হাতিরঝিলে ২৪ মে উইমেনস ম্যারাথন, বন্ধ থাকবে যানবাহন চলাচল 

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ০৭ মে ২০২৪, ১৪:৩৩ | প্রকাশিত : ০৭ মে ২০২৪, ১৩:৫৪

বাংলাদেশ অ্যাথলেটিক ফেডারেশনের সহযোগিতায় দেশে পঞ্চম বারের মতো আয়োজিত হতে যাচ্ছে ‘সেনোরা লং-ঢাকা ওমেনস ম্যারাথন ২০২৪’।

২৪ মে ভোর সাড়ে পাঁচটায় রাজধানীর হাতিরঝিলে নারীদের ১০ কিলোমিটার দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

প্রতিযোগিতা চলাকালীন সময় মূল ম্যারাথনের পুরো রুটে যানবাহন চলাচল বন্ধ থাকবে।

মঙ্গলবার দুপুর ১২টার দিকে রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এসব কথা জানায় আয়োজক সংস্থা এভারেস্ট একাডেমি।

সংবাদ সম্মেলনে এভারেস্ট একাডেমির চেয়ারম্যান মুসা ইব্রাহিম জানান, ২০১৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত প্রতিবছর এই দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। করোনার কারণে গত কয়েক বছর বন্ধ থাকার পর এ বছর ফের নারীদের এই দৌড় প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে। এই প্রতিযোগিতায় টাইটেল স্পন্সর হিসেবে যুক্ত হয়েছে সেনোরা লং। পেমেন্ট পার্টনার হিসেবে আছে বিকাশ, রেজিস্ট্রেশন পার্টনার হিসেবে যুক্ত হয়েছে ‘সহজ’ এবং ক্রিয়েটিভ পার্টনার থাকছে ইয়ার্কি।

এছাড়া স্বেচ্ছাসেবী সংগঠন ‘দুই টাকার উপহার’, ‘প্ল্যাটফরম ডক্টরস ফাউন্ডেশন’, ‘আবিষ্কার’ এবং গন্তব্য ফাউন্ডেশনের দুই শতাধিক স্বেচ্ছাসেবক ম্যারাথনটি আয়োজনে সহযোগিতা করছে।

তিনি আরও জানান, এই ইভেন্টে দুটি ভাগ থাকছে। একটি ২ দশমিক ৭ কিলোমিটারের ফান রান, যা হাতিরঝিলের এফডিসি প্রান্তে শুরু হয়ে পুলিশ প্লাজা অংশে গিয়ে শেষ হবে। দ্বিতীয়টি ১০ কিলোমিটারের অপেশাদার দৌড় প্রতিযোগিতা, যা হাতিরঝিলের এফডিসি প্রান্ত থেকে শুরু হয়ে আবার এফডিসি প্রান্ত ঘুরে পুলিশ প্লাজা অংশে গিয়ে শেষ হবে। উভয় প্রতিযোগিতার প্রতিযোগীরা ওইদিন ভোর ৫টায় হাতিরঝিলের এফডিসি অংশে উপস্থিত হবেন। এরপর ভোর সাড়ে ৫টায় ১০ কিলোমিটারের দৌড় প্রতিযোগিতা ও ভোর ৫টা ৪৫ মিনিটে ২ দশমিক ৭ কিলোমিটারের ফান রান শুরু হবে।

আয়োজক সংস্থা আরও জানায়, ম্যারাথনে ৫টি ওয়াটার পয়েন্টের মাধ্যমে দৌড়বিদদের জন্য পানি সরবরাহ করা হবে। এছাড়াও সঙ্গে ২টি অ্যাম্বুলেন্স, ২টি প্যারামেডিক ও মেডিকেল টিম এবং দুই শতাধিক স্বেচ্ছাসেবক ম্যারাথনে সহযোগিতা করবে। মূল ম্যারাথনের পুরো রুটে ম্যারাথন চলাকালীন সময়ে যানবাহন চলাচল বন্ধ থাকবে।

ম্যারাথনে অংশ নিতে shohoz.com/events/dhaka-women-marathon-2024 এবং dwmarathon.com/registraton এ প্রতিযোগীদের রেজিস্ট্রেশন করতে হবে। ২ দশমিক ৭ কিলোমিটারের ফান রানের রেজিস্ট্রেশন ফি ৫০০ টাকা এবং ১০ কিলোমিটারের দৌড় প্রতিযোগিতার রেজিস্ট্রেশন ফি ৭০০ টাকা।

এছাড়া প্রতিযোগিতার বিস্তারিত জানা যাবে facebook.com/DHKWM-31 এ। এরই মধ্যে ঢাকা ওমেনস ম্যারাথনের প্রস্তুতি হিসেবে ঢাকার বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজ, করপোরেট প্রতিষ্ঠান ও ক্লাবে প্রচারণা ও নিবন্ধন প্রক্রিয়া শুরু হয়েছে। সহস্রাধিক নারী প্রতিযোগী এই ম্যারাথনে অংশগ্রহণ করবেন বলে আশা আয়োজক সংস্থার।

আয়োজক সংস্থা থেকে জানানো হয়, ম্যারাথনে অংশ নেওয়া প্রতিযোগীদের ২ দশমিক ৭ কিলোমিটারের ফান রানটি ৩০ মিনিটের মধ্যে এবং ১০ কিলোমিটারের দৌড় প্রতিযোগিতা এক ঘণ্টার মধ্যে শেষ করতে হবে। প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকার করা প্রতিযোগীদের পুরস্কৃত করা হবে এবং অন্য প্রতিযোগীদেরও মেডেল ও সার্টিফিকেট দেওয়া হবে।

সংবাদ সম্মেলনে এভারেস্ট একাডেমির সিইও ও ঢাকা ওমেনস ম্যারাথন আয়োজক কমিটির সমন্বয়ক রাফাহ উদ্দিন সিরাজীর সভাপতিত্বে স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডের মার্কেটিং বিভাগের জ্যেষ্ঠ নির্বাহী কর্মকর্তা মীর মনিরুল হোসেন, অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার তেহসিনা খানম, সহজ লিমিটেডের অ্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার ও হেড অব বিজনেস ডেভেলপমেন্ট রায়হান আজিজ, সহজ লিমিটেডের সিনিয়র ম্যানেজার ও হেড অব ব্র্যান্ড অ্যান্ড কমিউনিকেশন্স লামিয়া আলমগীর, ইয়ার্কি’র প্রোগ্রাম লিড ফওজিয়া আফরোজ প্রমুখ উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/০৭মে/এমআই/এফএ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

ভারতে গিয়ে নিখোঁজ এমপি আনোয়ারুল, স্বরাষ্ট্রমন্ত্রী বললেন ‘উদ্বিগ্ন হওয়ার কারণ নেই’

এসএমসি প্লাস ও রিচার্জের সব ড্রিংকস বাজার থেকে প্রত্যাহারের নির্দেশ

সমন্বয় সভায় কর্মকর্তাদের বিশেষ দিক-নির্দেশনা পররাষ্ট্রমন্ত্রীর

পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মিয়ানমারের বিদায়ী রাষ্ট্রদূতের সাক্ষাৎ

উপজেলা নির্বাচন: প্রথম ধাপের চেয়েও দ্বিতীয় ধাপে ভোট সুষ্ঠু হবে

‘স্বাস্থ্যসেবায় দরিদ্র জনসংখ্যার চাহিদা পূরণে সরকারের বরাদ্দ অপর্যাপ্ত’

মঙ্গলবার ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী

মেট্রোরেল থেকে ভ্যাট আদায়ের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে সরকারের কাছে অনুরোধ

উপজেলা নির্বাচন: মাঠে নেমেছে ৪৫৭ প্লাটুন বিজিবি

কিরগিজস্তানে বাংলাদেশি ছাত্র খুব জখম হয়েছে এমন খবর নেই: পররাষ্ট্রমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :