ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন ৫ আগস্ট

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৭ জুলাই ২০১৭, ১৮:০২ | প্রকাশিত : ২৭ জুলাই ২০১৭, ১৮:০০

‘ভিটামিন ‘এ’ খাওয়ান, শিশু মৃত্যুর ঝুঁকি কমান’ এই স্লোগনকে সামনে রেখে আগামী ৫ আগস্ট শুরু হতে যাচ্ছে ভিটামিন ‘এ’ ক্যাম্পেইন। এই কর্মসূচির আওতায় ছয় মাস থেকে পাঁচ বছর বয়সী শিশুদেরকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।

এই ক্যাম্পেইনকে সামনে রেখে বৃহস্পতিবার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে কেন্দ্রীয় এডভোকেসি এবং সাংবাদিক ওরিয়েন্টশন সভা আয়োজন করা হয়। এতে জানানো হয়, ঢাকা দক্ষিণের এক হাজার সব ৪৮৭টি টিকাদান কেন্দ্রে সকাল আটটা থেকে বিকাল চারটা পর্যন্ত এক টানা এই ভিটামিন ক্যাপসুল খাওয়ানো হবে।

সভায় ঢাকা দক্ষিণ সিটির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা শেখ সালাউদ্দিন বলেন, ‘যেখানেই থাকুন না কেন দেশের যে কোন টিকাদান কেন্দ্র থেকে আপনার শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াতে পারবেন। শিশুর বয়স ৬ থেকে ১১ মাস বয়স হলে প্রতিটি শিশুকে একটি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ান। ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুকে বছরে দুইবার একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাসুল খাওয়ান।’

ভিটামিন ‘এ’ যে শুধুমাত্র অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে শিশুদের রক্ষা করে তাই নয়, ভিটামিন ‘এ’ শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, ডায়রিয়ার ব্যাপ্তিকাল ও জটিলতা কমায় এবং শিশু মৃত্যুর ঝুঁকি কমায়।

সালাউদ্দিন বলেন, বাংলাদেশে ভিটামিন ‘এ’ এর অভাবজনিত সমস্যা প্রতিরোধে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের অধীনে জাতীয় পুষ্টি সেবা, জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান বছরে দুইবার জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন করে থাকে।

ঢাকাটাইমস/২৭জুলাই/জিএম/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :