৫ কিলোমিটার এলাকায় নেই কোনো স্কুল, শিক্ষাবঞ্চিত ৩ গ্রামের শিশু

সুয়েব আহমদ, সিলেট
 | প্রকাশিত : ২৮ মার্চ ২০২৪, ২০:১৮

সিলেটের কানাইঘাট উপজেলার ৪নং সাতবাঁক ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের পূর্ব ঠাকুরের মাটি, পশ্চিম ঠাকুরের মাটি ও জয়পুর পশ্চিম গ্রাম। প্রায় পাঁচ কিলোমিটার এলাকার এ তিনটি গ্রামে নেই কোনো স্কুল। ফলে শিক্ষার অভাবে দিনের পর দিন গ্রামগুলোতে বাড়ছে নিরক্ষরের সংখ্যা।

দীর্ঘ কয়েক যুগ পেরিয়ে গেলেও সেখানে গড়ে উঠেনি কোনো শিক্ষা প্রতিষ্ঠান। এতে প্রতি বছর শিক্ষাবঞ্চিত হচ্ছে প্রায় চার শতাধিক শিশু। প্রাথমিক স্তরে শিক্ষা না থাকায় গ্রামের মানুষজন নিরক্ষরই রয়ে যাচ্ছে। ফলে শিশু শ্রম, নির্যাতন, মাদকের ছোবল ও বাল্য বিবাহ দিন দিন বেড়েই চলেছে। তবে সরকারি প্রকল্পের সুফল না পেয়ে, গ্রামবাসী নিজেদের অর্থায়নে ও ইউপি সদস্য শাহিকুল আলমের সহযোগিতায় ২ লাখ টাকা ব্যয়ে চালু করেছেন একটি স্কুল।

২০১৪ সালে তারা FIVDB(Friends In Village Development Bangladesh) নামক এনজিওর রেখে যাওয়া জীর্ণ ভবনে স্কুল কার্যক্রম শুরু করেন। ‘ঠাকুরের মাটি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়’ নামে তৎকালীন শিক্ষাসচিব বরাবর দলিলও লিখে দেন তারা। পরবর্তীতে শিক্ষা সচিবের অনুমতিক্রমে এক বছর একটি স্কুল পরিচালনা করার পর অর্থাভাবে সেটিও বন্ধ হয়ে যায়।

এরপর প্রায় সাত বছর পেরিয়ে গেছে। বিভিন্ন সরকারি প্রকল্প থাকলেও স্কুলটিতে পড়েনি কারো নজর। ২০১৪ ও ২০২০ সালে প্রধানমন্ত্রীর বিশেষ প্রকল্প ‘বিদ্যালয় বিহীন গ্রামে বিদ্যালয় স্থাপন’ প্রকল্পের আওতায় সারাদেশে আড়াইহাজার নতুন স্কুল নির্মাণ করা হয়। সে প্রকল্পে স্কুল নির্মাণের জন্য সার্কুলার অনুযায়ী জমির দলিলের ফটোকপিসহ আনুষঙ্গিক কাগজপত্র জমা দেওয়া হয়। কিন্তু বিদ্যালয় নির্মাণে সরকারি বরাদ্দ পাওয়া যায়নি ।

এক পর্যায়ে স্থানীয়দের কেউ নগদ টাকা, কেউ টিন, কেউ পিলার, আবার কেউ স্বেচ্ছায় শ্রম দিয়ে স্কুল নির্মাণ কাজ শুরু করেন। বর্তমানে কোমলমতি শিশুরা নতুন স্কুলে পড়ালেখা করার স্বপ্ন দেখছে। শিশুদের চোখে মুখে নতুন দিনের হাতছানি। এখন স্কুল ঘরের সামনেই তাদের খেলার আসর। পাশাপাশি অবসরপ্রাপ্ত অন্যান্য এলাকার শিক্ষকগণও দায়িত্ব নিয়েছেন বই সংগ্রহ ও শিশুদেরকে পড়াশোনা করানোর।

পার্শ্ববর্তী চরিপাড়া উচ্চ বিদ্যালয় ও কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ জালাল উদ্দিন ঢাকা টাইমসকে জানান, এ তিনটি গ্রামে যুগ যুগ ধরে কোনো স্কুল নেই। সে কারণে এখানকার পরিবেশও ভিন্ন। এ গ্রামগুলোকে নিরক্ষতার গ্রামও বলা চলে। সারাদেশে এমন অনেক জায়গা রয়েছে যেখানে একই গ্রামে দুটি করে সরকারি স্কুল রয়েছে। কিন্তু এ গ্রামগুলোতে একটি কিন্ডারগার্টেন স্কুল পর্যন্ত নেই। অথচ পৌরসভার খুব সন্নিকটে এ গ্রামগুলো। তিনি এ এলাকার মানুষের দাবির প্রতি নজর রাখতে সিলেট-৫ আসনের সংসদ সদস্যের প্রতি দৃষ্টি আকর্ষণ করেছেন।

কথা হয় গ্রামগুলোর সুবিধাবঞ্চিত কিছু শিশুর সঙ্গে। তারা ঢাকা টাইমসকে জানায়, তাদের বাবা-মা এখানে স্কুল না থাকায়, অন্য স্কুলে নিয়ে যায় ভর্তি করানোর জন্য। ভর্তি করালেও অনেক দূরের স্কুল হওয়ায় নিয়মিত ক্লাসও করতে পারে না তারা। অনেকেই আবার স্কুলে যেতে না পেরে বিভিন্ন শিশু শ্রমে যুক্ত হয়। এখানে স্কুল হলে গ্রামের সকল শিশু একসঙ্গে স্কুলে পড়তে পারবে।

ইউপি সদস্য শাহিকুল আলম ঢাকা টাইমসকে বলেন, ‘আমরা ছোটবেলায় খুব কষ্ট করে লেখাপড়া করেছি। অনেক দূরদূরান্তের স্কুলে আমাদের যেতে হয়েছে। এ তিনটি গ্রামে কোনো স্কুল না থাকায় প্রতি বছর শতশত ছেলে-মেয়ে নিরক্ষর হয়ে পড়ছে। তাছাড়া বাল্যবিবাহ, শিশু শ্রম ও গৃহ নির্যাতনও বেড়ে যাচ্ছে। এসব চিন্তা থেকে গ্রামের সকলের পরামর্শে নিজেরাই স্কুলের কার্যক্রম শুরু করেছি। এখন সবার একান্ত প্রচেষ্টায় স্কুল নির্মাণের কাজ এগিয়ে চলছে। তিনি আরও বলেন, প্রায় সাতবছরে স্কুল নির্মাণে বিভিন্ন সরকারি প্রকল্প এলো আর গেলো, কিন্তু আমাদের দিকে কেউ নজর দেয়নি। এখন আমরা স্কুলটির জন্য মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টি কামনা করছি।

ইউপি চেয়ারম্যান আবু তাইয়্যিব শামিম ঢাকা টাইমসকে জানান, আমরা ইউনিয়নের শিক্ষাখাতের বরাদ্দ থেকে বিদ্যালয়টিতে আর্থিক সহযোগিতা করে থাকি। এছাড়া সিলেট জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান মস্তাক আহমদ পলাশও বিদ্যালয়টিতে আর্থিক সহযোগিতা করবেন বলে নিশ্চিত করেছেন।

এদিকে সরকারি ব্যবস্থাপনায় স্কুল নির্মাণ না হওয়ার ক্ষোভ ও আক্ষেপ রয়েছে গ্রামবাসীর। সরকারি ব্যবস্থাপনায় স্কুলটি ভবিষ্যতে সমৃদ্ধ হবে এমন প্রত্যাশাও তাদের।

(ঢাকাটাইমস/২৮মার্চ/প্রতিনিধি/পিএস)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

কোম্পানীগঞ্জ উপজেলা নির্বাচন: কাদের মির্জার বিরুদ্ধে প্রার্থীর লিখিত অভিযোগ

চেক জালিয়াতি মামলায় ইউপি সদস্য জেল হাজতে

নির্বাচিত হয়েও ভোটে অংশ নিতে হচ্ছে সালথার ওয়াহিদুজ্জামানকে

সেতুমন্ত্রীর ভাই শাহাদাত অনুসারীদের বিরুদ্ধে পুলিশের মামলা, পালিয়ে বেড়াচ্ছেন অনেকে

কাপ্তাইয়ে  উচ্চফলনশীল বীজ ও রাসায়নিক সার বিতরণ

শেরপুর পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র হিসেবে খোকনের দায়িত্ব গ্রহণ

রাজবাড়ীতে নিয়ন্ত্রণ হারিয়ে বাস খাদে, আহত ২০

শ্রীপুরে পানিতে ডুবে নির্মাণ শ্রমিকের মৃত্যু

চান্দিনা উপজেলা পরিষদের সকল পদের নির্বাচন স্থগিত 

বাসায় ঢুকে গৃহবধূর মাথায় পিস্তল ঠেকিয়ে যা করলেন ডিবি কর্মকর্তা

এই বিভাগের সব খবর

শিরোনাম :