ফুলবাড়ী পৌর মেয়র মুরতুজা সাময়িক বরখাস্ত

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ এপ্রিল ২০১৭, ১৫:১৮

বহুজাতিক কোম্পানি এশিয়া এনার্জির করা মামলায় অভিযুক্ত হওয়ায় ফুলবাড়ীর পৌর মেয়র ও ফুলবাড়ী রক্ষা আন্দোলনের অন্যতম নেতা মুরতুজা সরকার মানিককে সাময়িক বরখাস্ত করেছে সরকার।

সোমবার (৩ এপ্রিল) স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপসচিব আব্দুর রউফ মিয়ার স্বাক্ষরিত একটি চিঠিতে তাকে বহিষ্কারের কথা জানানো। বহিষ্কারের আদেশটি সোমবার বিকেলে মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ হওয়র পর পৌরসভা ছেড়ে বাড়িতে চলে যান মানিক।

ওই চিঠি থেকে জানা যায়, ২০১৪ সালের ১৪ ডিসেম্বর ফুলবাড়ী থানায় এশিয়া এনার্জির র করা ৬ নং মামলায় মেয়র মানিককে অভিযুক্ত করার কারণে স্থানীয় সরকার (পৌরসভা) আইন ২০০৯-এর ৩১ উপধারার (১) মোতাবেক তাকে সাময়িক বহিষ্কার করা হয় এবং একই আদেশে ১ নং প্যানেল মেয়র মামুনুর রশীদকে ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব প্রদান করার নির্দেশ দেওয়া হয়েছে।

২০১৪ সালের ২৯ নভেম্বর ফুলবাড়ী কয়লাখনি উন্মুক্ত পদ্ধতিতে বাস্তবায়ন করার প্রস্তাবকারী বহুজাতিক কোম্পানি এশিয়া এনার্জির প্রধান গেরিলাই ফুলবাড়ীতে এলে ফুলবাড়ী রক্ষা আন্দোলনকারীদের রোষানলে পড়েন। এ ঘটনায় এশিয়া এনার্জির মাঠ কর্মকর্তা সাইদুর রহমান বাদী হয়ে ফুলবাড়ী পৌর মেয়র মুরতুজা সরকার মানিককে ১ নং আসামি করে ৬০ জনের বিরুদ্ধে একটি মামলা করেন। মামলার অভিযোগপত্র উচ্চ আদালতে গৃহীত হওয়ায় স্থানীয় সরকার মন্ত্রণালয় তাকে সাময়িক বরখাস্ত করে।

এ বিষযে মুরতুজা সরকার মানিক বলেন, ‘ফুলবাড়ীকে রক্ষা করতে গিয়েই এই মামলার শিকার হয়েছি।’ এর বিরুদ্ধে উচ্চ আদালতে আইনি লড়াই চালিয়ে যাবেন বলে জানান তিনি।

এদিকে পৌর মেয়র মুরতুজা সরকার মানিনকে এশিয়া এনার্জির মামলায় সাময়িক বরখাস্ত করায় সারা ফুলবাড়ীতে চাপা ক্ষোভ বিরাজ করছে। মুরতুজা ফুলবাড়ী রক্ষার আন্দোলনকারী নেতা হিসেবে দ্বিতীয়বার স্বতন্ত্র প্রার্থী হিসেবে মেয়র নির্বাচিত হন।

(ঢাকাটাইমস/৪এপ্রিল/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

নড়াইলে আ. লীগ নেতাকে গুলি করে হত্যা

আমাদের স্বপ্নকে বাস্তবে পরিণত করেন প্রধানমন্ত্রী: অর্থ প্রতিমন্ত্রী

সাতক্ষীরায় পুকুরে ডুবে শিশুর মৃত্যু

উপজেলা নির্বাচন: মির্জাপুরে ১২ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল

চিরনিদ্রায় শায়িত পাইলট আসিম জাওয়াদ

বরিশালে মাদকসহ চার নারী-পুরুষ গ্রেপ্তার 

স্মার্ট বাংলাদেশ গঠনের লড়াইয়ে ছাত্রলীগ সর্বতোভাবে পাশে থাকবে: গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী

দিনাজপুরে যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে ধাক্কা: আহত ২৫

উপজেলা নির্বাচন: চেয়ারম্যান প্রার্থীসহ ২৬ জনের বিরুদ্ধে সাইবার ট্রাইব্যুনালে মামলা

চাঁদপুরে অন্তঃসত্ত্বা স্ত্রীকে পুড়িয়ে হত্যা, বেনাপোলে আটক

এই বিভাগের সব খবর

শিরোনাম :