বাকৃবিতে বর্ণাঢ্য আয়োজনে মৎস্য সপ্তাহ পালিত

বাকৃবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ জুলাই ২০১৭, ১৯:৩৩

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) বর্ণাঢ্য আয়োজনে জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৭ পালিত হয়েছে। এই উপলক্ষে সোমবার বর্ণাঢ্য র‌্যালি, পোনা অবমুক্তকরণ এবং এক আলোচনা সভার আয়োজন করে বাকৃবি মাৎস্যবিজ্ঞান অনুষদ।

‘মাছ চাষে গড়বো দেশ, বদলে দেব বাংলাদেশ’ এই স্লোগানকে সামনে রেখে বেলা ১১টার দিকে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের মৎস্যবিজ্ঞান অনুষদ থেকে শুরু হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ করে ব্রক্ষ্মপুত্র নদের তীরে গিয়ে শেষ হয়। মৎস্যবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সুভাষ চন্দ্র চক্রবর্তীর সভাপতিত্বে ওই র‌্যালিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান, ছাত্র বিষয়ক উপদেষ্টা ড. সচ্চিদানন্দ দাস চৌধুরী, প্রক্টর ড. মো. আতিকুর রহমান, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ সহ মৎস্যবিজ্ঞান অনুষদের দুই শতাধিক শিক্ষক এবং শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

এরপর র‌্যালি শেষে ব্রক্ষ্মপুত্র নদে মাছের পোনা অবমুক্ত করেন প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর, উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান এবং মৎস্যবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সুভাষ চন্দ্র চক্রবর্তীসহ অন্যান্য শিক্ষকরা।

এসময় প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক আলী আকবর বলেন, এ মৎস্য সপ্তাহ উদযাপনের উদ্দেশ্যই হচ্ছে দেশের মানুষকে মৎস্যসম্পদ বৃদ্ধিতে আগ্রহী করে তোলা। দেশকে আরও মৎস্যসম্পদে সমৃদ্ধ ও দেশের পুষ্টি চাহিদা পূরণে দেশের মৎস্য গবেষক ও সংশ্লিষ্ট সবাইকে আরও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।

মাছের পোনা অবমুক্তকরণ শেষে মৎস্যবিজ্ঞান অনুষদের সভাকক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। মৎস্যবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সুভাষ চন্দ্র চক্রবর্তীর সভাপতিত্বে আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন আ্যাকোয়াকালচার বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল হক। ওই আলোচনা সভায় দেশে মাছ চাষের বর্তমান এবং ভবিষ্যৎ নিয়ে আলোচনা করা হয়।

(ঢাকাটাইমস/২৪জুলাই/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :