লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

ফিচার ও স্বাস্থ্য ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৫ মার্চ ২০২৪, ০৮:৪৬

শরীর থেকে ক্ষতিকর সব টক্সিন বের করে দেওয়া থেকে শুরু করে, হজমে সাহায্যকারী একাধিক উৎসেচক তৈরি, বিপাকের হার নিয়ন্ত্রণসহ নানাবিধ জটিল কাজ একা হাতে সামলায় লিভার। তাই সুস্থ-সবল জীবন কাটাতে চাইলে আপনাকে এই অঙ্গের হাল ফেরাতেই হবে।

তবে দুর্ভাগ্যের বিষয় হলো, আজকালকার ভুলে ভরা ডায়েট এবং জীবনযাত্রার সাঁড়াশি আক্রমণে এই অঙ্গের স্বাস্থ্যের ভয়াবহ ক্ষয়ক্ষতি হয়ে যাচ্ছে। সাধারণ জনগণের মধ্যে লিভার ডিজিজের এহেন বাড়বাড়ন্ত দেখেই শিউরে উঠছেন বিশেষজ্ঞরা।

এবার আপনার মাথায় প্রশ্ন আসতেই পারে, ঠিক কোন কোন কৌশল মেনে চললে লিভারের স্বাস্থ্যের হাল ফেরানো সম্ভব হবে? উত্তর হলো, আজ থেকেই ফাস্টফুড, মদ এবং তৈলাক্ত খাবারের থেকে দূরত্ব তৈরি করে নিন। তার বদলে পাতে জায়গা করে দিন লাউয়ের মতো উপকারী একটি সবজিকে। তাতেই উপকার পাবেন হাতেনাতে।

তাই আর সময় নষ্ট না করে লিভারের স্বাস্থ্য ফেরানোর কাজে এই সবজির কার্যকারিতা সম্পর্কে বিশদে জেনে নিন। তারপর ঝটপট এই সবজিকে ডায়েটে জায়গা করে দিয়ে সুস্থ থাকার পথে কয়েক যোজন এগিয়ে যান।

পুষ্টির খনি​

এই সবজিতে রয়েছে ক্যালশিয়াম, ফসফরাস, সোডিয়াম, পটাশিয়াম, ম্যাগনেশিয়ামের মতো উপকারী সব খনিজের ভাণ্ডার। শুধু তাই নয়, এতে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইবারও রয়েছে। এই সমস্ত উপাদানই লিভারের পাশাপাশি গোটা শরীরের হাল ফেরানোর কাজেই সিদ্ধহস্ত। তাই আর কালবিলম্ব না করে যত দ্রুত সম্ভব এই সবজির সঙ্গে বন্ধুত্ব পাতিয়ে নিন।

সুস্থ-সবল থাকবে লিভার​

লাউতে ফ্ল্যাভানয়েডস, ফোনোলিক কম্পাউন্ড এবং একাধিক উপকারী অ্যান্টিঅক্সিডেন্টের খোঁজ মেলে যা কিনা লিভারের স্বাস্থ্য ফেরানোর কাজে সিদ্ধহস্ত। এমনকি এই অঙ্গকে অক্সিডেটিভ স্ট্রেস থেকেও বাঁচাতে পারে এইসব উপাদান। শুধু তাই নয়, এই সবজিতে মজুত ফাইবারের গুণে ফ্যাটি লিভারের মতো সমস্যা থেকেও দ্রুত সেরে উঠতে পারবেন। তাই যকৃতের হাল ফেরাতে যত দ্রুত সম্ভব এই সবজিকে ডায়েটে জায়গা করে দিন।

কীভাবে খাবেন?​

এই সবজির সমস্ত পুষ্টিগুণ পেতে চাইলে তা সিদ্ধ করে ভাত দিয়ে মেখে খেতে হবে। তবে অনেকের মুখেই লাউ সিদ্ধ রুচবে না। তারা বরং এই সবজির পদ অল্প তেল, মশলা সহযোগে রান্না করে গলাধঃকরণ করুন। এই কাজটা করলেও ফিরবে লিভারের হাল।

তবে শুধু যকৃতের স্বাস্থ্য রক্ষার কাজেই নয়, এর পাশাপাশি আরও একাধিক উপকার করে লাউ। যেমন ধরুন–

​ব্লাড প্রেশার থাকবে বশে

শেষ কয়েক দশকে হাই ব্লাড প্রেশারে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েছে। এই অসুখকে নিয়ন্ত্রণে না রাখতে পারলে কিন্তু পিছু নেবে হাজার ভয়াবহ সমস্যা। তাই বিপদ ঘটার আগেই ব্লাড প্রেশারকে বাগে আনার কাজে লেগে পড়ুন। এই কাজে আপনার হাতের পাঁচ হতে পারে লাউ।

কারণ এই সবজিতে রয়েছে অত্যন্ত উপকারী কিছু উপাদান যা কিনা রক্তনালীকে রিল্যাক্স করার কাজে সিদ্ধহস্ত। রক্তনালীর স্বাস্থ্যের হাল ফিরলে যে অচিরেই কমবে ব্লাড প্রেশার, তা আর আলাদা করে বলার অপেক্ষা রাখে না। তাই এই সমস্যাকে বাগে আনতে আজ থেকেই লাউকে পাতে জায়গা করে দিন।

কমবে ওজন​

ওজন বেশি থাকলে হার্ট অ্যাটাক, ক্যানসারের মতো প্রাণঘাতী রোগও শরীরের পিছু নিতে পারে। তাই যেনতেন প্রকারেণ ওজন কমাতে হবে। এই কাজে আপনার পাশে দাঁড়াতে পারে লাউ। কারণ এই সবজির ক্যালোরি ভ্যালু খুবই কম। উল্টে এতে পর্যাপ্ত পরিমাণে ফাইবার রয়েছে। তাই ওজনের কাঁটাকে নিম্মমুখী করতে চাইলে যত দ্রুত সম্ভব এই সবজির সঙ্গে সন্ধি করে নিন।

(ঢাকাটাইমস/২৫মার্চ/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :