শান্তি চুক্তি বাস্তবায়ন আন্দোলনে নারীদের পাশে চান সন্তু লারমা

রাঙামাটি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ মার্চ ২০১৭, ১৫:৩৩

পাহাড়ি তিন এলাকায় নারীদের অবস্থানের উন্নতি করতে হলে পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নের বিকল্প নেই বলে মনে করেন জনসংহতি সমিতির সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমা। তিনি বলেন, চুক্তি বাস্তবায়নের আন্দোলনে নারীদের এগিয়ে আসতে হবে। তাদের আরো বিপ্লবী হতে হবে।

বুধবার আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে রাঙামাটি শিল্পকলা একাডেতে পার্বত্য চটগ্রাম মহিলা সমিতি ও হিল উইমেন্স ফেডারেশনের আয়োজিত আলোচনায় বিশেষ বক্তা হিসেবে এসব কথা বলেন সন্তু লারমা। তিনি বলেন, নারী অধিকার প্রতিষ্ঠার জন্য নারীদের পাশাপাশি পুরুষদের এগিয়ে এসে নারীদের আন্দোলনের সাথে সামিল হতে হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পার্বত্য চট্টগ্রাম নাগরিক কমিটির সভাপতি গৌতম দেওয়ান বলেন, ‘ পার্বত্য চট্টগ্রামে নারী অধিকার আন্দোলন দিন দিন অগ্রসর হয়েছে। অনেক পরিবর্তন হয়েছে। নারীরা তাদের অধিকার নিয়ে অনেক সচেতন হয়েছে। এটি অব্যাহত রাখার মধ্যে দিয়ে পাহাদের নারী অধিকার প্রতিষ্ঠা করতে হবে।’

বিশেষ অতিথির বক্তব্যে পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতির কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি ওয়াচিংপ্রু মারমা বলেন ‘পার্বত্য চুক্তি বাস্তবায়ন না হওয়ার কারণে নারীরা পার্বত্য চট্টগ্রামের শাসনতান্ত্রিক ব্যবস্থা থেকে বঞ্চিত। পার্বত্য চুক্তির চুক্তি আগে নারীরা যে আন্দোলন করেছে চুক্তির পরেও তাদের আন্দোলন করতে হচ্ছে। চুক্তি পুর্ণ বাস্তবায়নের মধ্যে দিয়ে নারী অধিকার প্রতিষ্ঠা করতে হবে।’

পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতির কেন্দ্রীয় কমিটির সভাপতি জড়িতা চাকমার সভাপতিত্বে আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন জেএসএস কেন্দ্রীয় কমিটির কেন্দ্রী তথ্য প্রচার সম্পাদক মঙ্গলকুমার চাকমা, এমএন লারমা মেমোরিয়েল ফাউন্ডেশনের আহ্বায়ক বিজয় কেতন চাকমা, শিক্ষাবিদ শিশির চাকমা, যুব সমিতির রাঙামাটি সাধারণ সম্পাদক অরুন ত্রিপুরা প্রমুখ।

এর আগে সকালে নারী দিবস উপলক্ষে জেলা শিল্পকলা একাডেমি থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শহরের প্রধান সড়ক হয়ে বনরুপা পেট্রোল পাম্প ঘুরে শিল্পকলায় আলোচনা সভায় যোগ দেয় নেতা-কর্মীরা।

এদিকে রাঙামাটি জেলা প্রশাসন ও জেলা মহিলা বিষয়ক কার্যালয়ের উদ্যোগে সরকারিভাবে সকালে আরেকটি শোভাযাত্রা ও আলোচনা সভা হয়। এতে জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা হোসনে আরা বেগমের সভাপতিত্বে আলোসভায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মোয়েজ্জেম হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার শহীদ উল্লাহ, সহকারী পুলিশ সুপার সদর সার্কেল জাহাঙ্গীর আলম, রাঙামাটি জেলা পরিষদের সদস্য মনোয়ারা আক্তার জাহান, রাঙামাটি প্রেসক্লাবের সভাপতি সাখাওয়াত হোসেন রুবেল, মহিলা পরিষদের রাঙামাটি সভাপতি কনিকা বড়–য়া, সচেতন নাগরিকের জেলা সদস্য সুস্মিতা চাকমা প্রমূখ।

ঢাকাটাইমস/০৮মার্চ/প্রতিনিধি/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

মির্জাপুর উপজেলা পরিষদ নির্বাচন: দুই প্রার্থীর মনোনয়নপত্র বাতিল

রিভিউয়ের মাধ্যমে হোল্ডিং ট্যাক্স সহনীয় পর্যায় নিয়ে আসা হবে: সিসিক মেয়র

এসএসসির ফলাফলে গোপালগঞ্জ জেলায় তৃতীয় রাবেয়া-আলী গার্লস স্কুল অ্যান্ড কলেজ

নড়াইলে বজ্রপাতে স্কুলছাত্র ও গাভীর মৃত্যু

টানা দ্বিতীয়বার ভান্ডারিয়া উপজেলা চেয়ারম্যান হলেন মিরাজুল ইসলাম

সালথায় ১২ কেজি গাঁজাসহ তিন মাদককারবারি গ্রেপ্তার

সাংবাদিকের ওপর হামলার প্রতিবাদে সিরাজদিখান রিপোর্টার্স ইউনিটির মানববন্ধন 

সোনারগাঁয়ে দুই কোটি টাকার ইয়াবাসহ কারবারি গ্রেপ্তার

এসএসসিতে যশোর বোর্ডে সেরা সাতক্ষীরা

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংসদীয় কমিটি

এই বিভাগের সব খবর

শিরোনাম :