অস্বাস্থ্যকর বেকারি পণ্যে স্বাস্থ্যঝুঁকিতে বান্দরবানবাসী

মংখিং মারমা, বান্দরবান থেকে
 | প্রকাশিত : ২৮ অক্টোবর ২০১৬, ১১:৫১

নিয়ম নীতির তোয়াক্কা না করেই বান্দরবানে গড়ে উঠেছে বেশ কিছু বেকারি। এগুলোর বেশ কিছু কারখানার পরিবেশ একেবারেই অস্বাস্থ্যকর। এসব প্রতিষ্ঠানের খাদ্যের মান নিয়ে তৈরি হয়েছে প্রশ্ন। এ কারণে জনস্বাস্থ্য নিয়ে তৈরি হয়েছে ঝুঁকি।

এসব কারখানার অনুমোদন না থাকলেও প্রশাসন কোনো ব্যবস্থা নেয় না বলে অভিযোগ আছে। গণমাধ্যমকর্মীরা যোগাযোগ করলে কেবল ব্যবস্থা নেয়ার আশ্বাসের কথা বলেন প্রশাসনের কর্মীরা। কিন্তু কঠোর ব্যবস্থা নেয়ার রীতি নেই বললেই চলে।

জেলা সদরে বালাঘাটার ভরাখালীতে ‘সুপার স্টার ফুড’, কালাঘাটায় ‘পার্বত্য নীলাচল’, নিউ গুলশানে সমিল এলাকায় ‘চিম্বুক’, রোয়াংছড়ি বাসষ্টেশনের পাশে ‘অয়েল ফুড’ কারখানাসহ সুয়ালক ইউনিয়নের শেষ প্রান্তে হলুদিয়া এলাকার ন্যাচারাল পার্কের মূল ফটকে ‘রাজধানী’ নামে গড়ে তোলা হয়েছে বেশ কিছু কারখানা। কিন্তু এগুলোর কোন অনুমোদন নেই বলে জানিয়েছেন স্বীকার করেছেন এসব প্রতিষ্ঠানের মালিকরাই।

ভরাখালী এলাকায় ‘সুপার স্টার ফুড’ কারখানার মালিক মো. ইসমাইল ঢাকাটাইমসকে বলেন, বিএসটিআই (বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন) এর কোন অনুমোদন না থাকলেও এই অনুমোদন নেয়ার চেষ্টা চলছে।

একাধিক কারখনায় গিয়ে দেখা গেছে, কারিগরদেরকে খালি হাতে নোংরা পোশাক পড়েই কাজ করতে দেখা গেছে। অথচ নিয়ম অনুযায়ী তাদেও হাতে দস্তানা ও মুখে মাস্ক পড়ার কথা। কারখানার ভেতওে পরিবেশ ভীষণ উত্তপ্ত। গরমে কারিগরদের শরীরের ঘাম মিশে যাচ্ছে খাদ্যদ্রব্যের সাথে।

খরচ বাঁচাতে শিশুদেরকে শ্রমিক হিসেবে নিয়োগ দেয়া হয়েছে বেশ কিছু কারখানায়। আবার অনুমোদন না থাকায় সরকারি ফিও দেন না কারখানা মালিকরা।

শহরের কালাঘাটায় ‘পার্বত্য নীলাচল’ কারখানার মালিক নুর নবী ও সুপার স্টারের মালিক মো. ইসমাইল জানান, আয়কর কোন অফিসে পরিশোধ করা হয় তা তারা জানতেন না। কোন সময় আয়কর পরিশোধ করা হয়নি।

স্থানীয় বাসিন্দারা এসব কারখানার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার দাবি জানান। সালেহ আহম্মদ নামে স্থানীয় একজন ঢাকাটাইমসকে বলেন, প্রশাসনের নজরদারি না থাকায় এসব কারখানা এভাবে গড়ে উঠেছে। তিনি বলেন, নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি করা এসব পাউরুটি, কেক, চানাচুর, বিস্কুট খেয়ে স্বাস্থ্যঝুঁকিতে পড়ছে মানুষ।

এসব বিষয়ে জানতে চাইলে জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক ঢাকাটাইমসকে বলেন, ‘ভোক্তা অধিকার নিশ্চিত করতে কারখানাগুলোর বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে দ্রুত আইনি ব্যবস্থা নেওয়া হবে।’

(ঢাকাটাইমস/২৮অক্টোবর/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

মির্জাপুর উপজেলা পরিষদ নির্বাচন: দুই প্রার্থীর মনোনয়নপত্র বাতিল

রিভিউয়ের মাধ্যমে হোল্ডিং ট্যাক্স সহনীয় পর্যায় নিয়ে আসা হবে: সিসিক মেয়র

এসএসসির ফলাফলে গোপালগঞ্জ জেলায় তৃতীয় রাবেয়া-আলী গার্লস স্কুল অ্যান্ড কলেজ

নড়াইলে বজ্রপাতে স্কুলছাত্র ও গাভীর মৃত্যু

টানা দ্বিতীয়বার ভান্ডারিয়া উপজেলা চেয়ারম্যান হলেন মিরাজুল ইসলাম

সালথায় ১২ কেজি গাঁজাসহ তিন মাদককারবারি গ্রেপ্তার

সাংবাদিকের ওপর হামলার প্রতিবাদে সিরাজদিখান রিপোর্টার্স ইউনিটির মানববন্ধন 

সোনারগাঁয়ে দুই কোটি টাকার ইয়াবাসহ কারবারি গ্রেপ্তার

এসএসসিতে যশোর বোর্ডে সেরা সাতক্ষীরা

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংসদীয় কমিটি

এই বিভাগের সব খবর

শিরোনাম :