সমাজ বদলে দিতে পরিবর্তন জরুরি: মেয়র খোকন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ আগস্ট ২০১৭, ১৫:৪৭

এই সমাজকে বদলে দেয়ার জন্য পরিবর্তন জরুরি উল্লেখ করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশেনের মেয়র সাঈদ খোকন বলেছেন, ‘আমরা পরিবর্তন চাই, চাওয়াটা শুধু চাওয়া নয়। সারাদেশের আবাল বৃদ্ধ সবার এক কথা, পরিবর্তন চাই। সমাজকে বদলে দেয়া জন্য পরিবর্তন জরুরি।’

বৃহস্পতিবার রাজধানীর স্বামীবাগে মিতালী বিদ্যাপীঠে ‘সবুজ স্কুল গড়ি দেশটাকে পরিবর্তন করি’ স্লোগানকে সামনে রেখে স্বেচ্ছাসেবী সংগঠন পরিবর্ত চাই আয়োজিত ‘সবুজ ইশকুল গড়ি’ অভিযানের উদ্বোধনকালে মেয়র এসব কথা বলেন।

মানুষ পরিবর্তনের পক্ষে উল্লেখ করে মেয়র সাঈদ খোকন বলেন, ‘সমাজের স্বর্বস্তরের জনগণ পরিবর্তনের জন্য চেষ্টা করে যাচ্ছে নিজের পরিবর্তন, দেশের পরিবর্তনের জন্য। মানুষ আজ সামাজিক ও অর্থনৈতিকভাবে পরিবর্তন চায়। পরিবর্তনের হাওয়া আমার হৃদয়েও লেগেছে। এই হাওয়ায় শুধু ১০০ স্কুল নয়, দেশের সবখানেই পরিবর্তন হবে।’

আলোকিত দেশ গড়তে আলোকিত মানুষোর প্রয়োজন উল্লেখ করে খোকন বলেন, আজ আমাদের আলোকিত মানুষের খুবই প্রয়োজন। একটা আলোকিত দেশ ও জাতি গড়তে আলোকিত মানুষের প্রয়োজন। এটা এলইডি বাল্বের আলো নয়, এটা পরিবর্তনের আলো। যে আলো ঢাকা দক্ষিণ থেকে সারা দেশে ছড়িয়ে পড়বে।

মেয়র বলেন, ঢাকাকে বাসযোগ্য করার জন্য ‘জল সবুজে ঢাকা’ প্রকল্পের আওতায় আগামী ২০১৮ সালের জুন মাসের মধ্যে ১৯টি পার্ক ও ১২টি খেলার মাঠের আধুনিকায়নের কাজের নকশার কাজ ইতোমধ্যেই শুরু হয়েছে। ১০০ জন আর্কিটেক্ট এই নকশার কাজ করবে।

জল সুবজে ঢাকা প্রকল্প নিয়ে সঈদ খোকন বলেন, শিশুরা যেন খেলতে পারে এবং সকল নাগরিক যেন বুক ভরে স্বচ্ছ নিঃশ্বাস নিতে পারে নির্বাচনের আগে এই স্বপ্ন দেখতাম। এখন তা বাস্তবায়নের কাজ করে যাচ্ছি। এই প্রকল্পের আওতায় ইতোমধ্যেই পার্কগুলো দখলমুক্ত করা হয়েছে।

যারা বাসা বাড়িতে সবুজায়ন করবে তাদের হোল্ডিং ট্যাক্স ১০ শতাংশ মওকুফ করা হবে উল্লেখ করে মেয়র বালেন, যারা বাসাবাড়িতে সবুজায়ন করবে তাদের ১০ শতাংশ ট্যাক্স ফিরিয়ে দেয়া হবে। যে টাকা দিয়ে তারা গাছের চারা কিনবে। এত করে আমাদের শহরের তাপমাত্রা কমে যাবে, বুক ভরে স্বচ্ছ নিঃশ্বাস নিতে পারবে এবং ঢাকাকে একটা বাসযোগ্য শহর গড়ে তোলা যাবে।

মেয়র বলেন, ভারতের জনগণের রাষ্ট্রপতি নামে খ্যাত প্রয়াত রাষ্ট্রপতি এপিজে আবুল কালাম বলেছিলেন- স্বপ্ন মানুষ ঘুমিয়ে দেখে না। স্বপ্ন হলো তাই, যা মানুষকে ঘুমাতে দেয় না। আমি আলোকিত ও সবুজ নগরের স্বপ্ন দেখেছিলাম। আলোকিত নগরের স্বপ্ন আজ বাস্তবে রূপ নিয়েছে। সবুজের স্বপ্নও বাস্তবায়িত হবে। আপনারা সকলেই এই স্বপ্নের সঙ্গে সম্পৃক্ত হন।

`পরিবর্তন চাই`র চেয়ারম্যান ফিদা হক জানান, ২০১৪ সালে শুরু হওয়া এ কর্মসূচি এবার তৃতীয়বারের মতো আয়োজন করা হয়েছে। সারাদেশে প্রায় এক লাখ ১০ হাজার স্বেচ্ছাসেবক এই কর্মসূচিতে অংশ নেবেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা আবরার আনোয়ার, অ্যাকশন এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির, ডিএসসিসির ৪০ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মকবুল ইসলাম প্রমুখ।

(ঢাকাটাইমস/১০আগস্ট/জিএম/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

মুগদায় আইডিয়াল শিক্ষার্থীকে পিষে মারল ময়লার গাড়ি, চালক আটক

পুরান ঢাকায় বাবার সঙ্গে অভিমান করে স্কুল শিক্ষার্থীর আত্মহত্যা

প্রীতি উরাংয়ের মৃত্যু: বিচার চায় সচেতন নাগরিক সমাজ

তীব্র তাপপ্রবাহে জনসাধারণের মাঝে পানি, খাবার স্যালাইন বিতরণ বিএনপির

মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে: সালাম

ঢাকা মেডিকেলে এক কারাবন্দিকে মৃত ঘোষণা

ভাষানটেকে অগ্নিকাণ্ডে মৃতের সংখ্যা বেড়ে ৫, বাকি একজনও আশঙ্কাজনক

মুগদা-মান্ডা সড়কে অভিযান: ব্যক্তিগত সম্পত্তি ভাঙচুর ও মারধরের অভিযোগ  

মোহাম্মদপুরে তিতাসের এমডির বাসার সামনে ককটেল বিস্ফোরণ

রাজধানীতে থাকবে না ফিটনেসবিহীন বাস, জুন থেকে মাঠে নামছে বিআরটিএ

এই বিভাগের সব খবর

শিরোনাম :