একটি ডিম নিলামে ২ লাখ ২৬ হাজারে বিক্রি! বিশেষত্ব কী?

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ১৫ এপ্রিল ২০২৪, ১৬:৫০ | প্রকাশিত : ১৫ এপ্রিল ২০২৪, ১৬:৪৫

একটি ডিমের দাম কত হতে পারে? ব্রয়লার মরগির ডিম হলে ১০ বা ১৫ টাকা এবং দেশি মুরগি বা হাঁসের ডিম হলে সেই অঙ্কটা ২০ বা ২৫ টাকা হলেও অবাক হওয়ার কিছু থাকবে না। কিন্তু যদি শোনেন, একটি ডিম বিক্রি হয়েছে ২ লাখ ২৬ হাজার টাকায়, সেটি বিরাট অবাক হওয়ার মতোই ঘটনা।

তবে অবিশ্বাস্য হলেও সম্প্রতি নিলামে একটি ডিম ২ লাখ ২৬ হাজার টাকায় বিক্রি হয়েছে ভারতশাসিত জম্মু ও কাশ্মীরে। কিন্তু বিশেষত্ব কী এই ডিমের?

আসলে ডিমটির তেমন কোনো বিশেষত্ব নেই। ঘটনা হলো, কাশ্মীরে একটি মসজিদ নির্মাণ কাজের অংশীদার হতে সাধ্যমতো একটি ডিম দান করেছিলেন এক ব্যক্তি। পরে সেই ডিম নিলামে তুলেই পাওয়া গেছে ২ লাখ ২৬ হাজার টাকা।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি রবিবার এমনই খবর প্রকাশ করেছে। তাদের প্রতিবেদনে বলা হয়েছে, কাশ্মীরের একটি গ্রামে মসজিদ নির্মাণের জন্য এক দরিদ্র ব্যক্তির দান করা একটি ডিম নিলামে তোলার পর ২ লাখ রুপিরও বেশি অর্থ উঠেছে। বাংলাদেশি মুদ্রায় যা ২ লাখ ২৬ হাজার টাকার সমান।

এনডিটিভি বলছে, আপেলের শহর বলে পরিচিত সোপোরের গ্রামবাসীরা মালপোরা গ্রামের মসজিদ নির্মাণের জন্য সম্প্রতি অনুদান সংগ্রহ শুরু করেন। পরে একজন দরিদ্র ব্যক্তি নির্মিত হতে যাওয়া মসজিদের জন্য একটি ডিম দান করেন।

মসজিদ কমিটি অন্যান্য অনুদানের মতো ডিমটি গ্রহণ করে এবং পরে এটিকে নিলামে তোলা হয়। দরিদ্র এক ব্যক্তির করা বিনীত এই দান গ্রামবাসীদের কাছে একটি প্রধান আকর্ষণ হয়ে ওঠে।

মূলত নিলামের সময় ডিমটি অনেক মানুষের হাত ঘুরেছে। প্রতিবার নিলামের পরে এক একজন ক্রেতা আরও অর্থ সংগ্রহ করতে আবারও নিলামের জন্য এটিকে ফেরত দেয়। আর এতেই একে একে দাম ওঠে ২ লাখেরও বেশি রুপি।

স্থানীয়রা বলছেন, ডিমটি শেষ পর্যন্ত এক ব্যক্তি ৭০ হাজার রুপিতে কিনেছেন। আর বারবার ডিমের নিলামের মাধ্যমে মোট উত্থাপিত অর্থের পরিমাণ ছিল ২ লাখ ২০ হাজারের বেশি রুপি। মসজিদ কমিটি বলছে, আমরা ডিমটির নিলাম সম্পন্ন করেছি। ২ লাখ ২৬ হাজার রুপি সংগ্রহ হয়েছে।

(ঢাকাটাইমস/১৫এপ্রিল/এজে)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :