জোটের রাজনৈতিক ভবিষ্যৎ স্পষ্ট হবে ১৪ দলের সভায়

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২৩ মে ২০২৪, ০৮:৩৯ | প্রকাশিত : ২৩ মে ২০২৪, ০৮:২৩

জাতীয় নির্বাচনের পর আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সঙ্গে কেন্দ্রীয় ১৪ দলের নেতাদের প্রথম সভা অনুষ্ঠিত হবে আজ বৃহস্পতিবার। জোটনেতাদের বিভিন্ন দিকনির্দেশনাসহ নানা বিষয়ে আলোচনা গুরুত্ব পাবে এ সভায়। আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের রাজনৈতিক ভবিষ্যৎ কী হবে তা অনেকটাই স্পষ্ট হবে এ সভায়। এমনটাই জানা গেছে আওয়ামী লীগ সূত্রে।

কেন্দ্রীয় ১৪ দলীয় জোটনেত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আজ সন্ধ্যা ৭টায় তার সরকারি বাসভবন গণভবনে এ সভা অনুষ্ঠিত হবে।

দীর্ঘ প্রায় ছয় মাস পর কেন্দ্রীয় ১৪ দলীয় জোটনেত্রী শেখ হাসিনার সঙ্গে শরিক জোট নেতাদের সভা হতে যাচ্ছে। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা কী বার্তা দেবেন তার দিকে তাকিয়ে আছে জোটের শরিকরা। আগের রূপে ফিরে আসবে নাকি ১৪ দল নিষ্ক্রিয় হয়ে যাবে। নাকি আওয়ামী লীগের সঙ্গে থেকে রাজনৈতিক ভূমিকা পালন করবে তা নির্ধারিত হবে বৈঠকে।

১৪ দলের একাধিক শরিক দলের কেন্দ্রীয় নেতারা জানান, বিগত জাতীয় নির্বাচনে আসন বণ্টন, নির্বাচনের ফল ও পরে সরকার গঠন নিয়ে জোটের শরিকদের মধ্যে অসন্তোষ রয়েছে। জোটের শীর্ষ নেতাদের মধ্যে অনেকেই প্রকাশ্যে বলেছেন যে ১৪ দল আগের মতো কার্যকর নেই।

খোঁজখবর নিয়ে জানা গেছে, কেন্দ্রীয় ১৪ দলের সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমুর কাছে বিভিন্ন সময় বিভিন্ন কথা বলেও তার মূল্যয়ান হয়নি এবং ১৪ দল আগের তুলনায় তেমন সক্রিয় নেই। তারা সক্রিয় রাজনীতি করতে চান। তাই ১৪ দলের নেতারা এবার জোটনেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে বিভিন্ন বিষয়ে দাবি দেবেন। এজন্য জোটনেত্রী শেখ হাসিনার সঙ্গে সভার আগে নিজেদের মধ্যে আলাপ আলোচনা ও বৈঠক করেছেন শরিক দলের কয়েকজন শীর্ষ নেতা। ১৪ দলের সূত্রে এ তথ্য জানা গেছে।

বৈঠক সূত্রে জানা গেছে, ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেননের রাজধানীর বাসায় গত মঙ্গলবার এ বৈঠক অনুষ্ঠিত হয়। সভা আহ্বান করেন রাশেদ খান মেনন। রাশেদ খান মেনন ছাড়াও বৈঠকে উপস্থিত ছিলেন জাসদ সভাপতি হাসানুল হক ইনু, ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, তরিকত ফেডারেশনের চেয়ারম্যান সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারি, তরিকত ফেডারেশনের ভারপ্রাপ্ত মহাসচিব মোহাম্মদ আলী ফারুক।

বৈঠক সম্পর্কে তরিকত ফেডারেশনের চেয়ারম্যান সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারি ঢাকা টাইমসকে বলেন, প্রধানমন্ত্রীর সঙ্গে কি কি বিষয় নিয়ে আলোচনা হবে এসব বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে। বৈঠক বলতে কিছু বিষয়ে নিজেরা পরামর্শ করেছি।

১৪ দল নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, গত পাঁচ-ছয় বছর ধরে ঢাকার বাইরে কোথাও ১৪ দলকে সক্রিয় করার কোনো উদ্যোগ নেয়নি আওয়ামী লীগ। জোটের প্রধান শরিক হিসেবে আওয়ামী লীগের কাছে শরিকদের প্রত্যাশা হলো জেলা-উপজেলায় ১৪ দলের ঐক্যকে কার্যকর করা, একসঙ্গে সাংগঠনিক কর্মকাণ্ড পরিচালনা করা।

জেলা-উপজেলা পর্যায়ে আইনশৃঙ্খলা বিষয়ক কমিটিতেও ১৪ দলের শরিক দলগুলোর প্রতিনিধি রাখা হয় না। এই বিষয়গুলো শেখ হাসিনার কাছে উপস্থাপন করা হবে। বৈঠকে জোটের শরিকরা শেখ হাসিনার কাছে রাজনৈতিক সুবিধা, মূল্যায়ন এসব দাবি করবে। সরকারের গত মেয়াদ থেকে আওয়ামী লীগ একাই মন্ত্রিসভা গঠন করে আসছে। সেখানে শরিকদের কাউকে রাখা হচ্ছে না। এবার মন্ত্রিসভায় রাখার আহ্বান জানানো হবে। তবে জোট ভেঙে নয় ঐক্যবদ্ধভাবেই থাকতে চায় ১৪ দলের নেতারা।

সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া ঢাকা টাইমসকে বলেন, ১৪ দলের নেতারা সবাই ঐক্যবদ্ধ আছেন, থাকবেন। নির্বাচনের পর প্রথম বৈঠক হবে প্রধানমন্ত্রীর সঙ্গে। সেখানে ১৪ দলের রাজনীতিসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে। জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু ঢাকা টাইমসকে বলেন, ১৪ দলের বৈঠকে প্রধানমন্ত্রীর সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে।

(ঢাকাটাইমস/২৩মে/জেএ/কেএ)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :