এবার সোমালিয়ান দস্যুদের কবলে লাইবেরিয়ান জাহাজ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৪ মে ২০২৪, ১৯:৫২ | প্রকাশিত : ২৪ মে ২০২৪, ১৯:৩৮
এমভি বাসিলিস্ক, ছবি: ডেইলি সোমালিয়া

বাংলাদেশি জাহাজ ছিনতাইয়ের আলোচিত ঘটনার পর এবার সোমালিয়ান জলদস্যুদের কবলে পড়েছে ‘এমভি ব্যাসিলিস্ক’ নামের লাইবেরিয়ার পতাকাবাহী একটি জাহাজ।

জলদস্যুরা জাহাজের অপারেশন রুমের নিয়ন্ত্রণ দখল করেছে এবং সমস্ত যোগাযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে। ১৭ জন ক্রু সদস্য জাহাজের নিরাপদ কক্ষে বন্দী রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

শুক্রবার এ খবর দিয়েছে ডেইলি সোমালিয়া। খবরে বলা হয়, সোমালিয়ার রাজধানী মোগাদিসু থেকে প্রায় ৩৮০ নটিক্যাল মাইল পূর্ব দিকে জাহাজটি জলদস্যুদের মুখে পড়ে। জাহাজটি নেদারল্যান্ডসের রটারডাম থেকে ছেড়ে কেপ ভার্দে পোর্তো গ্র্যান্ডে থামার পরে দুবাইয়ের জাবাল আল আলী বন্দরের দিকে যাচ্ছিল।

ইউনাইটেড কিংডম মেরিটাইম ট্রেড অপারেশনস (ইউকেএমটিও) জানিয়েছে, ছিনতাইটি মোগাদিশুর পূর্বে লোয়ার শাবেলে অঞ্চলের মার্কা জেলার প্রায় ৪২০ নটিক্যাল মাইল দক্ষিণ-পূর্বে ঘটেছে। ইউকেএমটিওর মতে, অজ্ঞাত হামলাকারীদের বহনকারী দুটি নৌকা থেকে আক্রমণকারীরা জাহাজটিতে উঠেছিল।

এই ঘটনায় ওই এলাকায় চলাচলকারী নৌযানকে সতর্কতা অবলম্বনের নির্দেশনা দিয়েছে ইউকেএমটিও।

শিপিং বিষয়ক সংবাদ মাধ্যম ট্রেড উইন্ডস এর এক প্রতিবেদনে বলা হয়, জাহাজটির পরিচালনাকারী প্রতিষ্ঠান মিনমেরিন এমপিপি শিপ ম্যানেজমেন্টের একজন মুখপাত্র এমভি ব্যাসিলিস্কের জলদস্যুদের কবলে পড়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

ওই মুখপাত্র জানান, জাহাজের মাস্টারের সঙ্গে তাদের কথা হয়েছে। এতে তাদের ধারণা হয়েছে জাহাজের নাবিকরা জলদস্যু আক্রমণের পর সিটাডলে আশ্রয় নিয়েছেন। জাহাজে মোট ১৭ জন নাবিক আছেন।

এছাড়া ভারত মহাসাগর ও লোহিত সাগরে জলদস্যুতা নিয়ন্ত্রণে ইউরোপিয় ইউনিয়নের সংস্থা ইইউএনএভিএফওআর- অপারেশন আটলান্টাও এ তথ্য নিশ্চিত করেছে।

প্রসঙ্গত, গত ১২ মার্চ মোজাম্বিক থেকে সংযুক্ত আরব আমিরাতের পথে কয়লা নিয়ে যাওয়ার সময় সোমালিয়া উপকূল থেকে প্রায় ৬০০ নাটিক্যাল মাইল দূরে জলদস্যুদের কবলে পড়ে বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহ।

প্রায় ৩৩ দিন পর এমভি আবদুল্লাহ জাহাজটি ২৩ নাবিকসহ মুক্তি পায়। আরও প্রায় একমাস পর নাবিকদের নিয়ে জাহাজটি বাংলাদেশে পৌঁছে গত ১৪ মে।

(ঢাকাটাইমস/২৪মে/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

কর বৃদ্ধির প্রতিবাদে কেনিয়ার সংসদে আগুন, পুলিশের গুলিতে নিহত ১০

রুশ সেনাপ্রধান ও সাবেক প্রতিরক্ষামন্ত্রীর বিরুদ্ধে আইসিসি'র গ্রেপ্তারি পরোয়ানা

মমতার দাবি খারিজ মোদি সরকারের

নাম বদলাতে চায় কেরালা, ফের বিধানসভায় বিল পাস 

চীনে বন্যা-ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ৬০

গাজা যুদ্ধক্ষেত্র থেকে ইসরায়েলি ভূখণ্ডে রকেট হামলা অব্যাহত: পর্যবেক্ষক

গাজায় ইসরায়েলি বিমান হামলায় হামাস নেতা ইসমাইল হানিয়ার এক বোন নিহত

মুক্তি পেলেন উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ

পশ্চিমবঙ্গকে বাদ দিয়ে গঙ্গা ও তিস্তার পানিবণ্টন নিয়ে আলোচনা মানা হবে না: মমতা

হামাস কমান্ডার সালাহকে হত্যার দাবি ইসরায়েলের 

এই বিভাগের সব খবর

শিরোনাম :