রাফা ক্রসিং দখলে নিয়েছে ইসরায়েলি বাহিনী, শহরের ৫০ জায়গায় বিমান হামলা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০৭ মে ২০২৪, ১৩:৫৪ | প্রকাশিত : ০৭ মে ২০২৪, ১২:৩৩
রাফাহ ক্রসিং এলাকায় ইসরায়েলি ট্যাংক ও সামরিক যান

মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা শক্তি ও আন্তর্জাতিক আপত্তিকে উপেক্ষা করে নেতানিয়াহুর নির্দেশে ফিলিস্তিনের দক্ষিণাঞ্চলীয় রাফাহ শহরের দিকে এগিয়ে গেছে ইসরায়েলি সামরিক বাহিনী। ইতোমধ্যে রাফা ক্রসিং দখলে নিয়েছে তারা।

মঙ্গলবার আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলি সামরিক বাহিনী রাফাহ-এর পূর্ব অংশে ট্যাংকসহ সব ধরনের অস্ত্র মোতায়েন করেছে। যেকোনো মুহূর্তে বড় ধরনের স্থল অভিযান শুরু হবে।

স্থলবাহিনীর এই অগ্রগতির মধ্যেই বিমান হামলা জোরদার করা হয়েছে। সোমবার রাতে শহরের অন্তত ৫০ জায়গায় হামলা চালানো হয়েছে। এতে অন্তত পাঁচজন নিহতের খবর পাওয়া গেছে। সোমবার রাতে হামাস যুদ্ধবিরতি প্রস্তাবে রাজি হওয়ার পর সেটাকে উপযুক্ত নয় বলে প্রত্যাখ্যান করে নেতানিয়াহু সরকার। একই সঙ্গে ইসরায়েল রাফায় বড়ো ধরনের স্থল অভিযান চালানোর অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছে।

রাফাহর কুয়েতি হাসপাতাল বলছে, গতরাতের ইসরাইয়েলি হামলার পর তারা পাঁচজন শহীদ এবং কয়েকজন আহতকে পেয়েছে। প্রত্যক্ষদর্শী ও ফিলিস্তিনি নিরাপত্তা সূত্রসমূহ বলছে, এলাকাটিতে বর্তমানে ইসরায়েল তাদের হামলার কর্মকাণ্ড জোরদার করেছে।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রাফায় অভিযানের বিষয়ে নেতানিয়াহুকে আবারো সতর্ক করেছেন। যুক্তরাষ্ট্র বলেছে, হামাস গাজায় জিম্মি মুক্তির বিনিময়ে যুদ্ধবিরতি প্রস্তাবে রাজি হয়েছে।

যুক্তরাষ্ট্র হামাসের রাজি হওয়ার বিষয়টি পর্যালোচনা করে দেখছে।

হোয়াইট হাউসের এক ব্রিফিংয়ে বলা হয়েছে, বাইডেন সোমবার আবারো রাফাহ নিয়ে তার অবস্থান স্পষ্ট করেছেন।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন, যুক্তরাষ্ট্র এখনো বিশ্বাসযোগ্য ও বাস্তবায়নযোগ্য কোনো মানবিক পরিকল্পনা দেখছে না।

সাংবাদিকদের তিনি বলেছেন, আমরা মনে করি রাফায় এ মুহূর্তে অভিযান চালালে ফিলিস্তিনি জনগণের দুর্ভোগকে রাতারাতি বাড়িয়ে তুলবে এবং বেসামরিক প্রাণহানির সংখ্যা বেড়ে যাবে।

ঢাকাটাইমস/০৭মে/ইএস

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :