স্বাধীনতা দিবসে বিএম কলেজে স্বাধীনতা ফলক

বরিশাল প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ মার্চ ২০১৭, ১৫:০২

দীর্ঘ প্রতীক্ষার পর বরিশালের সরকারি ব্রজমোহন কলেজে স্বাধীনতা চত্বর উদ্বোধন ও ফলক উন্মোচন করা হয়েছে। মুক্তিযুদ্ধের সময় এই কলেজের শহীদ ছাত্র ও শিক্ষকদেও স্মরণে এই স্থাপনা তৈরি করা হয়েছে। এই স্থাপনাটি শিক্ষা প্রতিষ্ঠানটির শিক্ষার্থীদের বহু দিনের দাবি ছিল।

৪৭তম স্বাধীনতা ও জাতীয় দিবসে রবিবার সকালে কলেজের অধ্যক্ষ স ম ইমানুল হাকিম এই ফলক উন্মোচন করেন। তিনি জানান, মুক্তিযুদ্ধে বিএম কলেজের শহীদ ৪৩ জন শিক্ষক ও ছাত্র জীবন উৎসর্গ করেছেন। এদেরকে শ্রদ্ধা জানাতেই এই স্বাধীনতা ফলকের উন্মোচন করা হয়েছে। এই ফলকে সবার নাম উল্লেখ করা আছে।

স্বাধীনতা চত্বর ও ফলক উন্মোচনের সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপাধ্যক্ষ স্বপন কুমার পাল, শিক্ষক পরিষদের সম্পাদক এএস কাইউম উদ্দিন আহম্মেদ প্রমুখ।

ফলক উন্মোচনের পরেই কলেজের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতারা স্বাধীনতা ফলকে পুষ্পার্ঘ অর্পণ করেন।

দীর্ঘ প্রতীক্ষা এবং আন্দোলনের পর এই স্বাধীনতা চত্বর উদ্বোধন ও ফলক নির্মাণের সিদ্ধান্ত নেয় কলেজ কর্তৃপক্ষ। এর ভিত্তি প্রস্তর স্থাপন করেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। দীর্ঘদিনের দাবি পূরণ হওয়ায় কলেজের প্রগতিশীল সংগঠনের নেতারা স্বস্তি প্রকাশ করেছেন। তারা বলছেন, এটি উদ্বোধন হওয়ায় মুক্তিযুদ্ধে এই শিক্ষা প্রতিষ্ঠানটির ছাত্র-শিক্ষকদের গৌরবোজ্জল ভূমিকা বর্তমান প্রজন্ম জানবে।

ছাত্র মৈত্রীর কেন্দ্রীয় সহসভাপতি শামিল শাহরোখ তমাল ঢাকাটাইমসকে বলেন, ‘স্বাধীনতা ফলকের জন্য আমরা অনেক আন্দোলন করেছি, কিন্তু তৎকালীণ সময়ে কোন ফল পায়নি। দীর্ঘ প্রতীক্ষার পর আমাদের প্রিয় কলেজে শহীদ ছাত্র ও শিক্ষকদের স্মরণে স্বাধীনতা ফলক উন্মোচন হওয়ায় আমরা কৃতজ্ঞ।’

ঢাকাটাইমস/২৬মার্চ/প্রতিনিধি/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :