ঘুমিয়ে উঠেও সারাদিন ঘুম ঘুম ভাব-ক্লান্তি? ভয়ানক কোনো রোগ নয় তো!

ফিচার ও স্বাস্থ্য ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১২ এপ্রিল ২০২৪, ০৮:২১

সকালে ঘুম থেকে উঠে ক্লান্ত লাগে? কিন্তু এমনটা হওয়ার তো কথা নয়। কোনো কাজে এনার্জি পাওয়া যায় না। মনে হয় আরেকটু ঘুম হলে ভালো হতো। কেন এমন হয়? শুধুই কি আলসেমি নাকি কোনো ভয়ানক রোগের ইঙ্গিত?

সারাদিনের কাজের পর রাতে টানা ঘুম। কর্মব্যস্ত জীবনে এটাই ডেইলি রুটিন। তবে সকালে উঠে ফ্রেশ লাগবে তার উপায় নেই। কেমন একটা দুর্বলভাব অনুভূত হয়। সারাক্ষণ হাই ওঠে। কাজে মন বসে না। মনে হয় আরও কিছুক্ষণ ঘুমিয়ে নিলে বোধহয় ভালো হতো।

এই ভাবনা কি সঠিক, না এর পেছনে রয়েছে অন্য কারণ? চিকিৎসকদের দাবি, এমনটা হয় রক্তে আয়রনের অভাবে। শুধু মেয়েরাই নয়, ছেলেদেরও হতে পারে এই সমস্যা। রক্তে আয়রনের ঘাটতি ডেকে আনতে পারে বিপদ।

কেন হয় এরকম?

শরীরে আয়রনের প্রয়োজন কতটা তা বলাই বাহুল্য। আয়রন আমাদের শরীরে হিমোগ্লোবিন তৈরি করে। রক্তে অক্সিজেনের মাত্রা ঠিক রাখে। এই অক্সিজেনের ঘাটতি হলেই দুর্বল লাগতে থাকে শরীর। হাঁপ ধরা, মাথা ঝিমঝিম করা, চোখে মুখে অবসন্ন ভাব চোখে পড়ে। যদি নিয়মিত এমন লক্ষণ চোখে পড়ে তাহলে আগে থেকেই সাবধান হয়ে যাওয়া উচিত।

কিন্তু বুঝবেন কী করে আয়রনের ঘাটতি রয়েছে কি না? এক্ষেত্রে চিকিৎসকের পরামর্শে হিমোগ্লোবিন পরীক্ষা করালেই ধরা পড়বে আয়রনের ঘাটতি।

যারা ভেজিটিয়ান- মাছ, মাংস একেবারেই খান না তাদের ক্ষেত্রে এই সমস্যা হতে পারে। খাদ্যনালীর সমস্যা থাকলেও এই সমস্যা হয়। এছাড়া প্রেগনেন্সি বা মহিলাদের ব্লিডিং আইরন ডেফিসেন্সির প্রধান কারণ।

রক্তে আয়রনের ঘাটতি মেটাবেন কী করে?

রক্তে আয়রনের ঘাটতি মেটায় এমন সব খাবার খান। বিশেষ করে মাছ, মাংস, ডিম, সবুজ শাকসবজি পাতে রাখুন।

অনেকে আয়রনের ঘাটতি দূর করতে বিভিন্ন সাপলিমেন্ট খান। এটা একেবারেই অনুচিত। এই সব বাজার চলতি সাপলিমেন্ট থেকে অনেক পার্শ্বপ্রতিক্রিয়াও হতে পারে। তাই চিকিৎসকের পরামর্শ ছাড়া এগুলো না খাওয়াই উচিৎ।

(ঢাকাটাইমস/১২এপ্রিল/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :