকের সাবেক গভর্নর মত দেন যে সুদের হার দিয়ে মুদ্রাস্ফীতির প্রবণতা নিয়ন্ত্রণ করা সম্ভব নয় কারণ এতে প্রায়শই ছোট ব্যবসাগুলো ক্ষতিগ্রস্ত হয়।

এ প্রসঙ্গে ড. সালেহউদ্দিন সুদের হার বাজারভিত্তিক করার পরামর্শ দেন।

সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) ফেলো ড. মুস্তাফিজুর রহমান বলেন, “বৈঠকে আগামী অর্থবছরের বাজেটের বিভিন্ন দিক এবং কীভাবে আরও সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা নিশ্চিত করা যায় তা নিয়ে আলোচনা হয়েছে।”

“আমরা বলেছি যে অর্থনীতির বর্তমান অবস্থান বিবেচনা করে বিনিময় হার এবং মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করা গেলে বাজেট বাস্তবায়ন করা আরও সুবিধাজনক হবে,” তিনি যোগ করেন।

সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন বলেন, “প্রবৃদ্ধির দিকে বেশি মনোযোগ না দিয়ে আগামী বাজেটের মূল ফোকাস হওয়া উচিত সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা নিশ্চিত করা।

“এ ক্ষেত্রে, আরও কর্মসংস্থান সৃষ্টি করা, বেসরকারি খাতে বিনিয়োগ বাড়ানো এবং এফডিআই প্রয়োজন,” তিনি বলেন।

ড. ফাহমিদা খাতুন আরও বলেন, “সরকারের নীতি ও কার্যক্রমের মধ্যে মিল থাকা প্রয়োজন।”

তিনি বর্তমান পরিস্থিতিতে ব্যয় এবং পরিচালন ব্যয়ের জন্য বরাদ্দ হ্রাস, কঠোরতা অনুসরণ এবং অপচয় হ্রাস, প্রত্যক্ষ করের ওপর নির্ভরতা বাড়ানো, অর্থনীতিতে বৈচিত্র্য নিশ্চিতকরণ, আরও কর্মসংস্থান সৃষ্টির জন্য মানবসম্পদে আরও বিনিয়োগ করার মাধ্যমে সংকোচনমূলক বাজেট প্রণয়নের পরামর্শ দিয়েছেন।

ফাহমিদা খাতুন ঋণখেলাপিদের তালিকা প্রকাশের দাবি জানান।

প্রাকবাজেট সভায় অধ্যাপক ড. রেহমান সোবহান, ড. আহসান এইচ মনসুর, মোস্তফা কে মুজেরি, বিআইডিএস-এর মহাপরিচালক ড. বিনায়ক সেন, আইসিএবি-এর সাবেক সভাপতি পারভীন মাহমুদের মতো অর্থনীতিবিদরা উপস্থিত ছিলেন।

এছাড়া বৈঠকে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার, অর্থ বিভাগের সচিব ড. খায়রুজ্জামান মজুমদার, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সেলিম উল্লাহসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/১১মার্চ/এফএ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

পুনর্নিয়োগ পাওয়ায় বিএসইসি চেয়ারম্যানকে এবিবি প্রধানের শুভেচ্ছা

পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিলো ভারত

এক হাজার টাকা কৃষিঋণে কেউ জেলে, ১০ হাজার কোটি টাকার ঋণখেলাপি সরকারের পাশে: ফরাসউদ্দিন

টানা অষ্টমবার কমলো স্বর্ণের দাম

বিএইচবিএফসিতে নতুন ডিএমডি এবং জিএমের যোগদান

বাংলাদেশ কমার্স ব্যাংকের BAMLCO সম্মেলন অনুষ্ঠিত 

  ইসলামী ব্যাংকের মাধ্যমে রেমিট্যান্স গ্রহণ করে গাড়ি জিতলেন কাপাসিয়ার মুঞ্জিল 

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের অফিসারদের নিয়ে ‘রিফ্রেশার্স ট্রেইনিং কোর্স’ অনুষ্ঠিত

শ্রমজীবী মানুষের মাঝে ‘ব্যাংকার্স ওয়েলফেয়ার ক্লাব’ এর পানি ও খাবার স্যালাইন বিতরণ 

এপ্রিলে প্রবাসী আয় ১৯০ কোটি ডলার

এই বিভাগের সব খবর

শিরোনাম :