রূপগঞ্জে ডাকাত আতঙ্কে রাতভর পাহারা

আতাউর রহমান সানী, রূপগঞ্জ (নারায়ণগঞ্জ)
 | প্রকাশিত : ০১ ফেব্রুয়ারি ২০১৭, ১৭:৫১

ডাকাত পাহারায় ঘুমহীন রাত পার করছেন নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার ভোলাব ইউনিয়নের পুবেরগাঁও, গুতুলিয়া, চারিতালুক, করটিয়া, দিঘুলিয়া গ্রামের মানুষ। এসব এলাকার বেশিরভাগ মানুষই হতদরিদ্র। তাদের জীবিকা নির্বাহের প্রধান মাধ্যম হচ্ছে কৃষিকাজ ও গৃহস্থালি। এ এলাকার প্রধান মাধ্যম কৃষিকাজ ও গৃহস্থালী হওয়ার কারণে কিশোর,যুবক থেকে শুরু নারী-পুরুষ প্রায় সবাইকেই সারাদিন মাঠে কাজ করতে হয়। দিন শেষে মাঠের কাজ শেষ করে যখন তাদের বিশ্রাম করার কথা, তখন তাদের ডাকাতের হাত থেকে নিজেদের রক্ষা করার জন্য রাতভর পাহারা দিতে হয়।

রাতভর পাহারার পর সকালে আবার তাদের কাজ করতে মাঠে যেতে হয়। এভাবে বিশ্রামহীন দিন পার করছে ভোলাবসহ আশপাশের এলাকাগুলোর মানুষ। এছাড়া পাহারা দিয়েও ডাকাত দলকে থামানো যাচ্ছে না। সুযোগ বুঝে লুটে নিচ্ছে গবাদি পশু থেকে শুরু করে স্বর্ণালংকার। প্রতিবাদ করলেই হাত-পা বেঁধে নির্যাতন, ডাকাতদের সঙ্গে গ্রামবাসীর ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা এখন নিত্যদিনের।

গত কয়েক দিনে এলাকাগুলোতে বেশ কয়েকটি বাড়িতে ডাকাতির ঘটনা ঘটেছে। ডাকাতরা নিরীহদের নগদ টাকা, স্বর্ণালঙ্কার ও খামার থেকে গরু লুট করে নিয়ে সাধারণ মানুষকে সর্বসান্ত করছে। গভীর রাতে এসব এলাকা দিয়ে চলাচল করলে মানুষকে ছিনতাইয়ের শিকার হতে হচ্ছে প্রতিনিয়ত। বাণিজ্যিকভাবে গবাদি পশু পালনকারীদের পাশাপাশি নিঃস্ব হচ্ছে গ্রামের সাধারণ দরিদ্র গবাদি পশু পালনকারীরা। তাদের ব্যাংক থেকে নেয়া ঋণের টাকায় কেনা গরু আবার কারো সখের সোনার হার বিক্রি করে কেনা গরুগুলো রাতের আধারে ডাকাতি করে নিয়ে যাচ্ছে ডাকাতদল। এতে করে নিঃস্ব হচ্ছে স্থানীয় খামারিরা।

ক্ষতিগ্রস্ত গরুর খামারি, কৃষক ও এলাকাবাসী জানায়, ৩ মাস আগে পুবেরগাঁও এলাকার ইকবাল মিয়ার বাড়ির কেচিগেট ও দরজা ভেঙে তাকে অস্ত্রের মুখে জিম্মি করে নগদ টাকাসহ প্রায় ৫ লাখ টাকার মালামাল ডাকাতি করে নিয়ে যায়। গত সপ্তাহে একই এলাকার শুক্কুরের বাড়ি থেকে তাকে বেঁধে রেখে দুইটি গরু ডাকাতি করে নিয়ে যায়। কয়েকদিন আগে শহিদুল্লাহর বাড়ি থেকে তাকে মারধর করে ৫ ভরি স্বর্ণসহ নগদ ১ লাখ টাকা টাকা ছিনতাই করে নিয়ে যায়। এছাড়া ফারুক নামে এক রিকশা চালকের কাছ থেকে নগদ টাকাসহ মোবাইল ফোন ছিনতাই করে নিয়ে যায়। ওই রাতেই ডাকাত দল পুবেরগাঁও এলাকার আমজাদ মিয়ার বাড়ি থেকে তাকে মারধর করে নগদ টাকাসহ ১ লাখ টাকার মালামাল ডাকাতি করে নিয়ে যায়। স্বর্ণখালী এলাকার সুলতানের দোকান থেকে প্রায় ৪ লাখ টাকার মালামাল ডাকাতি করে নিয়ে যায় ডাকাত দল। গুতুলিয়া এলাকার গুলজারের বাড়িতে প্রবেশ করে তাকে মারধর করে গাছের সঙ্গে বেঁধে রেখে তার খামার থেকে ৩টি গাভী ডাকাতি করে নিয়ে ডাকাতের দল।

ভোক্তভোগী খামারি জয়নাল মিয়া জানান, রাত হলেই তাদের আতঙ্কে থাকতে হয়- এই বুঝি ডাকাত দল হানা দিল। তিনি একটি বেসরকারি এনজিও থেকে ঋণ নিয়ে ৬টি গাভী নিয়ে একটি খামার গড়ে তোলেন। গাভী পালনের মাধ্যমে তার পরিবারের সদস্যদের দুধের চাহিদা মোটানোসহ দুধ বিক্রি করে সংসার চালাতো। গত এক সপ্তাহ আগে ১০/১৬ জন ডাকাত দেশীয় অস্ত্র শস্ত্রে সজ্জিত হয়ে তার খামারে হানা দিয়ে তাকে মারধর করে তার খামারের ৬টি গরুই ডাকাতি করে নিয়ে যায়।

এ ব্যাপারে ভোলাব তদন্ত কেন্দ্রের ইনচার্জ (ইন্সপেক্টর) শাহদাত বলেন, জুয়া ও মাদক স্পটের কথা শুনেছি। স্পটগুলোতে অভিযান পরিচালনা করা হবে।

রূপগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ইসমাইল হোসেন বলেন, মাদক ও জুয়ার ব্যপারে কোন ছাড় নেই।

(ঢাকাটাইমস/১ফেব্রুয়ারি/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :