৩০ বছরেও স্থাপন হয়নি সিলেট রেলওয়ের বিভাগীয় দপ্তর

সুয়েব আহমদ, সিলেট প্রতিনিধি
 | প্রকাশিত : ২৫ মে ২০২৪, ১৭:০৩

চট্টগ্রাম থেকে আলাদা করে সিলেট বিভাগ প্রতিষ্ঠার তিন দশক পূর্ণ হয়েছে। ইতোমধ্যে সিলেটে স্থাপন করা হয়েছে সরকারের বিভিন্ন দপ্তর। কিন্তু প্রশাসনিকভাবে সিলেট বিভাগ প্রতিষ্ঠার ৩০ বছরেও স্থাপন করা হয়নি বাংলাদেশ রেলওয়ের বিভাগীয় দপ্তর। ফলে সিলেট অঞ্চলের রেলওয়ের কার্যক্রম পুরোনো নিয়ম অনুযায়ী চট্টগ্রামের অধীনেই চলছে।

এদিকে সিলেটে রেলওয়ের বিভাগীয় দপ্তর স্থাপন না হওয়ায় কাঙ্ক্ষিত সেবা মিলছে না। এর সঙ্গে রেলের স্বাভাবিক কার্যক্রমও ব্যাহত হচ্ছে। রেলওয়ের কর্মকর্তা-কর্মচারী যাত্রী সাধারণের সঙ্গে কথা বলে চিত্র পাওয়া গেছে।

জানা যায়, বর্তমানে সিলেট-ঢাকা-সিলেট রুটে আন্তঃনগর ট্রেন কালনী এক্সপ্রেস, জয়ন্তিকা এক্সপ্রেস, পারাবত এক্সপ্রেস উপবন এক্সপ্রেস নিয়মিত যাত্রী সার্ভিস দিয়ে আসছে। এছাড়াও সুরমা মেইল নামের একটি মেইল ট্রেনও চলাচল করছে। আর সিলেট-চট্টগ্রাম-সিলেট রুটে নিয়মিত চলাচল করছে আন্তঃনগর ট্রেন পাহাড়িকা এক্সপ্রেস উদয়ন এক্সপ্রেস। সিলেট-ঢাকা সিলেট-চট্টগ্রাম রুটে সকল ট্রেন সিলেট, মোগলাবাজার, মাইজগাঁও, বরমচাল, কুলাউড়া, লংলা, শমসেরনগর, ভানুগাছ, শ্রীমঙ্গল, রশিদপুর, সাতগাঁও, শায়েস্তাগঞ্জ, শাহজিবাজার, নোয়াপাড়া, মনতলা, হরষপুর রেলওয়ে স্টেশনে যাত্রা বিরতি করে থাকে।

এর বাইরে সিলেট-ছাতক রুটে নিয়মিত ট্রেন চলাচল থাকলেও গেল বন্যায় রেললাইন নষ্ট হওয়ায় আপাতত রেল চলাচল বন্ধ আছে। সিলেট বিভাগের সকল এলাকায় রেলওয়ের স্থাপনা অনেক সম্পত্তি রয়েছে। সিলেট রেলওয়ে স্টেশনসহ সকল স্টেশনে স্টেশন ম্যানেজার প্রকৌশলীগণসহ কর্মকর্তা-কর্মচারীরা বসবাস করছেন। সিলেট অঞ্চলে রেলওয়ের বিশাল কর্মযজ্ঞ থাকলেও তাদের বিভাগীয় দপ্তর আজও স্থাপন করেনি বাংলাদেশ রেলওয়ে।

সূত্র জানায়, ১৯৯৫ সালে চট্টগ্রাম বিভাগ থেকে পৃথক করে সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার হবিগঞ্জ জেলা নিয়ে সিলেট বিভাগ প্রতিষ্ঠা করে সরকার। এরপর সরকারের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সকল মন্ত্রণালয় অধিদপ্তর সিলেটে তাদের বিভাগীয় দপ্তর স্থাপন করে। কিন্তু ৩০ বছরেও বিভাগীয় দপ্তর স্থাপন করতে পারেনি রেলওয়ে। ফলে সিলেট অঞ্চলের কোথাও রেলওয়ের কোনো সমস্যা হলে তার সমাধানের জন্যে সংশ্লিষ্ট ম্যানেজারকে চট্টগ্রাম রেলওয়ের নিকট পত্র দিয়ে বিষয়টি অবগত করতে হয়। এছাড়া পর্যাপ্ত জনবল, ইঞ্জিন আর কোচ থাকার পরও সিলেটের লোকজন রেলওয়ের কাঙ্ক্ষিত সেবা থেকে বঞ্চিত হচ্ছেন।

নাম পরিচয় প্রকাশে অনিচ্ছুক রেলওয়ের এক কর্মকর্তা জানান, সিলেটে রেলওয়ের বিভাগীয় দপ্তর স্থাপন করা হলে সিলেটেই থাকবে পর্যাপ্ত কোচ ইঞ্জিন। তখন বিভাগীয় কর্মকর্তা যাত্রীদের চাহিদার কথা বিবেচনা করে যেকোনো দিন কোচের সংখ্যা বৃদ্ধি করতে পারবেন। আবার কোনো ইঞ্জিন হঠাৎ করে নষ্ট হয়ে গেলেও এর প্রভাব ফেলবে না কারণ তখন পর্যাপ্ত ইঞ্জিনও রিজার্ভ থাকবে। বিভাগীয় দপ্তরে বিভাগীয় ম্যানেজার, ডেপুটি ম্যানেজার, প্রকৌশলীসহ আরও গুরুত্বপূর্ণ কর্মকর্তাদের পদায়ন করা হবে। তখন তারা সরাসরি রেলওয়ের প্রধান দপ্তর থেকে নিয়ন্ত্রিত হবেন। যার বর্তমান নিয়ন্ত্রণ হচ্ছে চট্টগ্রাম থেকে।

জানা গেছে, সিলেটের রেলওয়ের ইতিহাস বহু পুরোনো। আজ থেকে ১৩৩ বছর আগে তৎকালীন ব্রিটিশ সরকার ১৮৯১ সালে আসাম বেঙ্গল রেলওয়ে কোম্পানি কর্তৃক বাংলার পূর্ব দিকে রেলপথ নির্মাণের কাজ শুরু করে। আসামের সিলেট জেলার কুলাউড়া হতে সিলেট পর্যন্ত রেলপথ স্থাপন করে এবং সিলেট রেলওয়ে স্টেশন চালু হয়।

সিলেট রেলওয়ে স্টেশন ম্যানেজার নুরুল ইসলাম বলেন, আমরা সিলেট রেলওয়ে স্টেশনভিত্তিক কাজকর্ম করছি। এর মধ্য দিয়েই জনসাধারণকে রেলের স্বাভাবিক সেবা দেওয়া হচ্ছে। বিভাগীয় দপ্তর স্থাপনের বিষয়টি কেবল রেলপথ মন্ত্রণালয়ের বিষয়। ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বিষয়টির ব্যাপারে বলতে পারবেন বলে জানান তিনি।

সিলেটে রেলওয়ের বিভাগীয় দপ্তর স্থাপন করা প্রয়োজন বলে মনে করেন খোদ বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক সরদার শাহাদাত আলীও তিনি বলেন, বাংলাদেশ রেলওয়ে মূলত চট্টগ্রাম রাজশাহী কেন্দ্রিক দুটো অঞ্চলে বিভক্ত হয়ে কার্যক্রম চালিয়ে আসছে। সিলেট ময়মনসিংহ বিভাগে রেলওয়ের বিভাগীয় কোনো দপ্তর নেই। তবে এটা সত্য যে, সময়ের পরিবর্তন এসেছে। রেলের সক্ষমতাও দিন দিন বাড়ছে। রেলকে সময়ের সঙ্গে তাল মিলিয়ে চলতে হলে বিভাগীয় পর্যায়ের দপ্তর স্থাপন করা প্রয়োজন। বিষয়টি কর্তৃপক্ষের নিকট তুলে ধরা হবে। (ঢাকাটাইমস/২৫মে/প্রতিনিধি/পিএস)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

ঈদে পর্যটক বরণে প্রস্তুত কুয়াকাটা, নেই অগ্রিম বুকিং

পাটুরিয়া ফেরিঘাটে যাত্রী বেশি ভোগান্তি কম, নির্বিঘ্নে পার হচ্ছে ঘরমুখো মানুষ

নিখোঁজের ৩ দিন পর পায়রা নদী থেকে বৃদ্ধার লাশ উদ্ধার

লংগদুতে বজ্রপাতে নারীসহ ৫ জনের মৃত্যু, কাপ্তাই লেকে নিখোঁজ ১

বোয়ালমারীতে ৬ বছরের শিশু ধর্ষণের অভিযোগে যুবক গ্রেপ্তার

বেনাপোলে যাত্রীদের উপচে পড়া ভিড়, পেট্রাপোল ইমিগ্রেশনে ভোগান্তি চরমে

১২ ঘণ্টার মধ্যে কোরবানির বর্জ্য অপসারণের ঘোষণা রংপুর সিটি মেয়রের

সখিপুরে সড়ক দুর্ঘটনায় প্রবাসীর মৃত্যু

এসপির নামে ফেসবুক আইডি খুলে প্রতারণা, দুই যুবক আটক

লক্ষ্মীপুরে ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্তদের মাঝে খাদ্য সহায়তা প্রদান

এই বিভাগের সব খবর

শিরোনাম :