নিবন্ধনের অনুমতি পেলেন মঠবাড়ীয়া কলেজের সেই ১০১ শিক্ষার্থী

সৈয়দ মাহ্ফুজ রহমান, পিরোজপুর
| আপডেট : ২২ জানুয়ারি ২০১৭, ১০:৪৫ | প্রকাশিত : ২২ জানুয়ারি ২০১৭, ১০:২২

পিরোজপুরের মঠবাড়িয়ায় কলেজ কর্তৃপক্ষের অবহেলা ও গাফিলতির কারণে স্নাতক প্রথম বর্ষের ১০২ জন শিক্ষার্থী তাদের রেজিস্ট্রেশন (নিবন্ধন) ফি ও অন্যান্য খরচ দিলেও কর্তৃপক্ষ রেজিস্ট্রেশন না করার কারণে শিক্ষার্থীরা প্রথমে বিক্ষোভ করেছে। সর্বশেষ বিক্ষুদ্ধ শিক্ষার্থীরা ওই কলেজ গেটে তালা ঝুলিয়ে দেয়।

এ ঘটনা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নজরে এলে টনক নড়ে কলেজ কর্তৃপক্ষের। জাতীয় বিশ্ববিদ্যালয় এ ঘটনায় দায়ী কলেজ কর্তৃপক্ষকে এক লাখ এক হাজার টাকা জরিমাণা করেছে। আর এ জরিমাণার টাকা জমাপূর্বক বিশেষ বিবেচনায় শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন ও ফরম পূরণে শর্তসাপেক্ষ অনুমতি দেয়া হয়েছে।

সূত্রে জানা গেছে, গত ২০১৫-১৬ শিক্ষাবর্ষে স্থানীয় সাফা ডিগ্রি (পাস) কলেজে প্রথম বর্ষের ১০২ জন শিক্ষার্থী ভর্তি হয়। ভর্তির সময় কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ রনজিৎ চন্দ্র মিস্ত্রী ও ভর্তি কমিটির আহ্বায়ক প্রভাষক বাদশা মিয়ার কাছে জনপ্রতি রেজিস্ট্রেশন ও অন্যান্য খরচ বাবদ জনপ্রতি দেড় থেকে দুই হাজার টাকা দেয়া হয়। কর্তৃপক্ষ ওই টাকা নির্ধারিত সময়ে অনলাইনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনুকূলে জমা না দেয়ায় তাদের রেজিস্ট্রেশন হয়নি। এতে শিক্ষার্থীরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ডিগ্রি প্রথম বর্ষের চূড়ান্ত পরীক্ষার ফরম পূরণ করতে পারেনি। শুরু হয় শিক্ষার্থীদের শিক্ষাজীবনে অনিশ্চয়তা।

শিক্ষার্থীরা ফরম পূরণ করতে না পারায় প্রথমে কলেজ ক্যাম্পাস থেকে বিক্ষোভ মিছিল বের করে ধানীসাফা বাজার প্রদক্ষিণ শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা চেয়ারম্যান বরাবরে লিখিত অভিযোগ করেছিলেন। পরে বিক্ষুদ্ধ শিক্ষার্থীরা গত এক মাস যাবত কলেজ গেইটে ‘অনির্দিষ্টকালে কলেজ বন্ধ’ ব্যানার টাঙ্গিয়ে ও তালা ঝুলিয়ে ক্লাস বর্জন করে আসছিল। আর ১০২ জন শিক্ষার্থীর শিক্ষা জীবন অনিশ্চয়তায় জড়িয়ে পড়ে একই কলেজের আরো প্রায় সহস্রাধিক শিক্ষার্থী। বিষয়টি আরো ঘনীভূত হয়। ছড়িয়ে পড়ে বিভিন্ন সংবাদ মাধ্যমে। দৃষ্টিগোচর হয় জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের।

অপর একটি বিশ্বস্ত সূত্রে জানা গেছে, গত ১৯ জানুয়ারি স্থানীয় সাংসদ ডা. রুস্তুম আলী ফরাজী, মঠবাড়িয়া উপজেলা চেয়ারম্যান আশরাফুর রহমান ও বিএমএ নেতা ডা. এম. নজরুল ইসলামসহ তাদের ঐকান্তিক প্রচেষ্টায় কলেজ কর্তৃপক্ষ ও আন্দোলনরত শিক্ষার্থীরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর মো. হারুন-অর-রশিদের সাথে যোগাযোগের সুযোগ করে দেন। ভাইস-চ্যান্সেলর শিক্ষার্থীদের ভবিষ্যতের কথা বিবেচনায় নিয়ে ১০১ জন শিক্ষার্থীর রেজিস্ট্রেশন ও ফরম ফিলাপের অনুমতি দেন। কলেজ কর্তৃপক্ষের গাফিলতির কারণে অর্থদণ্ডও দিয়েছেন।

কলেজ অধ্যক্ষ হারুন-অর-রশিদ জানান, কলেজ কর্তৃপক্ষকে এক লাখ এক হাজার টাকা জরিমানা এবং জরিমানার অর্থ জমাপূর্বক বিশেষ বিবেচনায় শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন ও ফরম পূরণের অনুমতি দেয়া হয়।

তিনি বলেন, ১০২ জন শিক্ষার্থীর রেজিস্ট্রেশনে অনিয়ম হলেও ১ জনের রেজিস্ট্রেশন অনুমতি না পাওয়ায় সংখ্যা ১০১ জন হয়েছে।

এদিকে, ১০১ জন শিক্ষার্থী রেজিস্ট্রেশনের অনুমতি পাওয়ায় কলেজ ক্যাম্পাসে আনন্দ মিছিল করেছেন তারা।

(ঢাকাটাইমস/২২জানুয়ারি/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

মির্জাপুর উপজেলা পরিষদ নির্বাচন: দুই প্রার্থীর মনোনয়নপত্র বাতিল

রিভিউয়ের মাধ্যমে হোল্ডিং ট্যাক্স সহনীয় পর্যায় নিয়ে আসা হবে: সিসিক মেয়র

এসএসসির ফলাফলে গোপালগঞ্জ জেলায় তৃতীয় রাবেয়া-আলী গার্লস স্কুল অ্যান্ড কলেজ

নড়াইলে বজ্রপাতে স্কুলছাত্র ও গাভীর মৃত্যু

টানা দ্বিতীয়বার ভান্ডারিয়া উপজেলা চেয়ারম্যান হলেন মিরাজুল ইসলাম

সালথায় ১২ কেজি গাঁজাসহ তিন মাদককারবারি গ্রেপ্তার

সাংবাদিকের ওপর হামলার প্রতিবাদে সিরাজদিখান রিপোর্টার্স ইউনিটির মানববন্ধন 

সোনারগাঁয়ে দুই কোটি টাকার ইয়াবাসহ কারবারি গ্রেপ্তার

এসএসসিতে যশোর বোর্ডে সেরা সাতক্ষীরা

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংসদীয় কমিটি

এই বিভাগের সব খবর

শিরোনাম :