হিলি বন্দরে আটকে থাকা চাল খালাস শুরু

নিজস্ব প্রতিনিধি,দিনাজপুর
 | প্রকাশিত : ১৮ আগস্ট ২০১৭, ১৫:০৪

অবশেষে আমদানি করা চালের শুল্ককর কমানোর ফলে দিনাজপুরের হিলি স্থলবন্দরে খালাসের অপেক্ষায় আটকে থাকা চালের চালান ছাড় করে নিচ্ছেন ব্যবসায়ীরা। খাদ্য মন্ত্রণালয়ের সভায় আমদানি চালের উপর বিদ্যমান থাকা ১০ শতাংশ থেকে ২ শতাংশ শুল্ককর করার সিদ্ধান্ত হওয়ায় বৃহস্পতিবার বিকাল থেকে এই আদেশ স্থলবন্দরের কাস্টমস কার্যালয়ে পৌঁছালে খালাস কার্যক্রম শুরু করেন ব্যবসায়ীরা।

চাল আমদানিতে শুল্ককর কমছে এমন খবরে এবং বিদ্যমান শুল্ক দিয়ে আটকে থাকা চাল খালাস করা হলে আর্থিক ক্ষতিগ্রস্ত হওয়ার এই আশঙ্কায় চালের খালাস কার্যক্রম গত ১৫ দিন ধরে বন্ধ রাখেন ব্যবসায়ীরা। ফলে বন্দরের বেসরকারি অপারেটর পানামা পোর্টের অভ্যন্তরে ভারতীয় ৪৫০টি ট্রাকে প্রায় ১৪ হাজার মেট্রিকটন চাল খালাসের অপেক্ষায় আটকে থাকে।

বন্দরের আমদানিকারক ব্যবসায়ী শফিকুল ইসলামসহ অনেকে জানান, পূর্বের ১০ শতাংশ শুল্ককর দিয়ে আটকে থাকা চাল ছাড় করা হলে ব্যবসায়ীরা আর্থিকভাবে চরম ক্ষতিগ্রস্ত হতেন। এখন ২ শতাংশ শুল্ককর দিয়ে ছাড় করা হচ্ছে এসব চাল। ফলে কেজিতে কমে আসবে চালের দাম। ৩২-৩৫ টাকায় পাওয়া যাবে আমদানি করা চাল।

বেসরকারি অপারেটর পানামা পোর্টের ব্যবস্থাপক অসিত কুমার স্যানাল জানান, গত ১৪-১৫ ধরে বন্দরের পানামা পোর্টে ৪৫০টি ভারতীয় ট্রাকে সাড়ে ১৩ হাজার মোট্রিকটন আমদানি করা চাল খালাসের অপেক্ষায় আটকে ছিল। চালের শুল্ক কমের ফলে ব্যবসায়ীরা চাল খালাস প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করেছেন এবং খালাস করে নিচ্ছেন।

এদিকে বন্দরের কাস্টমস সুপারিনটেনডেন্ট মো. ফখর উদ্দীন জানান, বৃহস্পতিবার বিকাল ৩টার দিকে চাল আমদানিতে শুল্ক কমের আদেশ পেয়েছি। চাল ছাড়করণের জন্য ব্যবসায়ীরা এই পর্যন্ত ২০টি বিল অব এন্ট্রি কাস্টমস কার্যালয়ে জমা দিয়েছেন। আগে ১০ শতাংশ ছিল চালের শুল্ক এখন ২ শতাংশ করা হয়েছে।

(ঢাকাটাইমস/১৮আগস্ট/এসএএস/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

মির্জাপুর উপজেলা পরিষদ নির্বাচন: দুই প্রার্থীর মনোনয়নপত্র বাতিল

রিভিউয়ের মাধ্যমে হোল্ডিং ট্যাক্স সহনীয় পর্যায় নিয়ে আসা হবে: সিসিক মেয়র

এসএসসির ফলাফলে গোপালগঞ্জ জেলায় তৃতীয় রাবেয়া-আলী গার্লস স্কুল অ্যান্ড কলেজ

নড়াইলে বজ্রপাতে স্কুলছাত্র ও গাভীর মৃত্যু

টানা দ্বিতীয়বার ভান্ডারিয়া উপজেলা চেয়ারম্যান হলেন মিরাজুল ইসলাম

সালথায় ১২ কেজি গাঁজাসহ তিন মাদককারবারি গ্রেপ্তার

সাংবাদিকের ওপর হামলার প্রতিবাদে সিরাজদিখান রিপোর্টার্স ইউনিটির মানববন্ধন 

সোনারগাঁয়ে দুই কোটি টাকার ইয়াবাসহ কারবারি গ্রেপ্তার

এসএসসিতে যশোর বোর্ডে সেরা সাতক্ষীরা

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংসদীয় কমিটি

এই বিভাগের সব খবর

শিরোনাম :