দ্রব্যমূল্যের প্রভাবে ক্রেতা সংকটে বেনারসি পল্লি, কিছু বিক্রি হচ্ছে পার্টি শাড়ি

তানিয়া আক্তার, ঢাকা টাইমস
| আপডেট : ২৬ মার্চ ২০২৪, ১৭:৪৩ | প্রকাশিত : ২৬ মার্চ ২০২৪, ০৯:৩১

দেশীয় ঐতিহ্যবাহী শাড়ি বেনারসির সবচেয়ে বড় বাজার রাজধানীর মিরপুরের বেনারসি পল্লি ধুঁকছে ক্রেতা সংকটে। বিয়ের বাজারের জন্য বিখ্যাত হলেও দেশের সবচেয়ে বড় উৎসব হিসেবে ঈদের মৌসুমে রমজানের প্রথম সপ্তাহ থেকে শুরু করে চাঁদরাত পর্যন্ত রমরমা বিক্রি হয়। তবে এবার ক্রেতার দেখা না মেলায় দুশ্চিন্তায় বিক্রেতারা। করোনা মহামারি এবং দ্রব্যমূল্যের ধকল সামাল না দিতে পারায় এমন পরিস্থিতি তৈরি হয়েছে বলে মনে করেন বিক্রেতারা।

ঈদ সামনে রেখে বাহারি শাড়ির পসরা সাজিয়েও ক্রেতার দেখা না মেলায় মুখভার দোকানিদের। তবে এত ক্রেতা সংকটেও পার্টি শাড়ি কিছুটা বিক্রি হচ্ছে বলে জানান তারা।

সোমবার বিকাল ৪টা থেকে রাত ৯টা পর্যন্ত মিরপুরের বেনারসি পল্লি ঘুরে দেখা গেছে, বেনারসি ছাড়াও টাঙ্গাইলের তাঁত, রাজশাহী সিল্ক, ঢাকাই মসলিন, জামদানি ও হাফ সিল্ক, জর্জেট, কাতানসহ রকমারি শাড়ি রয়েছে এখানে। পাইকারির পাশাপাশি খুচরা বিক্রিও হয়ে থাকে এখানে। এত শাড়ির বাহার থাকলেও বড় উৎসবের তুলনায় তেমন ক্রেতার দেখা মেলেনি। দোকানগুলোর ভেতরে ও বাইরে অনেকটা নীরবতা বিরাজমান। তবে ক্রেতাদের আনাগোনা যতটুকুই আছে তাদের আগ্রহ পার্টি শাড়ির প্রতি।

‘লাল বেনারসি’ দোকানে একযুগ ধরে কর্মরত বিক্রয়কর্মী মো. ইমরান। এবার রোজায় বিক্রি কম হওয়ায় বেশ হতাশ তিনি এবং তার সহকর্মী। ইমরান ঢাকা টাইমসকে বলেন, “সারাদিন বসে থাকি। নরমাল দিনের চেয়েও কম বিক্রি হচ্ছে। এত কম বিক্রি হচ্ছে এবার যে মালিককে বলব রোজার মাসে দোকান বন্ধ রাখতে। রোজা রেখে কাস্টমার ছাড়া বসে থাকা কষ্টকর।”

তবে ক্রেতার সংকটের মধ্যেও অন্যান্য শাড়ির চেয়ে পার্টি শাড়ির চাহিদার কথা জানিয়ে মো. ইমরান বলেন, “যেহেতু ঈদ তাই অন্যান্য শাড়ির চেয়ে অনেক রঙের পার্টি শাড়ির সেল (বিক্রি) বেশি। যত শাড়ি বিক্রি হচ্ছে এর ৫০% পার্টি শাড়ি।”

‘লাল বউ বেনারশী’ শাড়ির দোকানের কর্মচারী সুমন আহমেদ বলেন, “বিক্রি বেশ কম। রমজানে পার্টি শাড়ি বেশি চলে। এবার এটার বিক্রিও কমে গেছে। তবে যতটুকুই বিক্রি হচ্ছে, এই পার্টি শাড়িই হচ্ছে।”

‘বেনারসি সিল্ক সম্ভার’ এর ১৫ বছরের পুরনো বিক্রয়কর্মী মো. আলম। এবার বিক্রির পরিমাণ কমে যাওয়ায় বেশ হতাশা প্রকাশ করেছেন তিনি। এর জন্য দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিকেই দায়ী করছেন তিনি।

বেনারসি সিল্ক সম্ভারের বিক্রেতা মো. আলম ঢাকা টাইমসকে বলেন, “বাঙালির উৎসব মানেই তো বিয়ে আর দুই ঈদ। গত ১৫ বছর ধরে এখানে আছি। সাত রোজা থেকে বিক্রি শুরু হয়ে চানরাত পর্যন্ত বিক্রি করতাম। এই সময়টায় প্রতিদিন এক থেকে দেড়লাখ টাকা বিক্রি হলেও এবার পাঁচ থেকে ছয় হাজার টাকা বিক্রি করতে হচ্ছে। ঈদে গিফটের শাড়িগুলো শবে বরাতের আগেই বিক্রি হয়ে যেতো। গতবারও কম বিক্রি হয়েছে। তবে এবার অবস্থা একেবারেই খারাপ। বাজারে গেলেই বোঝা যায় জিনিসপত্রের যা দাম, খেতেই পায় না অনেকে। এর মধ্যে শাড়ি কিনবেই বা কেমন করে। দোকান ভাড়ার তুলনায় কর্মচারীদের বেতনও উঠবে বলে মনে হচ্ছে না।”

বেসরকারি ব্যাংকে কর্মরত মৌসুমী খান বেনারসি পল্লিতে এসেছেন ঈদ উপলক্ষে পার্টি শাড়ি কেনার জন্য। তিনি ঢাকা টাইমসকে বলেন, “ঈদে ফ্যামিলি প্রোগ্রামের জন্য শাড়ি কিনতে এলাম। মূলত গিফটের জন্য কিনতে এসেছি। যেহেতু ঈদ তাই পার্টি শাড়িই বেশি প্রেফার করছি।”

জুবায়দা শাড়িজ এর বিক্রয়কর্মী মো. জাহিদ ঢাকা টাইমসকে বলেন, “ঈদের বাজারে যত বিক্রি হওয়ার কথা এর চারগুণ কম হচ্ছে। এর মধ্যে পার্টি শাড়ি আর বিয়ের বেনারসি কিছুটা সেল হচ্ছে।”

মিতু কাতান শাড়িঘর-এর ম্যানেজার আকরাম হোসেন ঢাকা টাইমসকে বলেন, “কাস্টমার (ক্রেতা) বেশি হলে বিক্রি হওয়ার সুযোগ থাকে। কিন্তু এবার রমজানের বেশকিছু দিন চলে গেলেও তেমন সাড়া পাওয়া যাচ্ছে না। এর মধ্যে কাতান আর পার্টি শাড়ি বিক্রি হচ্ছে কিছুটা।”

তাওছিফ বেনারসি ফ্যাশনের বিক্রয়কর্মী সাজ্জাদ হোসেন ঢাকা টাইমসকে বলেন, “বিক্রি বেশ কম। তবে পার্টি শাড়িগুলো কাস্টমার পছন্দ করে।”

আল হামদ বেনারসির স্বত্বাধিকারী মো. মামুনুর রশীদ ঢাকা টাইমসকে বলেন, “আগের বছরগুলোতে ক্রেতারা ইফতারের পর অন্তত এসে দেখে যেতো। দুই-একদিন পর এসে নিয়ে যেতো। ভালো বেচাকেনা হতো। এখানে দুইশর ওপরে দোকান। সকাল থেকে ফাঁকা থাকে প্রায় সব দোকান। এখন অপেক্ষায় আছি। কাকে আল্লাহ পাঠাবে।”

(ঢাকাটাইমস/২৬মার্চ/টিএ/এফএ)

সংবাদটি শেয়ার করুন

বিশেষ প্রতিবেদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ

সোনার ধানের মায়ায় হাওরে নারী শ্রমে কৃষকের স্বস্তি

উপজেলা নির্বাচন নিয়ে কঠোর বার্তা দেবে আ. লীগ 

গরমে অতিষ্ঠ জনজীবন: চাহিদা বেড়েছে তরমুজের, ক্রেতা কম ডাবের

গাছ কাটার অপরাধে মামলা নেই 

কথায় কথায় মানুষ পেটানো এডিসি হারুন কোথায়? থানায় ছাত্রলীগ নেতাদের মারধরের তদন্ত কোথায় আটকে গেল?

মজুত ফুরালেই বাড়তি দামে বিক্রি হবে সয়াবিন তেল

কোন দিকে মোড় নিচ্ছে ইরান-ইসরায়েল সংকট

ছাদ থেকে পড়ে ডিবি কর্মকর্তার গৃহকর্মীর মৃত্যু: প্রতিবেদনে আদালতকে যা জানাল পুলিশ

উইমেন্স ওয়ার্ল্ড: স্পর্শকাতর ভিডিও পর্নোগ্রাফিতে গেছে কি না খুঁজছে পুলিশ

জাবির হলে স্বামীকে বেঁধে স্ত্রীকে জঙ্গলে ধর্ষণ, কোথায় আটকে আছে তদন্ত?

এই বিভাগের সব খবর

শিরোনাম :