কারাগার থেকে সরিয়ে গৃহবন্দি সু চি 

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৭ এপ্রিল ২০২৪, ১১:৫৯

মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী ও নোবেল বিজয়ী অং সান সু চিকে কারাগার থেকে সরিয়ে গৃহবন্দি করা হয়েছে বলে জানিয়েছেন দেশটির সামরিক সরকারের একজন মুখপাত্র। খবর রয়টার্সের।

জান্তার মুখপাত্র মেজর জেনারেল জাও মিন তুন বলেন, ‘যেহেতু আবহাওয়া এখন অত্যন্ত গরম, তাই এটি শুধুমাত্র অং সান সুচির জন্য নয়... যাদের জন্য প্রয়োজনীয় সতর্কতা প্রয়োজন, বিশেষ করে বয়স্ক বন্দিদের, আমরা তাদের হিটস্ট্রোক থেকে রক্ষা করার জন্য কাজ করছি।'

মঙ্গলবার গভীর রাতে মিয়ানমারের চারটি সংবাদমাধ্যমের প্রতিবেদনে একথা বলা হয়েছে। তবে এ ব্যাপারে জান্তার মুখপাত্র জাও মিন তুন মন্তব্যের জন্য রয়টার্সের অনুরোধে সাড়া দেননি।

২০২১ সালে সামরিক অভ্যুত্থানের পর থেকে সামরিক বাহিনীর হাতে বন্দী ৭৮ বছর বয়সী সু চি তার বিরুদ্ধে থাকা প্রতিটি মামলাতেই দোষী সাব্যস্ত হয়েছেন। রাষ্ট্রদ্রোহ এবং ঘুষগ্রহণ থেকে শুরু করে টেলিকমিউনিকেশন আইন লঙ্ঘনসহ কমপক্ষে ১৮টি অপরাধের জন্য দায়ী করা হয়েছে সু চিকে। এসব অপরাধের দায়ে তাকে ২৭ বছরের কারাদণ্ডের সম্মুখীন হতে হয়েছে। তাকে রাজধানী নেইপিদোর নির্জন কারাগারে রাখা হয়েছে এবং বন্ধ আদালতে তার বিচার পরিচালিত হয়েছে।

তবে সু চি তার বিরুদ্ধে আনা অভিযোগকে অযৌক্তিক বলে অভিহিত করেছেন এবং কোনো অন্যায় কাজ করেননি বলে অস্বীকার করেছেন।

এদিকে চলতি বছরের ফেব্রুয়ারিতে সু চির ছেলে কিম অ্যারিস বলেছিলেন, তাকে (অং সান সু চি) নির্জন কারাগারে রাখা হয়েছে এবং তার স্বাস্থের অবনতি হয়েছে।

বিশ্ব নেতারা এবং গণতন্ত্রপন্থি কর্মীরা বারবার সু চির মুক্তির আহ্বান জানিয়েছেন।

মিয়ানমারের এনইউজি ছায়া সরকারের একজন মুখপাত্র সু চি এবং দেশটির ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ইউ উইন মিন্টের নিঃশর্ত মুক্তির আহ্বান জানিয়েছেন।

মুখপাত্র কিয়াও জাও রয়টার্সকে বলেন, ‘তাদেরকে কারাগার থেকে বাড়িতে নিয়ে যাওয়া ভালো, কারণ কারাগারের চেয়ে ঘরগুলো ভালো। তবে তাদের অবশ্যই নিঃশর্ত মুক্তি দিতে হবে। তাদের অবশ্যই অং সান সু চি এবং ইউ উইন মিন্টের স্বাস্থ্য ও নিরাপত্তার সম্পূর্ণ দায়িত্ব নিতে হবে।’

(ঢাকাটাইমস/১৭এপ্রিল/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :