ইরান-ইসরায়েল উত্তেজনা, ভূমধ্যসাগরে রাশিয়ার সুপারসনিক মিসাইলবাহী জাহাজ 

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১৪ এপ্রিল ২০২৪, ১৮:১৫ | প্রকাশিত : ১৪ এপ্রিল ২০২৪, ১৭:৩৩

ইসরায়েলে ইরানের কয়েকশ ড্রোন এবং মিসাইল হামলার জেরে মধ্যপ্রাচ্যে উত্তেজনা বিরাজ করছে। এরমধ্যেই ভূমধ্যসাগরে সুপারসনিক মিসাইলবাহী যুদ্ধজাহাজ মোতায়েন করেছে রাশিয়া, যা এই অঞ্চলে আরও উত্তেজনা ছড়াবে বলেই ধারণা করা হচ্ছে।

রবিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, একটি পরিকল্পিত নৌ মহড়ার অংশ হিসেবে ‘কিনঝাল সুপারসনিক মিসাইল’ দিয়ে সজ্জিত রাশিয়ান নৌবাহিনীর একটি যুদ্ধজাহাজ সুয়েজ খাল হয়ে ভূমধ্যসাগরে প্রবেশ করেছে।

বিবৃতিতে বলা হয়, ‘মার্শাল শাপোশনিকভ’ জাহাজটি অভিযান পরিকল্পনার অধীনে তার ওপর অর্পিত কাজগুলো সম্পাদন করে যাবে। তবে এ বিষয়ে বিশদ বিবরণ দেয়নি রুশ মন্ত্রণালয়।

গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে অবস্থিত ইরানি কনস্যুলেটে ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইসরাইল। এতে বিপ্লবী গার্ডের দুই কমান্ডারসহ ৭ উচ্চপদস্থ কর্মকর্তা নিহত হন। এ ঘটনার পর থেকে দুই দেশের মধ্যে চরম উত্তেজন বিরাজ করছে। এই ইস্যুতে আঞ্চলিক বিশৃঙ্খলা এড়াতে পদক্ষেপ নেয়ার জন্য সব পক্ষের প্রতি আহ্বান জানিয়েছিল ক্রেমলিন।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, ‌‘এই অঞ্চলের পরিস্থিতি সম্পূর্ণ অস্থিতিশীলতার দিকে যাতে চলে না যায়, সেজন্য এখনই সব পক্ষের সংযম বজায় রাখা খুবই গুরুত্বপূর্ণ, যা স্থিতিশীলতা এবং পূর্বাভাসের সাথে ঠিক উজ্জ্বল নয়।’

তবে ইরান আগে সতর্ক করেছিল যে ১ এপ্রিল সিরিয়ায় তার কনস্যুলেটে হামলার জন্য ইসরাইলকে ‘শাস্তি’ দেওয়া হবে।

শনিবার ইসরায়েলি ভূখণ্ডে শতাধিক ড্রোন দিয়ে হামলা শুরু করে ইরান। ইরানের রেভোল্যুশনারি গার্ডের বরাত দিয়ে এ তথ্য নিশ্চিত করেছে সে দেশের গণমাধ্যম।

ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোর (আইআরজিসি) জানিয়েছে, স্থানীয় সময় শনিবার ইসরায়েলের ভূখণ্ড লক্ষ্য করে কয়েক ডজন ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে তারা। ‘ট্রু প্রোমিজ’ নামে অভিযানের আওতায় এসব ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে।

(ঢাকাটাইমস/১৪এপ্রিল/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :