টঙ্গীতে কারখানা বন্ধ ঘোষণায় শ্রমিক বিক্ষোভ 

টঙ্গী-পূবাইল (গাজীপুর) প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ২১ মে ২০২৪, ১৪:৪৫ | প্রকাশিত : ২১ মে ২০২৪, ১৩:৫৪

বেতন ও কারখানা খুলে দেওয়ার দাবিতে গাজীপুরের টঙ্গীতে একটি পোশাক কারখানায় বিক্ষোভের ঘটনা ঘটেছে। মঙ্গলবার সকাল থেকে দুপুর পর্যন্ত টঙ্গীর দত্তপাড়া এলাকার বি এইচ আই এস অ্যাপারেলস লিমিটেড নামক কারখানায় এ শ্রমিক অসন্তোষের ঘটনা ঘটে।

জানা যায়, সকাল ৮টায় শ্রমিকরা কাজে যোগ দিতে কারখানায় যায়। এ সময় কারখানার প্রধান ফটকের সামনে অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধের নোটিশ দেখতে পেয়ে বিক্ষুব্ধ হয়ে উঠেন তারা। এ সময় তারা নানা স্লোগান দিতে থাকেন। বিক্ষুব্ধ শ্রমিকরা কারখানার সামনের শাখা সড়কে অবস্থান নেন। পরে শ্রমিকরা শাখা সড়ক থেকে সরে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের হোসেন মার্কেট এলাকায় মহাসড়কে অবস্থান নেয়। এ সময় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ঢাকামুখী লেনে প্রায় ২০ মিনিট যান চলাচল বন্ধ থাকে। পরে পুলিশের দেওয়া আশ্বাসে বিক্ষুব্ধ শ্রমিকরা সড়ক থেকে সরে ফের কারখানার সামনে অবস্থান নেয়।

কারখানাটিতে কাজ করেন প্রায় সাড়ে এক হাজার ৩০০ জন শ্রমিক।

পুলিশ ও কারখানার শ্রমিক সূত্রে জানা যায়, কারখানাটিতে এখনো গত এপ্রিল মাসের বেতন বাকি। গত কয়েকদিন যাবত তারিখ ঘোষণা করে বেতন পরিশোধের কথা জানায় মালিকপক্ষ।

সকালে শ্রমিকেরা কাজে যোগ দিতে এসে কারখানা বন্ধ দেখতে পায়। একপর্যায়ে কারখানার সামনের শাখা সড়কে অবস্থান নেন। পরে বিক্ষুব্ধ শ্রমিকরা শাখা সড়কটি ছেড়ে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ঢাকা মুখেই লেনে অবস্থান নিলে যান চলাচল বন্ধ হয়ে যায়। পুলিশ গিয়ে তাদের বেতনের আশ্বাস দিলে শ্রমিকেরা ফের কারখানার সামনের শাখা সড়কে অবস্থান করছে।

কারখানা মালিক ইকবাল হোসেনের মুঠোফোন একাধিক যোগাযোগের চেষ্টা করা হলেও ওপাশ থেকে কোন সাড়া পাওয়া যায় নি।

গাজীপুর শিল্প পুলিশের পরিদর্শক (টঙ্গী জোন) মো. ওসমান আলী বলেন, গত এপ্রিল মাসের বকেয়া বেতন নিয়ে শ্রমিক অসন্তোষ দেখা দেয়। কারখানাটি নোটিশ দিসে বন্ধ রয়েছে। অধিকাংশ শ্রমিক কারখানার সামনে থেকে সরে গিয়েছে। পুলিশের পক্ষ থেকে কারখানার মালিকের সাথে যোগাযোগের চেষ্টা করা হচ্ছে।

(ঢাকা টাইমস/২১মে/প্রতিনিধি/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :