লেগিংস পরায় দুই তরুণীকে উঠতে দেয়া হলো না বিমানে

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৭ মার্চ ২০১৭, ১৭:৪১ | প্রকাশিত : ২৭ মার্চ ২০১৭, ১৭:২৯

লেগিংস পরায় দুই তরুণীকে বিমানে উঠতে দেয়নি যুক্তরাষ্ট্রের বিমান পরিবহন সংস্থা ইউনাইটেড এয়ারলাইন্স। এই নিয়ে তীব্র সমালোচনার মুখে পড়েছেন সংস্থাটি। সোশ্যাল মিডিয়াতে এয়ারলাইন্সটির বিরুদ্ধে মন্তব্যের ঝড় উঠেছে।

বিবিসি জানায়, স্থানীয় সময় রবিবার সকালে কলোরাডোর ডেনভার বিমানবন্দর থেকে মিনিয়াপোলিসের বিমান ধরার সময় তিনজনকে আটকান এক বিমানকর্মী। বলেন, তাদের পোশাক ঠিক নয়, লেগিংস পরে বিমানে ওঠা চলবে না। অন্য এক তরুণী লেগিংসের ওপর প্যান্ট পরার পর বিমানে চড়ার অনুমতি পান। কিন্তু আগের দু’জনের কাছে অন্য কোনও পোশাক ছিল না। তাই তারা পোশাক পাল্টাতেও পারেনি। তাদের বিমানে চড়তেও দেয়া হয়নি।

ডেনভার বিমানবন্দরে দাঁড়িয়ে থাকা এক প্রত্যক্ষদর্শী টুইট করে জানান, মেয়েটিকে লেগিংসের বদলে অন্য পোশাক পরতে বা লেগিংসের ওপরেই অন্য পোশাক পরার জন্য জোর করা হচ্ছিল। আমার মনে হয় এই নীতিটি ঠিক নয়। শুধুমাত্র জামাকাপড়ের ভিত্তিতে নারীদের আলাদা করা হচ্ছে ও ছোট ছোট মেয়েদের মধ্যেও যৌনতা দেখা হচ্ছে।’

এ নিয়ে বিতর্ক শুরু হলে ইউনাইটেড এয়ারলাইন্সের তরফ থেকে পাল্টা টুইট করা হয়। জানানো হয়, তাদের বিমানসংস্থার নিয়মনীতি অনুযায়ী যাত্রীরা জামাকাপড় না পরলে, যাত্রীকে ফিরিয়ে দেওয়ার অধিকার রয়েছে তাদের। ইউনাইটেডের বিমানে ওঠার আগে যাত্রীদের চুক্তিপত্রে স্বাক্ষর করতে হয়। সেখানে বলা রয়েছে, সমস্ত যাত্রী ও বিমানকর্মীদের সুরক্ষার জন্য এই বিমানসংস্থা চাইলে পা খোলা থাকা পোশাক বা ঠিকঠাক পোশাক না পরে থাকা যাত্রীদের বিমানে উঠতে বাধা দিতে পারে। যদিও ‘ঠিকঠাক পোশাক’ বলতে কী বোঝানো হচ্ছে তা বলা হয়নি ওই চুক্তিপত্রে।

ইউনাইটেড এয়ারলাইন্সের মুখপাত্র জোনাথন গুয়েরিন এই ঘটনার সত্যতা স্বীকার করে নিয়ে জানান, যে দু’জন তরুণীকে বিমানে উঠতে দেয়া হয়নি, তারা এয়ারলাইন্স কর্মীর পাস নিয়ে সফর করছিলেন এবং তারা বিমান সংস্থার পোশাকবিধি মানেননি। যাত্রীদের ক্ষেত্রে লেগিংস কিংবা যোগব্যায়াম করার সময়ে যে প্যান্ট পরা হয়, তেমন পোশাক পরে থাকলে বিমানে উঠতে দেয়া হবে। সাধারণ যাত্রীদের ক্ষেত্রে লেগিংস পরা থাকলেও তাদের বিমানে উঠতে দেয়া হয়। তবে কেউ ইউনাইটের পাস নিয়ে বিমান সফর করতে চাইলে তাদের পোশাকবিধি মেনে চলতে হবে।

(ঢাকাটাইমস/২৭মার্চ/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :